Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মাওলানা এম এ মান্নানের (রহ.) সহধর্মিণী মরহুমা হোসনে আরা বেগমের জন্য দোয়া মাহফিল

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : দৈনিক ইনকিলাবের প্রতিষ্ঠাতা, সাবেক ধর্ম ও ত্রাণমন্ত্রী, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম মাও. এম.এ মান্নানের সহর্ধমিনী এবং বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের বর্তমান সভাপতি ও দৈনিক ইনকিলাব সম্পাদক আলহাজ্ব এ.এম.এম. বাহাউদ্দিনের মাতা মরহুমা হোসনে আরা বেগমের রূহের মাগফেরাত কামনায় গতকালও বিভিন্ন স্থানে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এসব মাহফিলে মরহুমার রূহের মাগফিরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
এম এ বারী, ভোলা থেকে জানান, গতকাল বুধবার সকাল ১১টায় ভোলা দারুল হাদীস কামিল মাদরাসার হল রুমে মরহুমার রুহের মাগফেরাত কামনায় বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন ভোলা জেলা শাখা দোয়া মাহফিলের আয়োজন করে। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট আলেমে দ্বীন ভোলা দারুল হাদীস কামিল মাদ্রাসার সাবেক প্রিন্সিপাল আলহাজ্ব মাওলানা মোঃ রুহুল আমীন।
ভোলা জেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি চরফ্যাশন করিমজান মহিলা কামিল মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মোঃ আবদুল খালেকের সভাপতিত্বে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের ভোলা জেলা সম্পাদক ও ভোলা দারুল হাদীস কামিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল আলহাজ্ব মাওঃ মোবাশ্বিরুল হক নাঈম। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওঃ এ. কে. এম রফিকুল ইসলাম, বোরহানউদ্দিন জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মাওঃ আহাম্মদ উল্যাহ আনসারি, চরফ্যাশন উপজেলার জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মাওলানা মোঃ মইনুদ্দিন, ভোলা সদর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মাওলানা মোঃ আঃ লতিফ, পশ্চিম ধনিয়া আলিম মাদ্রাসার প্রিন্সিপাল মাওঃ আবু সুফিয়ান মোঃ শফিকুল্লাহ, লালমোহন উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মাওঃ মোঃ ইয়াছিন, দৌলতখান উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি মাওঃ মোঃ আব্দুস সামাদ, তজুমদ্দিন উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সদস্য সচিব মাওঃ মোঃ কামাল মাহমুদ, মনপুরা উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের আহ্বায়ক মাওঃ মোঃ ফরহাদ হোসেন, লালমোহন ইসলামিয়া কামিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওঃ মোঃ মোশারেফ হোসেন, ভোলা দারুল হাদীস কামিল মাদ্রাসার প্রধান মোহাদ্দিস মাওঃ ফয়জুল্লাহ, বোরহানউদ্দিন উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের সম্পাদক মাওঃ মোঃ মোতাছিম বিল্লাহ। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তিলাওয়াত করেন পরাণগঞ্জ ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার আলহাজ্ব মাওলানা মীর মোঃ বেলায়েত হোসেন। মরহুমা হোসনে আরা বেগম এর রূহের মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করেন ভোলা দারুল হাদিস কামিল মাদরাসার সাবেক প্রিন্সিপাল মাওঃ রুহুল আমিন ।
নেতৃবৃন্দ বলেন, মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ)-এর পাশে থেকে তার সহধর্মিনী মরহুমা হোসনে আরা বেগম সকল কাজে তাকে সহযোগিতা করে গেছেন, বিভিন্ন কাজে মাওলানা এম এ মান্নানকে উৎসাহ প্রদান করেছেন। মরহুম হোসনে আরা বেগম-এর পরিবারের অবদানের কথা স্বীকার করে বক্তাগণ বলেন, এদেশের মাদ্রাসা প্রতিষ্ঠাসহ ইসলামের প্রচার ও প্রসারে তার পরিবারের অবদান কখনই ভুলার নয়। এদেশের মাদ্রাসার শিক্ষার্থী, শিক্ষক-কর্মচারী, আলেম-ওলামা, পীর মাশায়েখগণ তাদেরকে স্মরণ করে যাবে। দোয়া মাহ্ফিলে উপস্থিত সকল মাদ্রাসার প্রধান, মোহাদ্দিস, মুফতি, শিক্ষকগণ মাওলানা এম এ মান্নান (রহঃ) এর পরিবারের জন্য দোয়া কামনা করে বলেন, আল্লাহ রাব্বুল আলামিন যেন তার পরিবারকে ইসলামের খেদমতে কিয়ামত পর্যন্ত তাওফিক দান করেন। আল্লাহ রাব্বুল আলামিন যেন মরহুমা হোসনে আরা বেগমকে জান্নাতের উচুঁ মাকাম দান করেন এবং তার পরিবারকে এই শোক সইবার তাওফিক দান করেন। সভায় মরহুম মাওলানা এম এ মান্নান (রহঃ) এর পরিপূর্ণ জীবনী পুস্তক আকারে প্রকাশ করার জন্য মরহুমার পরিবারের প্রতি অনুরোধ জানান।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন বৃহত্তর ফরিদপুর জেলা শাখার পক্ষে সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা মোঃ আবু ইউছুফ মৃধা গভীর শোক প্রকাশ করেন এবং মরহুমার রুহের মাগফিরাত কামনার লক্ষ্যে তার নিজ মাদ্রাসা ইকামাতেদ্বীন মডেল কামিল (এম.এ) মাদ্রাসায় দোয়া মাহফিলের আয়োজন করেন। উক্ত দোয়া মাহফিলে খতমে কুরআনসহ মরহুমার বর্নাঢ্য জীবনের উপর বক্তব্য রাখেন বৃহত্তর ফরিদপুর জেলা শাখার সভাপতি আলহাজ্ব হযরত মাওলানা মোঃ আবু ইউছুফ মৃধা, মাদ্রাসার সহ-সভাপতি ও জমিয়াতুল মোদার্রেছীনের হিতাকাঙ্খি ব্যক্তিত্ব আঃ মোতালেব মিয়া, ভাইস প্রিন্সিপাল মুহাঃ শাহ সিকান্দার, সহকারী অধ্যাপক মাওলানা মোঃ আব্দুল আউয়াল এবং অন্যান্য ওলামায়েকেরামগণ। অনুষ্ঠানে বর্তমান দৈনিক ইনকিলাবের সস্পাদক ও বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সংগ্রামী সভাপতি এমএম বাহাউদ্দীনসহ তার শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ ও দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ