Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬, ০৭ শাবান ১৪৪১ হিজরী

কারাগারে ড্যাবের প্রতিনিধি দল : এমন পরিবেশে কারারুদ্ধ রাখা মানবাধিকার লঙ্ঘন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৩:১৯ পিএম

চিকিৎসার পরিবেশ ও বিশেষজ্ঞ চিকিৎসক ছাড়া জরাজীর্ণ কারাগারে সত্তোরর্ধ্ব সাবেক একজন প্রধানমন্ত্রীকে কারারুদ্ধ রাখা মানবাধিকার লঙ্ঘন বলে অভিযোগ করেছেন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। আজ ড্যাবের একটি প্রতিনিধি দল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থার খোজ খবর নিতে ঢাকাস্থ পুরাতন কেন্দ্রীয় কারাগারে দেখা করতে যান।
সেখানে প্রতিনিধি দল জানান, বিএনপি চেয়ারপারসন, সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘদিন থেকে নানা শারীরিক জটিলতা ভুগছেন। হাঁটুর সমস্যার কারণে বেগম খালেদা জিয়া দশ বছর আগে হাঁটুর অপারেশন করান। যে কারণে তিনি ঠিক মত হাঁটাচলা করতে পারেন না এবং নিয়মিত থেরাপি নিতে হয়। তাছাড়া তিনি হৃদযন্ত্র ও ফুসফুসের নানা জটিলতায়ও ভুগছেন। প্রতিনিধি দল অভিযোগ করেন পুরনো জরাজীর্ণ কারাগারে চিকিৎসার স্বাভাবিক পরিবেশ নেই এবং কোন বিশেষজ্ঞ চিকিৎসক নেই ।

এরূপ পরিবেশে সত্তরোর্ধ্ব একজন সাবেক প্রধানমন্ত্রীকে কারারুদ্ধ করে রাখা মানবাধিকার লঙ্ঘন এবং সরকারের স্বৈরাচারী আচরণের বহিঃপ্রকাশ বলে প্রতিনিধি দল ক্ষোভ প্রকাশ করেন । তাছাড়া প্রতিনিধি দল বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য যথোপযুক্ত ব্যবস্থা নিতে অনুরোধ করে আইজি প্রিজনের বরাবর দরখাস্ত দেন। সর্বশেষে তারা উপস্থিত সাংবাদিকদের সার্বিক অবস্থা সম্পর্কে ব্রিফ করেন।
ড্যাবের প্রতিনিধি দলের মধ্যে উপস্থিত ছিলেন ড্যাব সভাপতি প্রফেসর ডাঃ এ কে এম আজিজুল হক, বিএনপি কেন্দ্রীয় কমিটির সহ পরিবার পরিকল্পনা বিষয়ক সম্পাদক প্রফেসর ডাঃ রফিকুল কবির লাবু, উপস্থিত ছিলেন প্রফেসর ডাঃ শহিদুল আলম, প্রফেসর ডাঃ শহীদ হাসান, প্রফেসর ডাঃ সিরাজুল ইসলাম, প্রফেসর ডাঃ ফরিদ, ঢাকা মেডিকেল কলেজ ড্যাব সভাপতি ও হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ মহিউদ্দিন মাসুম, ডাঃ ইরফান, ডাঃ কাকন, ডাঃ হেলাল, ডাঃ ইকবাল, ডাঃ কবির, ডাঃ টিপু, ডাঃ জাভেদ, ডাঃ নাহিদ, ডাঃ আসিফ, ডাঃ মাহমুদুল হাসান খান সুমন, ডাঃ তৈয়েবুর রহমান গালিব, ডাঃ মইন উদ্দিন শরিফ সৈকত এবং ঢাকা মেডিকেল কলেজ ছাত্রদল নেতা ইয়াসিন আরাফাত বিপুল এবং আবদুল্লাহ আর রায়হান।



 

Show all comments
  • গনতন্ত্র ১৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৩০ পিএম says : 0
    জনগনের ধারনা,মানবাধিকার লঙ্গন বুঝার মত জ্ঞান কয় জনের আছে , উনারা নিশ্চিত নন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ