Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া স্বপন-এর ইন্তেকাল

| প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা), চর্ম রোগ বিশেষজ্ঞ, প্রফেসর ডা. এ এস এম জাকারিয়া স্বপন ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাইহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় বেলা ১১টা ৪৫ মিনিটে তার মৃত্যু হয়। জাকারিয়া স্বপনের মৃত্যুতে বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসিবৃন্দ, কোষাধ্যক্ষসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, নার্স ও কর্মচারীদের মাঝে গভীর শোকের ছায়া নেমে আসে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোক বার্তায় তিনি মরহুমের রুহের মাগফোরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
মৃত্যুতে কালে তাঁর বয়স হয়েছিল ৫৪ বছর। তিনি মা, স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, আত্মীয়-স্বজনসহ অসংখ্যগুণগ্রাহী রেখে গেছেন। তাঁর পুত্র রাফি জাকারিয়া সিনিয়র ব্যাংক কর্মকর্তা, মেয়ে তাসনিম জাকারিয়া কানাডায় অধ্যয়নরত এবং স্ত্রী শামীম আরা বেগম সরকারি কর্মকর্তা।
মরহুমের লাশ সর্বসাধারণের দেখার জন্য বিএসএমএমইউ’র শহীদ ডা. মিলন হলে রাখা হয়। তাঁরা মৃত্যুর খবর শুনে সমাজের বিভিন্ন স্তরের মানুষ শেষ শ্রদ্ধা জানাতে আসেন। বুধবার বিকাল ৩টায় মরহুমমের নামাজে জানাযা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে অনুষ্ঠিত হয়। এরপর লাশ ময়মনসিংহ জেলার ত্রিশালে নিয়ে যাওয়া হয়। সেখানে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাঁর পিতার কবরের পাশে দাফন করা হয়।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. কামরুল হাসান খান, বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন-বিএমএ, বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ডা. মাহমুদ হাসান, সাবেক ভিসি প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, স্বাচিপ সভাপতি ডা. এম ইকবাল আর্সলান, বিসিপিএস এর প্রেসিডেন্ট অধ্যাপক ডা. কনক কান্তি বড়–য়া, বিএসএমএমইউ’র মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ডা. এবিএম আব্দুল্লাহ প্রমুখ।
ডা. এ এস এম জাকারিয়া স্বপন দীর্ঘ দিন ক্যান্সারে ভুগছিলেন। তিনি প্রথমবার ২০১৭ সালের ২২ ডিসেম্বর সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. জুলফিকার রহমান খানের অধীনে ভর্তি হন। পরবর্তী চলতি বছরের ৬ জানুয়ারি তিনি আবারো প্রপেসর ডা. জুলফিকার রহমান খানের অধীনে ভর্তি হন। সেখান থেকে গত শনিবার রাতে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয় এবং বুধবার বেলা ১১টা ৪৫ মিনিটে আইসিউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন।
ডা. এ এস এম জাকারিয়া স্বপন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের দুই মেয়াদে প্রক্টরের দায়িত্ব পালন করেন। ২০১৬ সালের ২৩ এপ্রিল তিনি প্রো-ভিসি (শিক্ষা) হিসেবে নিয়োগ পান এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি এই পদে দায়িতরত্ব ছিলেন।
ডা. এ এস এম জাকারিয়া স্বপন ১৯৬৪ সালের ২ এপ্রিল ময়মনসিংহ জেলার ত্রিশালের মঠবাড়ি গ্রামে জš§গ্রহণ করেন। তাঁর মাতার নাম আমিনা খাতুন ও পিতার নাম মরহুম আজিজুর রহমান। তিনি ১৯৮৮ সালে ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ থেকে এমবিবিএস পাস করেন এবং ওই মেডিক্যাল কলেজের ১০ম ব্যাচের ছাত্র ছিলেন। ১৯৯৩ সালে তিনি এমপিএইচ এবং ১৯৯৯ সালে এমডি ডিগ্রি লাভ করেন। বিশিষ্ট চর্ম ও যৌনব্যধি বিশেষজ্ঞ জাকারিয়া স্বপন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) কেন্দ্রীয় যুগ্ম-সাধারণ সম্পাদক এবং সাচিপের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক ছিলেন। তিনি বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন বিএমএ-এর কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইন্তেকাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ