Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামিক স্টেট প্রধান বাগদাদি জীবিত তবে আহত হয়ে চিকিৎসাধীন

| প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আল জাজিরা : ইসলামিক স্টেট (আইএস) -এর প্রধান আবু বকর আল-বাগদাদি জীবিত আছেন। তিনি এক বিমান হামলায় মারাত্মক ভাবে আহত হয়ে উত্তর পূর্ব সিরিয়ার একটি চিকিৎসা কেন্দ্রে চিকিৎসাধীন রয়েছেন। ইরাকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা এ কথা জানিয়েছেন।
ইরাকের গোয়েন্দা ও সন্ত্রাস দমন বিভাগের প্রধান আবু আলি আল-বাসরিকে উদ্ধৃত করে ইরাকের সরকার পরিচালিত দৈনিক আল-সাবাহ সোমবার জানায়, বিমান হামলায় আইএস (গ্রæপটি ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দি লেভান্টÑ আইএসআইএল, ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড সিরিয়াÑ আইএসআইএস ও আরবি সংক্ষিপ্ত নাম দায়েশ নামেও পরিচিত।) প্রধানের পায়ে গুরুতর ক্ষত হয়েছে। তবে কাদের বিমান বাহিনীর হামলায় বাগদাদি আহত হন তা তিনি বলেন নি।
বাসরি বলেন, আমাদের কাছে সন্ত্রাসী গ্রæপটির ভিতরের সূত্র থেকে পাওয়া সন্দেহাতীত খবর ও দলিল আছে যে আল বাগদাদি এখনো জীবিত এবং তার সহযোগীদের সহায়তায় লুকিয়ে আছেন।
তিনি আরো বলেন, বাগদাদি সম্প্রতি দেইর আজ জরের পশ্চিমে সিরিয়ার জাজিরা মরুভ‚মিতে ছিলেন। বাসরি বলেন, আহত হওয়া, ডায়াবেটিসের সমস্যা এবং শরীর ও পায়ের হাড় ভাঙ্গা থাকার কারণে অন্যের সাহায্য ছাড়া তিনি হাঁটতে পারেন না। বাসরি বলেন, বাগদাদি ইরাকে থাকা অবস্থায় বিমান হামলার শিকার হন। উল্লেখ্য, যুক্তরাষ্ট্র আল -বাগদাদিকে হত্যা বা বন্দী করার জন্য আড়াই কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে। গত বছর উপর্যুপরি সামরিক পরাজয় সত্তে¦ও এবং সিরিয়া ও ইরাকে তাদের খিলাফতের প্রায় সবটা হারালেও সিরিয়ার উত্তরাঞ্চলীয় হাসাকেহ প্রদেশে আইএসের তাৎপর্যপূর্ণ উপস্থিতি লক্ষ্য করা গেছে। ২০১৪ সালে বাগদাদি ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছিলেন।
এর আগে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল যে সিরিয়ার রাক্কার বাইরে পরিচালিত তাদের এক বিমান হামলায় বাগদাদি নিহত হয়ে থাকতে পারেন।
যুক্তরাষ্ট্রের সিএনএন সোমবার মার্কিন কর্মকর্তাদের উদ্ধৃত করে বলে, বাগদাদি রাক্কায় আহত হন এবং সে কারণে তার সশস্ত্র গ্রæপের কমান্ড ছেড়ে দিতে বাধ্য হন।
নাম প্রকাশে অনিচ্ছুক এক আমেরিকান কর্মকর্তা বাগদাদিকে আহত করার বিমান হামলা প্রসঙ্গে বলেন, রাশিয়া বিচ্ছিন্ন ভাবে বহু বিমান হামলা চালিয়েছে। সুতরাং এ বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলা সম্ভব নয়।
আরেকজন মার্কিন কর্মকর্তা বলেন, তিনি পুনরায় গ্রæপকে নেতৃত¦ দিচ্ছেন কিনা তা স্পষ্ট নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ