Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্ষমতায় এলে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মেঘালয়ে এবারের বিধানসভা নির্বাচনে কংগ্রেস জয় পেলে মহিলাদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া হবে বলে প্রতিশ্রুতি দিলেন সর্বভারতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব। এ বিষয়ে তিনি কেন্দ্রের সমালোচনা করে বলেছেন, ‘আমরা কেন্দ্রের কাছে স্যানিটারি ন্যাপকিনকে জিএসটি-র বাইরে রাখার আর্জি জানিয়েছি। স্যানিটারি ন্যাপকিনের দাম কমানো হলে গ্রামীণ ভারতে এটি একটি সহজলভ্য পণ্য হয়ে উঠবে। তার ফলে বেসরকারি সংস্থাগুলি গ্রামের বাজারে আরও বেশি করে স্যানিটারি ন্যাপকিন বিক্রি করতে পারবে।’ মেঘালয়ে ভোটগ্রহণ করা হবে এ মাসের ২৭ তারিখ। সুস্মিতার দাবি, বিজেপি এই রাজ্যে একটিও আসনে জয়লাভ করবে না। কেন্দ্রের শাসক দলের বিরুদ্ধে মহিলাদের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব না দেওয়ার অভিযোগ করে মহিলা কংগ্রেসের সভানেত্রী বলেছেন, ‘নির্ভয়াকাÐের পর আমরা আইনে অনেক বদল করেছিলাম। কিন্তু স¤প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর তথ্য বলছে, মহিলাদের বিরুদ্ধে অপরাধ বেেিড়ই চলেছে। নির্ভয়া তহবিলের ৬০ শতাংশ অর্থই অব্যবহৃত।’
শনিবার কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি মেঘালয়ে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন। তাঁর সমালোচনা করে সুস্মিতা বলেছেন, ‘যে বিজেপি নেতা-নেত্রীরা মেঘালয়ে আসছেন এবং মহিলাদের নিরাপত্তার কথা বলছেন, তাঁদের কাছে আমাদের অনেক প্রশ্ন আছে।’ সূত্র : এবিপি আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্ষমতা

১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ