Inqilab Logo

ঢাকা, বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮, ২৮ অগ্রহায়ণ ১৪২৫, ৪ রবিউস সানী ১৪৪০ হিজরী

কোলম্যানের বিশ্ব রেকর্ড

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ৬০ মিটার ইনডোরে নতুন বিশ্ব রেকর্ড গড়েছেন যুক্তরাষ্ট্রের উদীয়মান তারকা ক্রিশ্চিয়ান কোলম্যান। মেক্সিকোর বৃহত্তম শহর আলবুকুয়েরকিউতে অনুষ্ঠিত ইউএস চ্যাম্পিয়নশিপে পরশু ৬০ মিটার স্প্রিন্টে ৬.৩৪ সেকেন্ড সময় নিয়ে প্রথম স্থান দখল করেন তিনি। ২১ বছর বয়সী কোলম্যান দ্বিতীয় স্থানে থাকা রনি বাকারকে মাত্র ০.১৪৯ সেকেন্ডের ব্যবধানে পিছনে ফেলেন। বাকার সময় নেন ৬.৪০ সেকেন্ড। 
১৯৯৮ সালে মাদ্রিদে মরিস গ্রীনের রেকর্ডটিই এতদিন পর্যন্ত ছিল ইনডোরের বিশ্ব রেকর্ড। কোলম্যান তার থেকে ০.০৫ সেকেন্ড কম সময় নিয়ে নতুন এই রেকর্ড গড়েছেন। ১০০ মিটার বিশ্ব চ্যাম্পিয়নশিপে রৌপ্য পদক জয়ী কোলম্যানের জন্য এর মাধ্যমে মৌসুমের শুরুটা দুর্দান্ত হলো। গত ১৯ জানুয়ারি সাউথ ক্যারেলিনায় গ্রীনের ৬০ মিটারের রেকর্ড প্রায় ভেঙ্গেই ফেলেছিলেন কোলম্যান। কিন্তু ৬.৩৭ সেকেন্ড সময় নিয়ে প্রতিযোগিতা শেষ করায় অল্পের জন্য রেকর্ড গড়া হয়নি। যদিও ইলেকট্রনিক স্ট্রার্টিং বøক ব্যবহৃত না হওয়ায় ঐ প্রতিযোগিতাটি বিশ্ব এ্যাথলেটিক্স ফেডারেশনের অনুমোদন পায়নি। 
ভবিষ্যতে সম্ভাব্য অলিম্পিক চ্যাম্পিয়ন হিসেবে ইতোমধ্যেই কোলম্যানকে বিবেচনা করা শুরু হয়েছে। ২০১৭ সালে ৯.৮২ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটারে তিনি দ্রæততম সময় পার করলেও লন্ডনের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে জাস্টিন গ্যাটলিনের কাছে হেরে যান। তবে তৃতীয় স্থানে থাকা গতি মানব উসাইন বোল্টকে তিনি পিছনে ফেলেছিলেন। বোল্টের পর কোলম্যানকেই ভবিষ্যতের গতি তারকা ভাবা হচ্ছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।