Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে -দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চাঁদপুর জেলা সংবাদদাতা : চাঁদপুরে ‘মাঠ পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক আলোচনা সভা ১৪ ফেব্রুয়ারি বুধবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ও জেলার কৃতি সন্তান ইকবাল মাহমুদ। তিনি তার বক্তব্যে বলেন, দেশের শিক্ষা ক্ষেত্রে যে অবস্থা বিরাজ করছে, কোনো দেশ এভাবে চলতে পারে না। প্রশ্নপত্র ফাঁস বন্ধ করা শিক্ষামন্ত্রীর একার দায়িত্ব নয়। প্রশ্নপত্র ফাঁস রোধ করতে হলে অভিভাবক ও শিক্ষার্থীদের আরো সচতেন এবং দায়িত্বশীল হতে হবে। দুর্নীতি বন্ধ না হলে অচিরেই আমাদের উন্নয়ন থমকে যাবে। দুর্নীতির কারণে অনেক দেশ এগিয়ে যেতে পারেনি। দেশে ঘুষ লেন-দেন বন্ধ হয়েছে বলব না, তবে বন্ধ হয়ে যাবে। এ ক্ষেত্রে আমাদেরই সাবধান হওয়া প্রয়োজন। অনেকেই বলেন দেশে কর্মসংস্থানের অভাব। আমি বলছি কোনো অভাব নেই। কারণ চাকরি করার জন্য যোগ্যতাসম্পন্ন লোকের অভাব। শিক্ষা গ্রহণের ক্ষেত্রে এ ধরনের উপায় অবলম্বন করলে আগামী প্রজন্ম কীভাবে যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠবে।
তিনি আরো বলেন, আমি শিক্ষা মন্ত্রীকে বলেছি প্রশ্নপত্র ফাঁসরোধে আমাদের কি করণীয় বলবেন, আমরা তাই করবো। প্রয়োজনে পরীক্ষার আগে ৬৪ সেট প্রশ্নপত্র অনলাইনে ফাঁস করা হবে। তবে পরীক্ষার ৫ মিনিট আগে কেন্দ্র সচিবকে নির্দেশনা দেওয়া হবে কোনো সেটে পরীক্ষা নেওয়া হবে। তাহলেই বোঝা যাবে মেধার অবস্থান। আমরা প্রভাবমুক্ত সমাজ ও প্রশাসন চাই। তাহলেই সবক্ষেত্র দুর্নীতি মুক্ত হবে এবং সুন্দর সমাজ গড়া সম্ভব হবে।
চাঁদপুর জেলা প্রশাসক মো. আব্দুস সবুর ম-লের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন-দুর্নীতি দমন কমিশনের মহা-পরিচালক জাফর ইকবাল। চাঁদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার, উপ-পরিচালক (জনস্বাস্থ্য) প্রণব কুমার ভট্টাচার্য, চাঁদপুরের অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, শাহরাস্তি পৌর মেয়র হাজী আব্দুল লতিফ, শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন মিজি, মতলব মতলব দক্ষিণ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার, সনাক সভাপতি কাজী শাহাদাত, সদর উপজেলা ভূমি কর্মকর্তা অভিষেক দাস, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. ইলিয়াছ, শহরের গৌর-এ-গরীবা জামে মসজিদের খতিব মাওলানা আব্দুর রশিদ তালুকদার, ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক আব্দুল কুদ্দুছ ও শাহরাস্তি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ