Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বছর শেষে বঙ্গবন্ধু গোল্ডকাপ

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চলতি বছরের শেষ দিকে বঙ্গবন্ধ’ গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের আয়োজন করতে চায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এ টুর্নামেন্ট মাঠে গড়াতে পারে আগামী নভেম্বর কিংবা ডিসেম্বরে। এমনটাই জানিয়েছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। এ বছরটি দেশের ফুটবলারদের জন্য ব্যস্ততার বছর- এমন আভাসও দিয়েছেন তিনি। তছাড়া চলতি বছরে বেশ ক’টি আন্তর্জাতিক আসরে অংশ নেবে জাতীয় ফুটবল দল। তারা খেলবে ফিফা প্রীতি ম্যাচও। আগামী মাসে লাওসের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ দিয়ে জাতীয় দলের ব্যস্ততা শুরু হয়ে তা শেষ হবে বছর শেষে বঙ্গবন্ধু কাপের মধ্য দিয়ে। এ প্রসঙ্গে আবু নাইম সোহাগ বলেন, ‘নভেম্বর কিংবা ডিসেম্বরে বঙ্গবন্ধু গোল্ডকাপ মাঠে গড়াবেই। আগামী মাসে আমাদের নির্বাহী কমিটির সভা আছে। ওই সভাতেই বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়ে বিস্তারিত আলোচনা হবে।’
প্রতি বছরই বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের প্রতিশ্রæতি ছিলো বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের। কিন্তু নানা জটিলতায় এ আসর নিয়মিত আয়োজন করতে পারেনি বাফুফে। দু’বছর আগে বাফুফের বর্ষপঞ্জিতে বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের দিনক্ষণ নির্ধারণ হয়েছিল গত বছরের ১১ থেকে ২৩ মার্চ পর্যন্ত। কিন্তু শেষ পর্যন্ত তা আর ঠিক থাকেনি। দু’দফা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ হয় ওই বছরেরই ১৮ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এই দিনক্ষণও ঠিক থাকেনি। তবে এবার চলতি বছরের শেষ দিকে বঙ্গবন্ধু গোল্ডকাপের পঞ্চম আসর মাঠে গড়াতে বদ্ধপরিকর বাফুফে।
মূলত বঙ্গবন্ধু গোল্ডকাপকে সামনে রেখেই গত বছর অস্ট্রেলিয়ান অ্যান্ড্রু ওর্ডকে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয় দেশের ফুটবলের অভিভাবক সংস্থা। কিন্তু সময় মতো এই টুর্নামেন্ট না হওয়ায় ওর্ডকে বসেই সময় কাটাতে হয়েছে। দক্ষিণ এশিয়ার ভারত, নেপাল, মালদ্বীপ, ভুটান, মধ্য এশিয়ার উজবেকিস্তান, কিরগিজস্তান, তুর্কমেনিস্তান, আসিয়ানের মিয়ানমার, কম্বোডিয়া, মঙ্গোলিয়ার সঙ্গে যোগাযোগও করেছিল বাফুফে। কিন্তু প্রত্যাশা অনুযায়ী সাড়া না পাওয়ায় টুর্নামেন্ট পিছিয়ে দেয় বাফুফে। এবার দক্ষিণ এশিয়ার দু’টির বেশি দেশকে আমন্ত্রণ জানাবে না তারা। কারণ সেপ্টেম্বরে ঢাকায় বসছে সাফ চ্যাম্পিয়নশিপের আসর। তাই এ আসরকে সামনে রেখে ভারত ও মালদ্বীপ ছাড়া অন্য কোন দেশকে দেখা নাও যেতে পারে বঙ্গবন্ধু গোল্ডকাপে। বাফুফে সাধারণ সম্পাদক জানান, ২৭ মার্চ লাওসের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচ খেলবে জাতীয় দল। মে-জুনে রমজান শেষে আগস্টে তারা যাবে জাকার্তা এশিয়ান গেমসে খেলতে। আর সেপ্টেম্বরে লাল-সবুজরা ঢাকায় খেলবে সাফ চ্যাম্পিয়নশিপ। পরের মাসেই শুরু হবে ঘরোয়া মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ। তাই নভেম্বর কিংবা ডিসেম্বর ছাড়া বঙ্গবন্ধু গোল্ডকাপ আয়োজনের সুযোগ নেই বাফুফের সামনে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ