Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীত এবং হার্ট এটাক

| প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

শীতে হার্টের অসুখ তুলনামূলকভাবে বেড়ে যায়। হার্ট এটাক সারা বছরের যেকোন সময়েই হতে পারে তবে শীতে হার্ট এটাকের সম্ভাবনা অনেক বেশী থাকে। হার্ট এটাক খুব বিপদজনক অসুখ। সঠিক চিকিৎসা না হলে দ্রæত রোগী মৃত্যুবরণ করতে পারে। আবার সঠিক চিকিৎসার পরেও অনেক রোগী মারা যায়।
হার্ট এটাকে বুকে ব্যথা হয়। হঠাৎ করেই ব্যথা শুরু হয়। অনেক সময় অস্বস্তি হয়। কখনো কখনো মনে হয় বুকটাকে কেউ চেপে ধরে আছে। হার্ট এটাকে সবসময় যে বুকে ব্যথা হয় তাও নয়। পেটের উপরের দিকেও কিন্তু ব্যথা হতে পারে। সাথে শ^াসকষ্ট হয়, ঘাম হয় এবং বুক ধড়ফড় করে। তবে ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা অনেক সময় বুকে ব্যথা অনুভব করেননা। ডায়াবেটিস রোগে ¯œায়ু ক্ষতিগ্রস্থ হয় তাই তারা বুঝতেই পারেন না অনেক সময়। শীতকালে যেহেতু হার্ট এটাক বাড়ে তাই সাবধান হতে হবে। অনেকে শীতের ভয়ে ব্যায়াম ঠিকমতো করেননা। ফলে ওজন যায় বেড়ে। বাড়ে হার্ট এটাকের সম্ভাবনা। শীতে অনেকে ধূমপান বাড়িয়ে দেন। যেখান থেকেও বিপত্তি হতে পারে। তাই সতর্ক হতে হবে। খাবারে লবণ পরিমিত পরিমানে খেতে হবে। ফলমূল ও শাকসব্জী বেশী বেশী খেতে হবে। শীতে প্রচুর টাটকা শাকসবজি পাওয়া যায়। এসব খাওয়া যাবে পর্যাপ্ত পরিমাণে। বাইরে ব্যায়াম করতে সমস্যা হলে ঘরেই ব্যায়াম করতে হবে। ওজন বেশী থাকলে অবশ্যই কমাতে হবে। জীবন যাত্রার পরিবর্তন করেই শীতে হার্টের অসুখের হাত থেকে অনেকটাই বাঁচা যায়।
ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন