Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফিরবেন না মাশরাফি

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গত কয়েক মাসে কত কিছুই ঘটে গেল বাংলাদেশের ক্রিকেটে। আরো সংক্ষিপ্ত করে বললে গেল কয়েকটা দিনে। ত্রিদেশীয় সিরিজ ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০তে লজ্জাজনক হারের পর চারিদেক চলছে এ নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এরই মাঝে টি-২০ ফর্ম্যাটে মাশরাফি বিন মর্তুজাকে ফেরানোর ব্যাপারে ‘চেষ্টা’ করবেন বলে নিজের মত ব্যক্ত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নাজমুল হোসেন পাপন।
গেল শ্রীলঙ্কা সফরের পর ক্রিকেটের এই সংক্ষিপ্ততম সংস্করণ থেকে অবসরের ঘোষণা দেন মাশরাফি। সেটাও সেচ্ছাই নাকি তৎকালীন কোচ হাথুরুসিংহে ও বোর্ড কর্তাদের চাপে এনিয়ে কানাঘুসো চলে এখনো। যাই হোক, দেশের ক্রিকেটানুরাগীরা মাশরাফির সেই সিদ্ধান্ত যে খুশি মনে মেনে নিতে পারেনি এটা স্পষ্ট। তার ফেরার স্বপক্ষে বিভিন্ন সামাজিত মাধ্যমে ঝড়ও উঠেছে অনেকবার। এবার সেই কন্ঠে সুর মিলিয়ে টি-২০তে আবার মাশরাফিকে ফেরানোর ব্যাপারে ‘চেষ্টা’ করার কথা বলেন পাপন। কিন্তু মাশরাফির সাফ জবাব, যে ফর্ম্যাট থেকে তিনি বিদায় নিয়েছেন সেখানে আর তিনি ফিরবেন না।
ভবিষ্যতে আর আস্তর্জাতিক টি-২০ খেলার ইচ্ছে নেই জানিয়ে ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত দেশসেরা পেসার মাশরাফি বলেন, ‘টি-২০ খেলার আসলেই ইচ্ছে নেই। যেহেতু ছেড়েই দিয়েছি।’ তরুণদের সুযোগ করে দিতেই মূলত টি-২০ থেকে মাশরাফির এই অবসর গ্রহণ। নতুনদের সুযোগ করে দিতে তাই ফেরার ভাবনা মাথায়ও আনছেন না কিংবদন্তী এই ক্রিকেটার।
মাশরাফি বলেন, ‘আমার কাছে মনে হয় ইয়াংস্টারদের সুযোগ করে দেওয়ার জন্য এটা খুব ভালো সময়। এই কারণেই ছাড়া। এখন দলে রনি এসেছে, রাহী এসেছে। টি-২০ থেকে নিজেদের জায়গা বের করতে এবং বাংলাদেশ ক্রিকেটকে দীর্ঘ সময় সার্ভিস দিতে এদের জন্য এটি ভালো একটি সুযোগ। এবং আমি মনে করি এটা সঠিক পথেই যাচ্ছে।’
গত পরশু রাজধানীর বেক্সিমকো কার্যালয়ে বাংলাদেশ দলের বর্তমান পারফরম্যান্স নিয়ে হতাশা প্রকাশ করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। এ সময় তিনি টি-২০ ফরম্যাটে আবারও মাশরাফির প্রয়োজনীয়তার কথা জানান। তিনি বলেন, ‘শ্রীলঙ্কায় অনুষ্ঠেয় ত্রিদেশীয় সিরিজের জন্য আমরা মাশরাফিকে অনুরোধ জানাব। নতুন বলে আসলে সে বাংলাদেশের সেরা বোলার। তাই তাকে ফেরাতে চাইছি। তবে সবকিছুই নির্ভর করছে তার মতামতের ওপর।’
বাংলাদেশ জাতীয় টি-টোয়েন্টি দল থেকে অবসর নিলেও এখনো একদিনের ক্রিকেটে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা। অন্যদিকে টি-২০ থেকে অবসর নেওয়ার পর বিপিএলের শিরোপা জিতেছেন মাশরাফি। বাংলাদেশ প্রিমিয়ার লিগের পঞ্চম আসরে মাশরাফির হাত ধরেই প্রথম শিরোপার দেখা পায় রংপুর রাইডার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাশরাফি

১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ