Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৪ নভেম্বর ২০১৮, ৩০ কার্তিক ১৪২৫, ০৫ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

খ্যাতিমান ছড়া সাহিত্যিক সাংবাদিক নূর মোহাম্মদ রফিকের ইন্তেকাল

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : দেশের খ্যাতিমান ছড়া সাহিত্যিক, প্রবীণ সাংবাদিক, লেখক মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ রফিক (৭৪) গতকাল (সোমবার) বিকেল পৌনে ৬টায় নগরীর হালিশহর আনন্দ বাজারে নিজবাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তিনি দীর্ঘদিন ধরে মুক্তিযুদ্ধকালীন পায়ের ক্ষত এবং বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। চট্টগ্রামের আঞ্চলিক ভাষার অভিধান প্রণেতা নূর মোহাম্মদ রফিক সাংবাদিকতার পাশাপাশি লেখালেখি করেছেন। ছড়াকার হিসেবে তিনি ছিলেন অত্যন্ত জনপ্রিয়। তার অনেক ছড়া বিশেষ করে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় ছড়া এ অঞ্চলের মানুষের মুখে মুখে। অকৃতদার নূর মোহাম্মদ রফিক আশির দশকে দৈনিক আজাদীতে যোগ দিয়ে সাংবাদিকতা পেশায় আসেন। এছাড়াও তিনি দৈনিক ইত্তেফাক, দৈনিক পূর্বকোণ, দৈনিজ আজান, নয়াবাংলা, বাংলাদেশের স্বাধীনতাসহ বিভিন্ন সংবাদপত্রে কাজ করেছেন। বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিকে নামে-বেনামে কলামও লিখেছেন তিনি। তার রচিত ও সম্পাদিত অনেক গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য হল চতুষ্পদে (কবিতা) বত্রিশ লিমেরিক (লিমেরিক) ফান্দে পড়িয়া বগা (কৌতুক), বিশ্ব মনুষ্য বসতি, আসন্ন সঙ্কটকাল (প্রবন্ধ)।
মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর গোলার আঘাতে নূর মোহাম্মদ রফিকের বাম পায়ে মারাত্মক জখম হয়। বঙ্গবন্ধু সরকার তাকে চিকিৎসার জন্য রাশিয়া পাঠান। চিকিৎসা পুরোপুরি শেষ হবার আগেই মাতৃভূমির টানে তিনি সদ্য স্বাধীন দেশে ফিরে আসেন। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) ও চট্টগ্রাম প্রেসক্লাবের প্রবীণ সদস্য নূর মোহাম্মদ রফিক ছিলেন সুরসিক, সদা হাসোজ্জ্বল ও বন্ধুবৎসল। তার ইন্তেকালে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), সিইউজে, চট্টগ্রাম প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের নেতারা গভীর শোক প্রকাশ করেছেন। নুর মোহাম্মদ রফিকের প্রথম নামাজে জানাজা আজ মঙ্গলবার বেলা ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে অনুষ্ঠিত হবে। বাদ জোহর নগরীর হালিশহরে নিজ বাড়ি সংলগ্ন মসজিদে দ্বিতীয় জানাজা শেষে সেখানে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ