Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮, ০১ অগ্রহায়ণ ১৪২৫, ০৬ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ফুলেল শ্রদ্ধায় শহীদদের স্মরণ

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : হৃদয়ে একুশের চেতনা ধারণ করে বিনম্র শ্রদ্ধা, মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সারাদেশে পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গতকাল দিবসটির প্রথম প্রহরেই উদযাপন শুরু হয় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনের মধ্য দিয়ে। সূর্য ওঠার আগেই ভোরে শুরু হয় খালি পায়ে প্রভাতফেরি। আবালবৃদ্ধবনিতা সবার মুখে মুখে সেই গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রæয়ারি/ আমি কি ভুলিতে পারি’। দিবসটি পালনে কেউ ‘জাতিসংঘে বাংলাকে দাপ্তরিক ভাষা করার দাবি’, কেউ ‘আদালতসহ দেশের সর্বস্তরে বাংলা চালু, কেউ চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখা’ এবং কেউ ‘গণতন্ত্র ও ভোটের অধিকার পুনরুদ্ধারের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
বাংলাদেশ ছাড়াও বিশ্বের দেশে দেশে দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের সব মিশনেই দিবসটি উদযাপনে নানা আয়োজন করা হয়। প্রবাসীরা বিদেশের মাটিতে অস্থায়ী শহীদ মিনার গড়ে বিন¤্র শ্রদ্ধা জানান ’৫২ এর ভাষা শহীদদের প্রতি। এমনকি বিশ্বের অনেক দেশে বিদেশী তথা ভিন্ন ভাষাভাষিরাও বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানাতে দিবসটি পালন করেন।
ক্যালেÐারের পাতায় দিবসটি শুরুর প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রেসিডেন্ট মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ; আওয়ামী লীগ ও ক্ষমতাসীন ১৪ দলীয় জোট, তিন বাহিনীর প্রধান, পুলিশ মহাপরিদর্শক, অ্যাটর্নি জেনারেল, বিভিন্ন দেশের কূটনীতিক ও ভাষা সৈনিক ও মুক্তিযোদ্ধারা শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের শ্রদ্ধা নিবেদন পর্ব শেষ হলে শহীদ মিনার সবার জন্য খুলে দেওয়া হয়। রাতেই বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সংগঠন, পেশাজীবী, সুশীল সমাজের প্রতিনিধি এবং সর্বস্তরের মানুষ দীর্ঘ লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকে সুশৃংখলভাবে পুস্পস্তবক অর্পন করেন। এবার রাজধানীর বাইরে বিভাগীয় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারগুলোতেও রাত ১২টা এক মিনিটে রাজনৈতিক দল, বিভিন্ন পেশাজীবী ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষ্যে গতকাল নিরাপত্তা ব্যবস্থা কড়াকড়ির মধ্যেই রাজধানীর সব পথ মিশে যায় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার কেন্দ্রীয় মিনারের প্রবেশের পথ পলাশীর মোড়ে। লাখ লাখ আবালবৃদ্ধবনিতার এই জন¯্রােতের গন্তব্য ছিল ভাষা শহীদদের স্মারক স্থাপত্য কেন্দ্রীয় শহীদ মিনার। দৃপ্ত ভঙ্গিতে খালি পায়ে, শ্রদ্ধাবনত চিত্তে শহীদদের স্মরণ করতে সবাই যান স্মৃতির মিনারে। কার্যত ভোরেই খালি পায়ে ফুল হাতে সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ফুল দিতে হাজির হতে থাকেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা মানুষের উপস্থিতিও বাড়তে থাকে। এক সময় শহীদ মিনারে মানুষের ঢলে জনসমুদ্রে পরিণত হয়। ফুলে ফুলে ছেয়ে যায় শহীদ মিনার প্রাঙ্গন। রাষ্ট্রের সংবিধানে সর্বস্তরে বাংলা প্রচলন লেখা থাকলেও উচ্চশিক্ষা, আদালত, এফএম রেডিওর ভুল উচ্চারণ, সাইনবোর্ডে ও ব্যানারে ভুল বানানের যথেচ্ছা ব্যবহার ভাষা শহীদের আত্মত্যাগের অবমাননার সামিল বলে মন্তব্য করেন শ্রদ্ধা জানাতে আসার বিশিষ্টজন ও শিক্ষাবিদরা। আর কোনো কোনো রাজনৈতিক দলের নেতা গণতন্ত্র পুনরুদ্ধারের সংকল্প ব্যক্ত করেন।
১৯৫২ সালের এই দিনে (২১ ফেব্রæয়ারী) রাষ্ট্রভাষা বাংলার দাবিতে বাংলা ভাষাভাষি মানুষের রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে বাংলাদেশের (তৎকালীন পূর্ব পাকিস্তান) ছাত্র ও যুবসমাজসহ সর্বস্তরের মানুষ পাকিস্তানী শাসকগোষ্ঠীর ১৪৪ ধারা উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে রাজপথে নেমে আসেন। সেদিন ছাত্র-জনতার মিছিলে পুলিশ গুলি চালালে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিক গুলিবিদ্ধ হয়ে শহীদ হন। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা (ইউনেসকো) ১৯৯৯ সালে বাংলা ভাষার প্রতি শ্রদ্ধা জানিয়ে দিনটিকে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ স্বীকৃতি দেয়। দিবসটি উপলক্ষ্যে ছিল সরকারি ছুটি ও সারাদেশে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়।
চট্টগ্রাম ব্যুরো : নানা আয়োজনে চট্টগ্রামে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে দিবসের কর্মসূচির সূচনা হয়। এছাড়া প্রভাতফেরী, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে সাংস্কৃতিক প্রতিযোগিতা এবং ভাষা শহীদের জন্য বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। বিভাগীয় ও জেলা প্রশাসন ও পুলিশের কর্মকর্তারা শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। আওয়ামী লীগ ও বিএনপি ছাড়াও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা শহীদের প্রতি শ্রদ্ধা জানান। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় বীর শহীদদের শ্রদ্ধা জানানোর পালা। এরপর ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন কাউন্সিলর এবং সিটি করপোরেশনের কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারে ফুল দেন। রাঙামাটি থেকে নির্বাচিত সংসদ সদস্য জনসংহতি সমিতির নেতা উষাতন তালুকদারও ফুল নিয়ে এসেছিলেন শহীদ মিনারে। চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এম এ সালাম নির্বাচিত সদস্য ও কর্মকর্তা-কর্মচারিদের নিয়ে শহীদ মিনারে ফুল দেন।
বিভাগীয় কমিশনার মোঃ আব্দুল মান্নান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এস এম মনিরুজ্জামান, সিএমপি কমিশনার ইকবাল বাহার, পুলিশ সুপার নূরে আলম মিনা, জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরীও ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। চট্টগ্রাম মহানগর বিএনপি ভোরে প্রভাত ফেরীর মাধ্যমে শহীদ মিনারে শ্রদ্ধা জানায়। বিএনপির শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দিন ও চট্টগ্রাম মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি আবু সুফিয়ানের নেতৃত্বে শহীদ মিনারে গিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি নেতা এম এ আজিজ, হারুন জামান, মাহবুবুল আলম, এস এম সাইফুল আলম, কাজী বেলাল উদ্দিন, ইসকান্দর মির্জা, আর ইউ চৌধুরী শাহিন, ইয়াছিন চৌধুরী লিটন, আবদুল মন্নান, আনোয়ার হোসেন লিপু, মোশাররফ হোসেন দিপ্তী, কামরুল ইসলাম, শেখ নুরুল্ল¬াহ বাহার প্রমুখ।
ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (এম.এ) মাদ্রাসার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল মাদ্রাসার অধ্যক্ষ শাহজাদা আল্লামা আবুল ফরাহ মুহাম্মদ ফরিদ উদ্দিনের সভাপতিত্বে ইমাম শাহ আহমদ রেজা (রহ.) অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়। বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আল্লামা মুহাম্মদ আবদুল অদুদ আল্ কাদেরী, মাওলানা আবদুল নবী, মওলানা মোহাম্মদ কামাল উদ্দিন, মাওলানা মোহাম্মদ শফিউল আলম আজিজি, অধ্যাপক আলী আজগর, অধ্যাপক মাহফুজুল হক, মাওলানা মোহাম্মদ মহিউদ্দিন, মুহাম্মদ বখতিয়ার উদ্দিন, মাওলানা আবু ইউসুফ, তাসলিমা আকতার।
সিলেট বু্যুরো : অমর ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে সিলেটে পালিত হয়েছে অমর একুশে ফেব্রæয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বুধবার একুশে ফেব্রæয়ারির প্রথম প্রহরে সকল শ্রেণী পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে ছুটে যান সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে। একে একে শ্রদ্ধা নিবেদন করেন- সিলেট শহীদ মিনার বাস্তবায়ন পরিষদ, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদ, সিটি কর্পোরেশন, বিভাগীয় কমিশনার, মহানগর পুলিশ কমিশনার, পুলিশের ডিআইজি, জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়ারম্যান, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জাসদ, বাসদ, ওয়ার্কার্সপার্টিসহ বিভিন্ন সংগঠন। এসব ছাড়াও নগরী ও বিভিন্ন উপজেলাতেও বিন¤্র শ্রদ্ধায় পালিত হয়েছে অমর একুশে ফেব্রæয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।
কুমিল্লা : অমর একুশের আলোচনায় প্রধান অতিথির বক্তৃতায় কুমিল্লার সদরের এমপি হাজী আকম বাহাউদ্দিন বলেছেন, একুশের চেতনাকে ধারণ করে সন্ত্রাস জঙ্গীবাদ ও রাজাকারমুক্ত বাংলাদেশ গড়া এবং ভবিষ্যত প্রজন্মকে বাংলাভাষায় সচেতন নাগরিক হিসেবে গড়ে তুলতে সবাইকে দায়িত্বশীল হতে হবে। বাংলা ভাষার বিকৃত ব্যবহার রোধে সবাইকে সচেতন হতে হবে। বাংলা ভাষার উৎকর্ষ সাধনে সর্বত্র মেধা-মননে উৎকর্ষতা অর্জন করতে হবে। গতকাল বুধবার বিকেলে শহীদ মিনারের পাশে মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মঞ্চে জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত আলোচনা সভায় এমপি বাহার এসব কথা বলেন।
নেত্রকোনা : নেত্রকোনায় পালিত হয়েছে মহান একুশে ফেব্রæয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে নেত্রকোনা পৌর মেয়র নজরুল ইসলাম খান আলোক প্রজ্জলনের মাধ্যমে দিবসের কার্যক্রমের সূচনা করেন। পরে জেলা জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন খান ও সাধারণ সম্পাদক ড্যাব নেতা অধ্যাপক আনোয়ারুল হকের নেতৃত্বে জেলা বিএনপি, জেলা আওয়ামীলীগের সভাপতিত্বে মতিয়র রহমান খান ও সাধারণ সম্পাদক সাবেক সংসদ সদস্য মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে জেলা আওয়ামীলীগসহ বিভিন্ন সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।
নীলফামারী : নীলফামারীতে পালিত হয়েছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তভাষা দিবস। সূর্যোদয়ের সাথে সাথে শহীদদের স্মরণে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবি সংগঠন। এদিকে জামায়াতে ইসলামী নীলফামারী শহর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
পাবনা : পাবনায় যথাযোগ্য মর্যাদায় আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রæয়ারি পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে পাবনার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান, পাবনা জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউল রহিম লাল, জেলা প্রশাসক মো: জসিম উদ্দিন, পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম। এরপর জেলা আওয়ামীমীলীগ ও এর অঙ্গসংগঠন, বিএনপি, স্কয়ার গ্রæপ, অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরী, বনমালী শিল্পকলা একাডেমী, শিশু একাডেমী, সরকারী শিল্পকলা কেন্দ্র, সম্মিলিত সাংষ্কৃতিক জোট, পাবনা চেম্বার, প্রেসক্লাব, আইনজীবী সমিতি, বিএমএ, ইউনির্ভাসাল গ্রæপ, নার্সিং ইহ্নটিটিউট, মেডিক্যাল কলেজ, জেনারেল হাসপাতাল, পাবনা মানসিক হাসপাতাল, পাবনা ড্রামা সার্কেল, পাবনা সংবাদপত্র পরিষদ, ওয়াকার্স পার্টি, জেলা জাসদ, ন্যাপ মোজাফ্ফর), ন্যাপ (ভাসানী),বিভিন্ন বাম সংগঠন, বিভিন্ন শিক্ষা ও সামজিক প্রতিষ্ঠান শহীদ মিনারে পুষ্প অপর্ণ করে শ্রদ্ধা জানায়।
শরীয়তপুর : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শরীয়তপুর জেলাবাসী মহান ভাষা আন্দোলনে বীর শহীদদের বিনম্র শ্রদ্ধায় স্মরণ করেছেন। জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ ছাড়া প্রভাত ফেরী, আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে। ২০ ফেব্রæয়ারী রাত ১২.১ মিনিটে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন শরীয়তপুর জেলা ও সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা আওয়ামীলীগ, জেলা পরিষদ, জেলা বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করে।
ফরিদপুর : ফরিদপুরে অমর একুশে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে জেলার সর্বস্তরের মানুষ। এ উপলক্ষে শহরের রাজেন্দ্র কলেজ চত্ত¡রে কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১মিনিটে পুস্প অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন শুরু হয়। এসময় জেলা প্রশাসক, পুলিশ সুপার, ফরিদপুর পৌর মেয়র, জেলা আওয়ামীলীগ, জেলা বিএনপির সভাপতি আলহাজ জহিরুল হক শাহজাদা মিয়া, ফরিদপুর প্রেসক্লাব, ও সকল আঙ্গসংগঠন ছাড়াও জেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংকৃতিক সংগঠন, মুক্তিযোদ্ধা জেলা কমান্ড, স্কুল-কলেজ এবং এনজিও ব্যক্তিবর্গ শ্রদ্ধা জানান।
নরসিংদী : নরসিংদীতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। দিনটি উপলক্ষ্যে শিবপুরের এমপি সিরাজুল ইসলাম মোল্লা শিবপুরে, মনোহরদী-বেলাব’র এমপি এড. ইুরুল মজিদ মাহমুদ হুমায়ূনসহ বিভিন্ন নির্বাচনী এলাকার এমপিগণ স্বস্ব এলাকার শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। গত মঙ্গলবার একুশের প্রথম প্রহরে ১২-১ মিনিটে নরসিংদী জেলা প্রশাসন, জেলা পরিষদ,¡ জেলা পুলিশ বিভাগ, নরসিংদী প্রেসক্লাব, আওয়ামীলীগ, বিএনপি, ন্যাপ, কমিউনিষ্ট পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, গেরিলা মুক্তিযোদ্ধা সংসদ, সম্মিলিত সামাজিক আন্দোলন নরসিংদী স্টেডিয়াম চত্বরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন। এছাড়া শিবপুর, মনোহরদী, বেলাব, পলাশ, রায়পুরা উপজেলায় কর্মসূচীর মাধ্যমে দিবসটি পালন করা হয়।
নাটোর : নাটোরে মঙ্গলবার দিবাগত রাত বারোটা এক মিনিটে কানাইখালী মাঠের শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয় ভাষা দিবসের কর্মসুচি। সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল ও জেলা প্রশাসক শাহিনা খাতুনের নেতৃত্বে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ প্রশাসন,¡ নাটোর জেলা পরিষদ, জেলা সিভিল সার্জন, জেলা আওয়ামী লীগ শহীদ মিনারে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। নাটোর সদর উপজেলা পরিষদ, নাটোর পৌরসভা, প্রেস ক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।
নড়াইল ঃ নড়াইলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার সকাল ৭টায় ল²ীপাশা মোল্যার মাঠস্থ শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী প্রদান করা হয়। একুশের প্রথম প্রহরে শহীদ মিনারে হাজারও মানুষের শ্রদ্ধা নিবেদন
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সাংস্কৃতিক সংগঠন, সংসদ সদস্য, সিটি করপোরেশনসহ বিভিন্ন সরকারি প্রশাসনের কর্মকর্তা কর্মচারীদের শ্রদ্ধা নিবেদনের পর সর্বস্তরের মানুষের জন্য উন্মুক্ত করে দেয়া হয় শহীদ মিনার। পরে বিভিন্ন শ্রেণীপেশার মানুষ ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া গণপ‚র্ত বিভাগ, আঞ্চলিক পাসপোর্ট অফিস, জেলা শিক্ষা অফিস, প্রেসক্লাব, আওয়ামীলীগ, আইনজীবী সমিতি, নারায়ণগঞ্জ চেম্বার, হোসিয়ারী এসোসিয়েশন। জাতীয় পার্টি, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, নারায়ণগঞ্জ সাংবাদিক ইউনিয়ন, ফতুল্লা রিপোর্টার্স ক্লাব, মুক্তিযোদ্ধা পরিবার, বাংলাদেশ জুট এসোসিশেন, মেডিক্যাল এসোসিয়েশন, নারায়ণগঞ্জসহ বিভিন্ন রাজনৈতিক, ব্যবসায়িক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধা নিবেদন করেন।
দিনাজপুর : দিনাজপুর বড় মাঠে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে রাত ১২টা ১মিনিটে জাতীয় সংসদের হুইপ সদর আসনের সংসদ সদস্য এম ইকবালুর রহিম প্রথম শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেন। এরপর জেলা প্রশাসক, পুলিশ সুপার পূস্পা অর্পন করেন। সূর্যদয়ের সাথে সাথে শহীদ মিনারে ফুল দিতে আসে বিভিন্ন সংগঠন, স্কুল কলেজ ও সাধারন মানুষ। ভাষা আন্দলোনে শহীদের স্মরন করতে কেন্দ্রীয় শহীদ মিনারে মানুষের ঢল।
মাদারীপুর : মাদারীপুরের সরকারী নাজিমউদ্দিন বিশ^বিদ্যালয় কলেজ ক্যাম্পাসে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। জেলা প্রশাসক মো: ওয়াহিদুল ইসলাম, পুলিশ সুপার মো: সরোয়ার হোসেন, মাদারীপুর জেলা আইনজীবি সমিতিসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন ফুল দিয়ে রাত ১২ টা ১ মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।
ল²ীপুর : ল²ীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক, ল²ীপুর পুলিশ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ. জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট নুরউদ্দিন চৌধুরী নয়ন, জেলা যুবলীগের সভাপতি একেএম সালাহ্্ উদ্দিন টিপু, সাধারণ সম্পাদক আবদুল্যা আল নোমানসহ বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবি, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারাসহ শ্রেণী পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।
বাকৃবি : বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পালিত হয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস । এ উপলক্ষে প্রভাত ফেরি, কেন্দ্রিয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভার আয়োজন করেছে বাকৃবি জাতীয় দিবস উদযাপন কমিটি। একুশে ফেব্রæয়ারির প্রথম প্রহরে উপাচার্য ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন বিশ্ববিদ্যালয়ের ঈশা খাঁ হলসংলগ্ন বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পালিত হয়েছে মহান আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস। এ উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথম প্রহরে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ^বিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে রাত ১২টা ১ মিনিটে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শিক্ষক সমিতি, রাবি প্রেসক্লাব, সাংবাদিক সমিতি, রিপোর্টার্স ইউনিটি, আবাসিক হল ও বিভিন্ন বিভাগ, রাজনৈতিক, সাংস্কৃতিক, সেচ্ছাসেবী, পেশাজীবী বিভিন্ন সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন।
শাবি : শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহীদ দিবস পালিত হয়েছে। দিবসের কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ, সেমিনার, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। বুধবার সকাল সাড়ে সাতটায় শাবি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১০টায় মিনি অডিটরিয়ামে শহীদ দিবস উপলক্ষে ‘ভাষা আন্দোলন, বাঙালি জাতীয়তাবাদ ও বাংলাদেশ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়।
ধামরাই(ঢাকা) : ধামরাইয়ে যথাযোগ্য মর্যাদায় শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। মঙ্গলবার রাত ১২টা ১মিনিটে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ফুল দেয়া হয়। অপরদিকে ধামরাই সরকারি বিশ্ববিদ্যালয় কলেজে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জে ৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে মাতৃভাষা বাংলায় রচনা প্রতিযোগিতা ও চিত্রাংকন প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরুস্কার বিতরন করা হয়।
সোনারগাঁ : সোনারগাঁয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালিত হয়েছে। ২১ এর প্রথম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন করেন উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, নারায়ণগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগসহ দলীয় নেতাকর্মীরা।
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) : আড়াইহাজারে ভাষা দিবস উপলক্ষ্যে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা ও মুক্তিযোদ্বাদের সংবর্ধনা প্রদান করা হয়। গতকাল বুধবার পাচঁগাও বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ অনুষ্ঠান হয়।
দুপচাঁচিয়া (বগুড়া) : দুপচাঁচিয়া উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান একুশে ফেব্রæয়ারী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে।
ফুলবাড়ী (কুড়িগ্রাম) : ফুলবাড়ীতে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নানান কর্মসুচির মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে। মাতৃভাষা দিবসের ১ম প্রহরে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা পরিষদ, ফুলবাড়ী প্রেসক্লাব, আওয়ামীলীগ, ফুলবাড়ী থানা, মুুক্তিযোদ্ধা সংসদ, জাতীয় পার্টি, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক পেশাজীবি সংগঠন পুষ্প অর্পন করেন।
কালকিনি (মাদারীপুর) : কালকিনিতে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে সরকারী বেসরকারী প্রতিষ্ঠান, আওয়ামীলীগ, বিএনপি, জাসদ সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।
পীরগাছা (রংপুর) : পীরগাছায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। কর্মসূচির মধ্যে ছিল শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন ও উপজেলা পরিষদ হল রুমে চিত্রাঙ্গণ প্রতিযোগিতা, আলোচনা সভা ও মিলাদ মাহফিল।
তেঁতুলিয়া(পঞ্চগড়) : পঞ্চগড়ের বিলুপ্ত ছিটমহলগুলোতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। বিলুপ্ত ছিটমহলের অধিবাসীরা অস্থায়ীভাবে তৈরি করা শহীদ মিনারে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পন করেন।



 

Show all comments
  • ফারুক ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:০৯ এএম says : 0
    সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • কবির ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:০৯ এএম says : 0
    সম্মান জানানোর পাশাপাশি সকল ক্ষেত্রে বাংলা ব্যবহারের উদ্যোগ নিতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ