Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সকল জাতির মাতৃভাষাকেই সম্মান ও মর্যাদা দিতে হবে-মুসলিম লীগ

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মুসলিম লীগের নেতৃবৃন্দ বলেছেন, আগামী সংসদ নির্বাচন দেশীয় ও আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্য হওয়া অত্যাবশ্যক। এ জন্য প্রয়োজন সকল দলের নির্বাচনে অবাধ অংশগ্রহণ যা একমাত্র সরকার ও নির্বাচন কমিশনের ইতিবাচক ভ‚মিকাই নিশ্চিত করতে পারে। প্রত্যেক জাতির কাছেই তার মাতৃভাষা সন্মানের ও মর্যাদার প্রতীক। আরবি-ফারসি সহ অন্যান্য ভাষার শব্দ সম্ভারে আমাদের মাতৃভাষা সমৃদ্ধ হয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বাংলাদেশ মুসলিম লীগ আয়োজিত আলোচনা সভায় নেতৃবৃন্দ উপরোক্ত মন্তব্য করেন। দলের নির্বাহী সভাপতি আব্দুল আজিজ হাওলাদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও বক্তব্য রাখেন দলীয় মহাসচিব কাজী আবুল খায়ের, আনোয়ার হোসেন আবুড়ী, আকবর হোসেন পাঠান, খোন্দকার জিল্লুর রহমান, এডভোকেট হাবিবুর রহমান, ডাঃ হাজেরা বেগম, শেখ এ সবুর, ফারুক আহমেদ, কাজী এ.এ কাফী, সাইফুল ইসলাম প্রমুখ।
নেতৃবৃন্দ বলেন, আল্লাহ বিভিন্ন জাতির জন্য ভিন্ন ভিন্ন বর্ণমালা ও ভাষা সৃষ্টি করেছেন। প্রত্যেক জাতির মাতৃভাষাই সমৃদ্ধ হয়েছে বিভিন্ন ভাষার আদান-প্রদানের মাধ্যমে। নিজের মাতৃভাষার প্রতি শ্রদ্ধাশীল থাকতে হলে অন্য জাতির মাতৃভাষাকেও যথাযথ সন্মান করতে হবে।
নেতৃবৃন্দ আরও বলেন আন্তর্জাতিক বিশ্বে দেশের ভাব মর্যাদা সমুন্নত রাখতে পরিস্থিতির বিচারে বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে সর্বাধিক গুরুত্বপ‚র্ণ অনুষ্ঠিতব্য একাদশ সংসদ নির্বাচনটি দেশীয় ও আন্তর্জাতিক মহলে গ্রহণযোগ্য হওয়া অত্যাবশ্যক। এ জন্য প্রয়োজন সকল দলের অবাধ অংশগ্রহণ যা একমাত্র সরকার ও নির্বাচন কমিশনের ইতিবাচক ভ‚মিকাই নিশ্চিত করতে পারে। সভা শেষে ভাষা আন্দোলনে আত্মত্যাগকারী মহান শহীদদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাতৃভাষা

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ