Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

পোশাক শিল্পে নারী নেতৃত্বের বিকাশ ঘটেনি’

| প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:৩৯ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পোশাক শিল্প বিকাশের শুরু থেকেই নারী শ্রমিকের প্রাধান্য রয়েছে। এ শিল্পের কমবেশি ৪০ লাখ শ্রমিকের মধ্যে ২৬ লাখই নারী। তবে এত সংখ্যক নারী শ্রমিকদের মধ্যে গত ৩০ বছরেও নেতৃত্বের বিকাশ হয়নি। সরাসরি উৎপাদনের বাইরে নেতৃত্বশীল পদে নারী শ্রমিক নেই বললেই চলে। মাত্র চার শতাংশ নারী কিছুটা বড় পদ সুপারভাইজার এবং সমসংখ্যক লাইন চিফ হিসেবে কাজ করেন। বাকিরা সাধারণ শ্রমিক পদেই কাজ করছেন।
গত রোববার সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম) আয়োজিত বার্ষিক অর্থনীতিবিদ সম্মেলনের সমাপনী দিনের প্রথম অধিবেশনের আলোচনায় এসব বিষয় ওঠে এসেছে। এছাড়া সচেতনতার অভাব, মধ্য ও উচ্চবিত্ত শ্রেণির অনাগ্রহ আর ক্ষমতাসীনদের মর্জিরের বাইরে কথা বলার সুযোগ না থাকায় আলোচনার গণতন্ত্র প্রতিষ্ঠিত হচ্ছে না বলেও মত দেন বিশেষজ্ঞরা।
গবেষণা পত্রের সুপারিশ অংশে বলা হয়, শ্রমিকদের প্রশিক্ষণ দেওয়া হলে তারা নেতৃত্বশীল পদের জন্য প্রস্তুত হবে। শ্রমিকদের ঝরে পড়ার হার কমবে। প্রশিক্ষণে মালিক কর্তৃপক্ষের কিছু বেশি ব্যয় হলেও শেষ পর্যন্ত তারাই লাভবান হবেন। কারণ, এতে উৎপাদনশীলতা বাড়বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ