Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত কিবোর্ডের উদ্বোধন

শাবি রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:২৪ পিএম

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত ‘একুশে বাংলা কিবোর্ড’ এর উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারী অধ্যাপক বিশ‌্বপ্রিয় চক্রবর্তীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম এই কিবোর্ডটি তৈরি করে। মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া (আইআইসিটি) ভবনের সম্মেলন কক্ষে কি-বোর্ড এর উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। এসময় উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. রেজা সেলিম, প্রফেসর ড. জহিরুল ইসলাম, প্রফেসর ড. শহীদুর রহমান প্রমুখ।
টিমের অন্যান্য সদস্যরা হলেন- সিএসই বিভাগের শিক্ষার্থী রনিত দেবনাথ আকাশ, উ খ্যই নু, বুদ্ধ বণিক সাগর ও গৌতম চৌধুরী। ইউজার ইন্টারফেস ডিজাইনার ছিলেন একই বিভাগের শিক্ষার্থী ফয়সাল হক।
সহকারী অধ্যাপক বিশ‌্বপ্রিয় চক্রবর্তী জানান, ‘কিবোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। যেমন আপনি লিখলেন “আমি ভাল” আমাদের কি-বোর্ড তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বুঝে ফেলবে যে আপনি লিখতে চাচ্ছেন “আমি ভাল আছি” অথবা “আমি ভাল নেই”।
এছাড়া দ্রুত লেখার জন্য টাইপ এর পাশাপাশি সোয়াইপ করে লেখার ব্যবস্থা রয়েছে এই কি-বোর্ডে। সোয়াইপ করে লিখলে সময় যেমন কম লাগে আবার এক হাতে খুব সহজে লিখা যায় বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ