Inqilab Logo

ঢাকা, রোববার, ১৮ নভেম্বর ২০১৮, ০৪ অগ্রহায়ণ ১৪২৫, ০৯ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

চট্টগ্রামে আনুষ্ঠানিকভাবে ফোরজি চালু করল গ্রামীণফোন

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সেরা সেবার প্রতিশ্রুতি নিয়ে আনুষ্ঠানিকভাবে চট্টগ্রামের কিছু এলাকায় ফোরজি সেবা চালু করেছে গ্রামীণফোন। অপারেটরটির প্রধান মানবসম্পদ কর্মকর্তা কাজী মোহাম্মদ শাহেদ কোম্পানির হেড অফ ডিজিটাল সোলায়মান আলম এবং চট্টগ্রামের সার্কেল প্রধান শাওন আজাদকে নিয়ে ফোরজি চালু করেন। গ্রামীণফোনের ফোরজি গত ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যায় একই সাথে ঢাকা ও চট্টগ্রামে চালু করা হয়। এর পর গতকাল (মঙ্গলবার) আনুষ্ঠানিকভাবে চট্টগ্রামের এই সেবার উদ্বোধন করা হয়। বর্তমানে চট্টগ্রামের দামপাড়া, খুলশী এবং নাসিরাবাদে ফোরজি সেবা চালু হয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে চট্টগ্রামের আরো এলাকা ফোরজি কাভারেজের আওতায় আসবে বলে জানিয়েছেন গ্রামীণফোন। বেশিরভাগ বিভাগীয় শহরে অচিরেই ফোরজি চালু হবে। প্রতিষ্ঠানটি থ্রিজির ক্ষেত্রে যেমন করেছিল এবারো একই রকম দ্রুতগতিতে ফোরজি বিস্তার করা হবে। আগামী ছয় মাসের মধ্যেই সব জেলা শহরে ফেঅরজি পৌছে যাবে। ফোরজি সেবা চালু করার সময় কাজি মোহাম্মদ শাহেদ বলেন, গ্রামীণফোন চট্টগ্রামের গ্রাহকদের জন্য সেরা সেবা দিতে প্রতিশ্রæতিবদ্ধ এবং ফোরজির ক্ষেত্রেও এর কোন ব্যাতিক্রম হবে না। দেশের বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রাম আমাদের ফোরজি বিস্তার পরিকল্পনায় যথাযথ স্থান পাবে। এর আগে গ্রামীণফোনকে ফোরজি পরিচালনার লাইসেন্স দেয়া হয়। সম্প্রতি প্রতিষ্ঠানটি ১৮০০ ব্যান্ড ৫ মেগাহার্টজ বেতার তরঙ্গ কেনার ফলে ফোরজি/এলটিই বিস্তারের জন্য সবচেয়ে কাক্সিক্ষত ব্যান্ডে সর্বাধিক স্পেকট্রাম হাতে পেয়েছে। এই নতুন স্পেকট্রাম এবং বিদ্যমান স্পেকট্রামে প্রযুক্তি নিরপেক্ষতা গ্রামীণফোনকে সেরা ফোরজি সেবা দেয়ার ক্ষেত্রে একটি শক্ত অবস্থানে পৌছে দিয়েছে। প্রযুক্তি নিরপেক্ষতার ফলে গ্রামীণফোন তার ৯০০, ১৮০০ এবং ২১০০ মেগাহার্জ ব্যান্ডের স্পেকট্রামে আরো দক্ষতার সাথে ভয়েস ও ডাটা সেবা দিতে পারবে। ফোরজি বিস্তারের সাথে সাথে নেটওয়ার্কের আধুনিকায়নের ফলে গ্রাহকরা এইচডি ভিডিও, লাইভ টিভি স্ট্রিমিং, ঝকঝকে ভিডও কল আর দ্রæতগতির ডাউনলোড উপভোগ করতে পারবেন।
শাহেদ আরো বলেন, ফোরজি ডিজিটাল বাংলাদেশ এর বাস্তবায়নকে আরো এগিয়ে দেবে এবং চট্টগ্রামের ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর এই সুযোগকে কাজে লাগিয়ে আরো ডিজিটালাইজড হয়ে বৈশ্বিকভাবে প্রতিযোগিতায় টিকে থাকার মতো অবস্থান সৃষ্টি করতে পারে। গ্রামীণফোন বাংলাদেশে তার গ্রাহকদের ডিজিটাল জীবনধারাকে এগিয়ে নিতে একটি ইকোসিস্টেম গড়ে তুলছে। ফোরজি চালু হওয়ায় দেশের মানুষ এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের জন্য গ্রামীণফোন এবং ডিজিটাল উদ্যোক্তাদের আরো অনেক প্রয়োজনীয় সেবা নিয় আসতে সাহায্য করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ