Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

জয়ে টি-২০ বিশ্বকাপ শেষ দ. আফ্রিকার

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সেমির স্বপ্ন ভঙ্গ হয়েছে আগেই। দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে সুপার টেনে নিজের শেষ ম্যাচটি দু’দলের জন্য ছিল শুধুই নিয়ম রক্ষা এবং মর্যাদার। এমন ম্যাচে খেলতে নেমে যেনো নিজেদেরকেই হারিয়ে ফেলেল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলংকা। চোকার্স অপবাদ থেকে মুক্তি পাচ্ছে না যে দলটি, আনুষ্ঠানিকতা রক্ষার ম্যাচে সেই দ. আফ্রিকা জয়ে শেষ করলো টি-২০ বিশ্বকাপ। শ্রীলংকার মামুলি চ্যালেঞ্জ (১২০/১০) টপকে গেলো তারা ১৪ বল হাতে রেখে ৮ উইকেটে জিতে। লংকান পেস বোলার লাকমালের লো ফুলটসকে ডি ভিলিয়ার্সের ছক্কার শটে সান্ত¦নার জয়ে আসর শেষ করলো প্রোটিয়ারা।
ওপেনিং পার্টনারশিপে ২৯ বলে ৪৫ রানে দ. আফ্রিকাকে বড় চ্যালেঞ্জ দেয়ারই জানান দিচ্ছিল শ্রীলংকা। কিন্তু তৃতীয় উইকেট হারানোর পরই সব এলোমেলো হয়ে গেল। স্কোরশিটে ৭৫ থেকে ৮৫, এই সময়ে বড় ধরনের দুর্যোগে পড়ে হারাতে হলো শ্রীলংকাকে ৫টি উইকেট। সেখানেই নেমে আসতে হলো শ্রীলংকাকে ব্যাকফুটে। ¯েøা উইকেটের ফাঁদে পড়ে ইনিংসের মাঝপথে এসে ২ স্পিনার ফাঙ্গিসো এবং ইমরান তাহিরের বলে রানে ধুকতে থাকা শ্রীলংকা শেষ ১০ ওভারে যোগ করেছে মাত্র ৪৩! শ্লগটাও করতে পারেনি! হাতে উইকেট না থাকায় শেষ ৩০ বলকে শ্লগে রূপ দিতে পারেনি লংকানরা। যোগ করতে পেরেছে মাত্র ২৪টি রান। দ. আফ্রিকাকে দিতে পেরছে তারা ১২১’র চ্যালেঞ্জ।
টি-২০ বিশ্বকাপ থেকে এক অর্থে গতকালই বিদায় হয়ে গেছে দিলশানের। বিদায়ী ম্যাচে দাঁড়িয়েও শ্রীলংকার স্কোর লাইনে সর্বোচ্চ ৩৮ রান তার। দলের হয়ে এই ম্যাচে সর্বাধিক ৪টি বাউন্ডারিও চল্লিশ ছুঁই ছুঁই এই ক্রিকেটারের। সেখানে অধিনায়ক চান্দিমাল থেমেছেন ২১-এ। তবে আনুষ্ঠানিকতা রক্ষার ম্যাচে দ. আফ্রিকা বোলাররা করেছে দারুণ বোলিংÑ১২০টি ডেলিভারির মধ্যে ৫৬টিই ডট করেছে তারা। কাপুগেদারাকে বোল্ড আউটে ফিরিয়ে দেওয়া লেগ স্পিনার ইমরান তাহির করেছেন ১২টি ডট (১/১৮)। বাঁ-হাতি স্পিনার ফাঙ্গিসোও ১২টি ডট বল করেছেন (২/২৬)। ১৫ রানের মাথায় রান আউটে ওপেনার ডি কক কাটা পড়লেও দুর্ভাবনায় পড়তে হয়নি দ. আফ্রিকাকে। দ্বিতীয় জুটির ৬০ এবং তৃতীয় জুটির অবিচ্ছিন্ন ৪৭ এ বড় জয় দিয়েই শেষ করতে পেরেছে আসর দ. আফ্রিকা। টি-২০ ক্যারিয়ারের ৫ম ফিফটির (৫৬ নট আউট) রাতে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন হাশিম আমলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জয়ে টি-২০ বিশ্বকাপ শেষ দ. আফ্রিকার
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ