Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

হকির চূড়ান্ত দল ঘোষণা কাল

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : আসন্ন এশিয়ান গেমস হকির বাছাই পর্বের জন্য বাংলাদেশের ১৮ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা হবে আগামীকাল। বাংলাদেশ হকি ফেডারেশনের (বাহফে) দায়িত্বশীল সুত্রে জানা গেছে, এই দলে থাকতে পারে একাধিক চমক। সুত্রটি আরও জানায়, বাছাই পর্বে মাঠে নামার আগে ওমানে গিয়ে দু’টি বিদেশী দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও খেলবে জাতীয় হকি দল।
এশিয়ান গেমসের বাছাই পর্বকে সামনে রেখে মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে প্রায় এক মাস ধরে অনুশীলন করছে জিমি বাহিনী। অনুশীলনের অংশ হিসেবে মাঝে মধ্যে বঙ্গবন্ধু জাতীয় জাতীয় স্টেডিয়ামে কুপার টেস্টেও অংশ দিয়েছেন জাতীয় দলের খেলোয়াড়রা। জিমি-চয়নদের ফিটনেসে বেশ সন্তুষ্ট জাতীয় দলের ট্রেইনার। শুরুতে ৩৮ সদস্যের প্রাথমিক স্কোয়াড থাকলেও এখন সংখ্যাটা ২৮। চুড়ান্ত দলের জন্য এখান থেকেই বেছে নেয়া হবে ১৮ খেলোয়াড়কে। চূড়ান্ত স্কোয়াডের ঘোষণাকে সামনে রেখে বর্তমানে অনুশীলনে নিজেদের প্রমাণে সর্বোচ্চ চেষ্টায় খেলোয়াড়রা।
টুর্নামেন্টের ফিকশ্চার তৈরী হয়েছে। এখন অপেক্ষা মাঠে নামার। আগামী ৮ থেকে ১৭ মার্চ পর্যন্ত ওমানে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস হকির বাছাই পর্ব। টুর্নামেন্টে খেলতে বাংলাদেশ ৬ মার্চ ওমান যাবে। আসর শুরুর আগেই কাজাকিস্তান কিংবা শ্রীলংকার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলবে লাল-সবুজরা। ৮ মার্চ বাছাই পর্ব শুরু হলেও বাংলাদেশ প্রথম মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে ৯ মার্চ। ১০ মার্চ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং এবং ১৩ মার্চ গ্রæপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে ইন্দোনেশিয়ার বিপক্ষে।
ওমানে তুলনামূলক সহজ প্রতিপক্ষ পাচ্ছে বাংলাদেশ। সবারই র‌্যাংকিং অবস্থান বাংলাদেশের অনেক পেছনে। আইএইচএফের সর্বশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৩০। বাংলাদেশের গ্রæপে থাকা অন্য চার দলের মধ্যে দুই দলের অবস্থান শুধু উল্লেখ করার মতো। হংকং ৪৫ ও থাইল্যান্ড আছে ৪৭ তম অবস্থানে। বাকী দুই দলেরই কোন অবস্থান নেই র‌্যাংকিংয়ে। ক্যাম্প শুরুর আগে ফিটনেসকে গুরুত্ব দিয়েই দল গড়তে চেয়েছিলেন জাতীয় দলের প্রধান কোচ মাহবুব হারুন। এজন্য ক্যাম্পে রাখা হয়েছিলো একজন বিশেষজ্ঞ ট্রেইনারকেও। একমাসে কেমন হলো উন্নতি? ওমানের বৈরী কন্ডিশনেই-বা কেমন করবে দল? ফিটনেস ট্রেইনার আশিকুজ্জামান বলেন, আমাদের এখানে চারটার সময় যে টেম্পারেচার থাকে ওখানেই এরকমই থাকে। অভিন্ন সুর কোচের কন্ঠেও। তবে তরুণদের বাজিয়ে দেখতে স্কোয়াডে বড়সড় পরিবর্তনের ইঙ্গিত দিলেন তিনি। কোচ মাহবুব হারুন বলেন,‘এশিয়ান গেমসের বাছাই পর্বের জন্য দলে আমরা কিছু পরিবর্তন আনতে চাইছি। কিছু তরুণ খেলোয়াড় নিয়ে দল গঠন করবো।’ চুড়ান্ত পর্বের জন্য আগেই মনোনীত দক্ষিন কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া ও চীনের সঙ্গে রয়েছে স্বাগতিক ইন্দোনেশিয়া। এই সাত দলের সঙ্গে ওমানে বাছাই পর্বের শীর্ষ ৫ দলসহ ১২ দল নিয়ে আগামী ১৮ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত পালেমবাং ও জাকার্তায় অনুষ্ঠিত হবে এশিয়ান গেমস হকি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হকি

২ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ