Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সেরা অভিনেতা-অভিনেত্রী অমিতাভ বচ্চন-কঙ্গনা

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ভারতের ৬৩তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা অভিনেতা হয়েছেন অমিতাভ বচ্চন এবং সেরা অভিনেত্রী নির্বাচিত হয়েছেন কঙ্গনা রানাওয়াত। সুজিত সরকার পরিচালিত ‘পিকু’ ছবিতে অভিনয়ের রাষ্ট্রীয় সম্মান পেলেন অমিতাভ বচ্চন।
অন্যদিকে ‘তানু ওয়েডস মানু রিটার্নস’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী হয়েছেন কঙ্গনা রানাওয়াত। সেরা চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে গত বছর সাড়া ফেলে দেয়া ছবি ‘বাহুবলী’। ‘বাজিরাও মাস্তানি’ ছবির জন্য সঞ্জয় লীলা বানসালি সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন। ভারত সরকার প্রতি বছর এই পুরস্কার ঘোষণা করে থাকে।
অমিতাভ বচ্চন এ নিয়ে চতুর্থবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতলেন। ১৯৯০, ২০০৫ এবং ২০০৯ সালেও সেরা অভিনেতার পুরস্কার পেয়েছিলেন অমিতাভ বচ্চন। আর কঙ্গনা রানাওয়াত টানা দ্বিতীয়বার সেরা অভিনেত্রী হিসেবে জাতীয় পুরস্কার পেলেন। গত বছর ‘কুইন’ ছবির জন্য তিনি এই সম্মান পান।
সোমবার ২৮ মার্চ জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিজয়ীর তালিকা ঘোষণা করা হয়। এক নজরে ২০১৬ সালের ভারতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকা
সেরা অভিনেতা-অমিতাভ বচ্চন (পিকু)
সেরা অভিনেত্রী-কঙ্গনা রানাওয়াত (তনু ওয়েডস মনু রিটার্নস)
সেরা ছবি : বাহুবলি, সেরা বাংলা ছবি- শঙ্খচিল, সেরা পরিচালক- সঞ্জয় লীলা বানসালি (বাজিরাও মাস্তানি), সেরা হিন্দি ছবি- দম লাগাকে হেইসা, সেরা সহযোগী অভিনেত্রী- তনভি আজমি (বাজিরাও মাস্তানি), সেরা সহযোগী অভিনেতা- সামুথিরাকানি (বারাণসী), সেরা গায়িকা- মোনালি ঠাকুর (মোহ মোহ কে ধাগে), সেরা গায়ক- মহেশ কালে, সেরা সঙ্গীত পরিচালক- এম জয়াচন্দ্রন, ইন্দিরা গান্ধি অ্যাওয়ার্ড ফর বেস্ট ডেবিউ ফিল্ম অব অ্যা ডিরেক্টর- নীরজ ঘাওয়ান (মাসান), সেরা জনপ্রিয় ছবি- বজরঙ্গি ভাইজান, সেরা কোরিওগ্রাফার- রেমো ডি’সুজা (এবিসিডি ২), সেরা ছবি (সামাজিক বিষয়ে) : নীরমায়াকম, সেরা ছবি (পরিবেশ বিষয়ে)- ভালিয়া চিরাকুল্লা পক্ষীকাল, সেরা ছবি (শিশু বিভাগ)- দুরন্ত, নার্গিস দত্ত পুরস্কার- নানক শাহ ফকির, সেরা স্পেশাল এফেক্টস : বাহুবলি, বিশেষ জুরি অ্যাওয়ার্ড- কালকি কোচলিন (মার্গারিটা উইথ অ্যা স্ট্র), সেরা সিনেমাটোগ্রাফি-বিশ্বজিৎ চ্যাটার্জি (বাজিরাও মাস্তানি), সেরা শর্ট ফ্লিম (ফিকসন)-ঔষাদ (মারাঠি)
সেরা সামাজিক ছবি- অটো ড্রাইভার। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেরা অভিনেতা-অভিনেত্রী অমিতাভ বচ্চন-কঙ্গনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ