Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

একদিন পেছালো চুড়ান্ত পর্ব

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস রিপোর্টার : বাংলাদেশ যুব গেমসের চুড়ান্ত পর্ব একদিন পেছালো। পূর্ব নির্ধারীত দিনক্ষণ অনুযায়ী আগামী ৯ মার্চ এই পর্ব শুরু হওয়ার কথা থাকলেও বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের ( বিওএ) সিদ্ধান্ত অনুযায়ী একদিন পর উদ্বোধন হবে চুড়ান্ত পর্বের। ১০ মার্চ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই পর্বের বর্নাঢ্য উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭ মার্চ রাতে বঙ্গবন্ধু স্টেডিয়ামে অনুষ্ঠেয় এফএফসি কাপের প্লে-অফে ‘ই’ গ্রæপে ঢাকা আবাহনী ও মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবের মধ্যকার ম্যাচের কারণেই একদিন পেছানো হলো যুব গেমসের চুড়ান্ত পর্ব। কারণ ওই ম্যাচ শেষ হওয়ার পর মাত্র ২৪ ঘন্টার মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চ স্থাপন ও সজ্জার কাজ শেষ করা সম্ভব হবে না। তাই বিওএ’র এমন সিদ্ধান্ত।
যুব গেমসের চুড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই বেঁজে উঠবে জাতীয় সঙ্গীত। এরপর বাঁজবে গেমসের থিম সং, হবে মাস্কট তেজস্বী উম্মেচিত। উদ্বোধনী অনুষ্ঠানকে আকর্ষনীয় করে তুলতে লেজার শো, আতশবাজি ছাড়াও থাকছে বাংলাদেশের খ্যাতিমান সঙ্গীত শিল্পিদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্টেডিয়ামের দু’টি স্থায়ী জায়ান্ট স্ক্রীন এবং অস্থায়ীভাবে ছয়টি এলইডি বোর্ডে ভেসে উঠবে বাংলাদেশ যুব গেমসের জেলা ও বিভাগীয় পর্যায়ের উপর হাইলাইটস। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, উনসত্তরের গন অভ্যুত্থান, ঐতিহাসিক ৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষন, মহান মুক্তিযুদ্ধ ফুটিয়ে তুলবেন পারফরমাররা। উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহনকারী ৮টি বিভাগীয় ক্রীড়া দলের প্রায় ৩ হাজার খেলোয়াড় ও কর্মকর্তারা অংশ নেবেন মার্চ পাস্টে।
এদিকে বাংলাদেশ যুব গেমসের চুড়ান্ত পর্বে ডিসিপ্লিন সংখ্যা ২১টি নির্ধারিত হয়েছে। নতুন করে যুক্ত হয়েছে স্কোয়াশ। তবে উদ্বোধনী অনুষ্ঠানের আগেই মাঠে গড়াবে ফুটবল। ফুটবলে প্রথম পর্বের খেলাগুলো অনুষ্ঠিত হবে কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে। সেমিফাইনাল এবং ফাইনাল ম্যাচ হবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। যুব গেমসের চূড়ান্ত পর্বে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের পাশাপাশি দলগত ইভেন্টে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ দলকে ট্রফি দেয়া হবে। পদক তালিকায় সেরা বিভাগ পাবে বিশেষ ট্রফি। গেমসের নির্ধারিত ২১ ডিসিপ্লিনে না থাকায় সমাপনী দিনে হাতিরঝিলে অনুষ্ঠিত হবে রোইং প্রতিযোগিতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ