Inqilab Logo

ঢাকা, রোববার, ১৯ আগস্ট ২০১৮, ০৪ ভাদ্র ১৪২৫, ০৭ যিলহজ ১৪৩৯ হিজরী‌

ছয় মাসে এলসি বেড়েছে ৭৫ শতাংশ

| প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

অর্থনৈতিক রিপোর্টার : চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বিভিন্ন পণ্য আমদানিতে বাংলাদেশের ব্যাংকগুলোতে চার হাজার ২৩ কোটি টাকার ঋণপত্র (এলসি) খোলা হয়েছে, যা আগের অর্থবছরের একই সময়ের তুলনায় ৭৫ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরের প্রথম ছয় মাসে দুই হাজার ৩০২ কোটি ডলারের এলসি খোলা হয়েছিল। প্রধানত চাল ও গম, মূলধনী যন্ত্রপাতি, শিল্পের কাঁচামাল ও পেট্রোলিয়াম পণ্য আমদানির জন্য এলসি খোলা বৃদ্ধি পাওয়ায় মোট এলসি বেড়েছে। অর্থনীতির বিভিন্ন সূচক নিয়ে বাংলাদেশ ব্যাংকের তৈরি সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, গত ছয় মাসে চাল ও গম আমদানিতে ২৪৪ কোটি ডলারের এলসি খোলা হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ২১২ শতাংশ বেশি। ৩২৯ কোটি ডলারের এলসি খোলা হয়েছে মূলধনী যন্ত্রপাতি আমদানিতে। আগের অর্থবছরের প্রথম ছয় মাসে এসব পণ্য আমদানিতে ব্যাংকগুলোতে ২৪৪ কোটি ডলারের এলসি খোলা হয়েছিল। পেট্রোলিয়াম আমদানিতে ১৬১ কোটি ডলার ও শিল্পের কাঁচামাল আমদানিতে ৯২৭ কোটি ডলারের এলসি খোলা হয়েছে।
সংশ্নিষ্ট সূত্র জানিয়েছে, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণের জন্য প্রচুর মালামাল আমদানি হচ্ছে। গত নভেম্বরে বাংলাদেশ পারমাণবিক শক্তি কমিশন বিভিন্ন পণ্য আমদানিতে সোনালী ব্যাংকে ১১৩ কোটি ডলারের এলসি খুলেছে। এ ছাড়া পদ্মা সেতু, মেট্রোরেল, বিভিন্ন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য মূলধনী যন্ত্রপাতি আমদানি করতে এলসি খুলেছেন সংশ্নিষ্টরা। এদিকে খাদ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, চলতি অর্থবছরের ৭ ফেব্রæয়ারি পর্যন্ত সরকারি ও বেসরকারি খাতে চাল ও গম মিলিয়ে ৭০ লাখ টন খাদ্যশস্য আমদানির এলসি খোলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।