Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিয়মতান্ত্রিক আন্দোলনে সরকারের পতন ঘটানো হবে -আমীর খসরু

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


চট্টগ্রাম ব্যুরো : বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, নিয়মতান্ত্রিক সুশৃঙ্খল আন্দোলনের মাধ্যমে এ ফ্যাসিষ্ট সরকারের পতন ঘটানো হবে, খালেদা জিয়াকে মুক্ত করা হবে। বিএনপি কেন সুশৃঙ্খলভাবে আন্দোলন এগিয়ে নিয়ে যাচ্ছে- এ নিয়ে আওয়ামী লীগের গাত্রদাহ হচ্ছে। তাই তাদের নেতারা উস্কানিমুলক আবোল-তাবোল বক্তব্য রাখছেন। তিনি গতকাল (মঙ্গলবার) বেগম খালেদা জিয়ার মুক্তির দাবীতে চট্টগ্রাম মহানগর বিএনপি আয়োজিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
তিনি আরও বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে গ্রেফতারের দিন থেকে আজ পর্যন্ত দেশের মানুষ কেউ নীরবে কেউ সরবে কেঁদেছে। দেশের জনগণ আজ ঐক্যবদ্ধ খালেদা জিয়াকে মুক্ত করতে। আমরা ধ্বংসের পথে নেই আমরা শান্তির পথে। তিনি বলেন, আমরা লড়ছি গণতন্ত্র ফিরিয়ে আনতে, জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে, স্বাধীন বিচার ব্যবস্থা ফিরিয়ে আনতে। বিএনপির রাজনীতি হচ্ছে জনগণ নির্ভর, আর আওয়ামী লীগের রাজনীতি হচ্ছে কিছু দলীয় সরকারী বাহিনীর উপর। তারা এ বাহিনীকে ব্যবহার করে অবৈধভাবে ক্ষমতায় টিকে থাকতে চায়। কিন্তু বেশিরভাগ সরকারী বাহিনী দেশের জনগণের সাথে আছে, তাদের সাথে আছে কিছু লুটেরা, চাঁদাবাজ ও সন্ত্রাসী। তবে তারাও একদিন জনগণের পাশে এসে দাঁড়াবে, তাদের ভুল বুঝতে পারবে।
নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে সভাপতিত্ব করেন চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ান। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম ও মহানগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর। এতে বক্তব্য রাখেন বিএনপি নেতা এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, সামশুল আলম জয়নাল আবেদীন জিয়া, নাজিমুর রহমান, সবুক্তগীন সিদ্দিকী মক্কি, হারুন জামান, সফিকুর রহমান স্বপন, সৈয়দ আহমদ, মাহবুবুল আলম, নিয়াজ মোঃ খান, অধ্যাপক নুরুল আলম রাজু, মোঃ ইকবাল চৌধুরী, এস এম আবুল ফয়েজ, এম এ হান্নান, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহিন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মন্নান, আহমেদুল আলম চৌধুরী রাসেল প্রমুখ।

প্রধানমন্ত্রী একনায়কতন্ত্রের ভাষায় কথা বলছেন -রিজভী
স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর বক্তব্যকে একটি গণতন্ত্রহীন দেশের প্রধানমন্ত্রীর ভাষা, নির্দয় একনায়কতন্ত্রের ভাষা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। গতকাল (মঙ্গলবার) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। গত সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংবাদ সম্মেলনে বলেছেন, “আগামী জাতীয় নির্বাচন সংবিধান অনুযায়ী অনুষ্ঠিত হবে। এবারও যদি কোনো দল নির্বাচনে অংশ না নেয়, তাতেও নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হবে। দেশে কোন দল অংশ নেবে, কোন দল নেবে না, সেটা তাদের সিদ্ধান্ত। আমাদের এ বিষয়ে কিছু করার নেই।” প্রধানমন্ত্রীর এই বক্তব্যের সমালোচনা করে রিজভী বলেন, তার এই বক্তব্য একনায়কতন্ত্রের ভাষা। অথচ জনগণের রাজনৈতিক চেতনা বহুদলীয় গণতন্ত্রের। এদেশ এখন বহুদলীয় গণতন্ত্রের দেশ নয়। এখানে চলছে প্রতিপক্ষকে বহু-গালাগালী দেয়ার এক অপরিসীম ক্ষমতাধর ব্যক্তির রাজত্ব। প্রধানমন্ত্রীর বক্তব্য গোটা জাতিকে হতাশ করেছে, বিক্ষুব্ধ করেছে। তিনি যে সকল দলের অংশগ্রহনে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চান না, সেটি জাতির সামনে পরিস্কার হয়ে গেল। তাঁর কাছে প্রতিপক্ষহীন, বিরোধী দলহীন একতরফা নির্বাচনই সবচাইতে পছন্দ, এর বাইরে তিনি যাবেন না। আর এ কারনেই তিনি দেশের সবচেয়ে জনপ্রিয় নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বন্দী করার নির্দেশ দিয়েছেন।

************

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ