Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ’

| প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : অমর একুশে গ্রন্থমেলায় আগামীকাল আসছে ‘জননেত্রী শেখ হাসিনার ১০০ নির্বাচিত ভাষণ [১৯৮১-২০১৮]’ গ্রন্থ। আওয়ামী লীগের সাবেক সভাপতিমÐলীর সদস্য ও আওয়ামী লীগের মুখপত্র ‘উত্তরণ’ পত্রিকার সম্পাদক রাজনীতিক নূহ-উল-আলম লেনিনের সম্পাদনায় গ্রন্থটি প্রকাশ করেছে ভাষাচিত্র প্রকাশন। গবেষণা গ্রন্থটির সহকারী সম্পাদক আওয়ামী লীগের মুখপত্র উত্তরণের নিজস্ব প্রতিবেদক রায়হান কবির। প্রচ্ছদ ডিজাইন করেছেন ধ্রæব এষ। গ্রন্থটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে।
দুই খÐে প্রকাশিত গ্রন্থে জননেত্রী শেখ হাসিনা প্রদত্ত গত ৩৭ বছরের উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ ১০০টি ভাষণ সংকলিত হয়েছে। গ্রন্থটিতে ভাষণ নির্বাচনের ক্ষেত্রে যেমন গত ৩৭ বছরের রাজনৈতিক মোড় বা বাঁক পরিবর্তনের সময়কে ধরা হয়েছে, তেমনি গুরুত্বপূর্ণ ইস্যুগুলোতে তার দিক-নির্দেশনামূলক বক্তব্য সংবলিত ভাষণগুলোকে চিহ্নিত করার চেষ্টা করা হয়েছে। দ্বিতীয়ত; তিন দফায় প্রধানমন্ত্রী হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক ফোরামে দেয়া তার নীতি-নির্ধারণী গুরুত্বপূর্ণ ভাষণসমূহ সংকলনের অন্তর্ভুক্ত করা হয়েছে। আওয়ামী লীগের প্রতিটি কাউন্সিলে তার নীতি-নির্ধারণী ভাষণ, সাংগঠনিক বিষয়ে পথনির্দেশসমূহও তুলে ধরার প্রতি নজর রাখা হয়েছে। এছাড়াও ছাত্রলীগ, কৃষক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, তাঁতী লীগসহ আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন সমূহের কাউন্সিল ও গুরুত্বপূর্ণ সমাবেশে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা প্রদত্ত ভাষণও অন্তর্ভুক্ত করা হয়েছে গ্রন্থটিতে। বিষয়-বৈচিত্রের প্রতিও নজর রাখা হয়েছে। শিল্প-সাহিত্য, ভাষা-সংস্কৃতি, ক্রীড়া, অর্থনীতি, উন্নয়ন, নারীর অবস্থান, ধর্ম ও ধর্মনিরপেক্ষতার আন্ত:সম্পর্ক, গণমাধ্যমের ভূমিকা, সাংবিধানিক বিতর্ক এবং বিশ্বশান্তি, জাতিসমূহের উন্নয়ন, আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা ইত্যাকার বহু বিষয়ে শেখ হাসিনার চিন্তাধারা ও তার বক্তব্য সংবলিত ভাষণসমূহ চয়ন করা হয়েছে।
শেখ হাসিনার চিন্তাধারা, কাজ ও অবদানকে যাতে সামগ্রিকভাবে বোঝা যায় সে রকম একটা বিবেচনাবোধ থেকেই এই ১০০ ভাষণ নির্বাচন ও সংকলিত হয়েছে। গ্রন্থটি পাওয়া যাবে অমর একুশে গ্রন্থমেলার ভাষাচিত্র প্রকাশনের ৫৮৫-৮৭ নম্বর স্টলে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেখ হাসিনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ