Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিমেল বাতাসেও জমছে বাণিজ্য মেলা

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সকাল থেকেই বইছে মাঘ মাসের হিমেল বাতাস। তবে এই বাতাস আটকে রাখতে পারছে না মেলামুখী দর্শনার্থীদের। ছুটির দিনে পরিবারের সদস্যদের নিয়ে মেলায় ভিড় জমাচ্ছেন অনেকেই। পছন্দের ও প্রয়োজনীয় পণ্য কিনতে ঘুরছেন বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে। গতকাল শনিবার ছুটির দিনে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দর্শনার্থীদের এই সমাগমে উৎসবমুখর পরিবেশে রূপ নিয়েছে মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। প্রয়োজনীয় পণ্য কিনে মূল্যছাড় পেয়ে খুশি ক্রেতারাও। তবে অনেক বিক্রেতা প্রতারণার চেষ্টা করছেন বলেও অভিযোগ পাওয়া গেছে।
পরিবারের সদস্যদের নিয়ে এমন একজনের সাথে কথা হলে তিনি বলেন, প্রতিবছরই মেলায় আসার চেষ্টা করি। পরিবারের সবাইকে নিয়ে খুব উপভোগ করি। এছাড়া প্রয়োজনীয় কিছু পণ্যও কেনা যায়। বিভিন্ন প্যাভিলিয়নে বিক্রেতাদের আচরণ কেমন- এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, দেশের পরিচিত সব ব্র্যান্ডের প্যাভিলিয়নে বিক্রেতাদের আচরণ অনেক ভালো। তারা বিভিন্ন পণ্য সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরছেন। কিন্তু কোনো কোনো স্টলের দোকানি ক্রেতাদের বø্যাকমেইল করার চিন্তা মাথায় রেখে কথা বলছেন। তবে এদের সংখ্যা অনেক কম।
রবিন ইসলাম বলেন, একেবারে অপরিচিত ব্র্যান্ডের একটি ৫০০ মিলিলিটারের শ্যাম্পুর দাম চাইলো ৬০০ টাকা। কিনবো না বলার পরও, আমাকে দরদাম করতে বলে জোর করতে থাকেন বিক্রেতা। কেমন দেখছেন বাণিজ্য মেলা এমন প্রশ্নের উত্তরে ওমনি আইটি প্রতিষ্ঠানের হেড অব বিজনেস ডেভেলপমেন্ট সুফিয়া বেগম বলেন, ভালো। তবে আরও গোছালো হলে বেশি ভালো হতো। তিনি বলেন, মেলায় যদি একটি ম্যাপ থাকতো, যেখান থেকে কোথায় কোন শ্রেণির স্টল আছে সহজেই বোঝা যাবে, তাহলে হাতের নাগালে সবকিছু পাওয়া যেতো। যেমন ধরুন, একটা কর্নারে শুধু ফার্নিচার পাওয়া যাবে, আবার আরেকটি কর্নারে গেলে খাবারের স্টল পাওয়া যাবে, যা ইন্টারনেট অ্যাক্সেসের মাধ্যমে জানা যাবে।
পরিবারের দেড় বছরের কন্যা সন্তানকে নিয়ে মেলা ঘুরে দেখছিলেন জিয়াউল হাসান। তিনি বলেন, প্রতিবছরই মেলা উপলক্ষে আমাদের একটা পরিকল্পনা থাকে। সকাল থেকে বিকেল পর্যন্ত ঘুরবো। কিছু পছন্দের ও প্রয়োজনীয় জিনিস কিনে বাড়ি ফিরবো। মেলা উপলক্ষে শিশুদের জন্য খেলার স্থানও রয়েছে। সেখানে শিশুদের আনন্দ-উচ্ছ¡াসে উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর তদারকিও বেশ ভালো বলে জানালেন মেলা আয়োজক কমিটির সদস্য সচিব মোহাম্মাদ রেজাউল করিম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিমেল বাতাসেও জমছে বাণিজ্য মেলা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ