Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

জাল সনদধারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিন
২০০৫ সাল থেকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্য শিক্ষক নিয়োগের উদ্দেশ্যে এনটিআরসিএ গঠিত হয়েছিল। প্রতিষ্ঠানটি মোটা অঙ্কের টাকার বিনিময়ে হাজার হাজার জাল সনদ বিক্রি করেছে এবং জাল সনদধারীরা বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করছে। যার প্রভাব পড়েছে কোমলমতি শিক্ষার্থীদের ওপর। স¤প্রতি দুদক শিক্ষাক্ষেত্রে দুর্নীতি খতিয়ে দেখতে ২০১৮ সালের প্রথম দিক থেকেই কাজ শুরু করে দিয়েছে। ঠিকমতো কাজ করলে শিক্ষাক্ষেত্রে দুর্নীতি কমে যাবে। ইতিমধ্যে কিছু জাল সনদধারীকে চিহ্নিত করে শাস্তির আওতায় আনতে কাজ শুরু করেছে দুদক। অন্যদিকে বিতর্কিত এনটিআরসিএ প্রতিষ্ঠানটি জাল সনদ যাচাই গত ৩০ জানুয়ারি থেকে শুরু করেছে। গত দু’দিনে অনেক জাল সনদ চিহ্নিত করা হয়েছে, যে সনদে চাকরিরত আছেন ভুয়া শিক্ষকরা। যাচাইকৃত সনদগুলো এনটিআরসিএ তাদের নিজস্ব ওয়েবসাইটে আপলোড দিচ্ছে। এমনকি জাল সনদধারীদের বিরুদ্ধে মামলা করার সুপারিশ করা হয়েছে। এভাবে জাল সনদধারীদের চিহ্নিত করে চাকরিচ্যুত করা হলে অনেক পদ শূন্য হবে। অনেক মেধাবী বৈধ নিবন্ধন সনদ থাকা সত্তে¡ও বেকার জীবনযাপন করছেন। তাই অবৈধভাবে পাওয়া জাল সনদধারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে বৈধ সনদধারীদের নিয়োগ দিয়ে শিক্ষার মান বৃদ্ধি করার জন্য যথাযথ কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।
মুন্নাফ হোসেন
সহকারী শিক্ষক (ইংরেজি), মোহাম্মদনগর উচ্চ বিদ্যালয়
ফুলবাড়িয়া, ময়মনসিংহ।


ফুটওভার ব্রিজ চাই
সিলোনীয়া বাজারটি ফেনী জেলার দাগন ভূঁইয়া থানার ৮নং জায়লস্কর ইউনিয়নে অবস্থিত। এ বাজারের মধ্য দিয়ে যে সড়কটি চলে গেছে, তা দিয়ে বিভিন্ন জেলার বিপুলসংখ্যক মানুষ যাতায়াত করে থাকে। বাজারটির গুরুত্ব দিন দিন বাড়ছে।
এ বাজারে মেইন সড়কের দু’পাশে রয়েছে শ’খানেক দোকান। এখানে ব্যাংকসহ অনেক বেসরকারি সংস্থার অফিসও রয়েছে। বাজারের পূর্ব ও পশ্চিমে রয়েছে বড় আকারের কাঁচাবাজার ও মাছবাজার। বাজারের চারপাশে রয়েছে বেশক’টি শিক্ষাপ্রতিষ্ঠান।
এসব শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়ন করে হাজার হাজার ছাত্রছাত্রী। এ বাজারে শনি ও মঙ্গলবার দু’দিন সাপ্তাহিক হাট বসে। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা ঝুঁকি নিয়ে রাস্তা পার হয়।
বিগত দিনগুলোতে দেখা গেছে, বাজারে রাস্তা পারাপারের সময় অনেকেই দুর্ঘটনার শিকার হয়েছেন। এ বাজারে একটি ফুটওভার ব্রিজ থাকলে এভাবে মানুষ দুর্ঘটনার শিকার হতো না। এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।
ইয়াছিন খন্দকার লোভা
দাগনভূঞা, ফেনী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন