Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯, ০৩ কার্তিক ১৪২৬, ১৯ সফর ১৪৪১ হিজরী

গৃহ নির্মাণে নয় কোটি ৪৭ লাখ ইউরো দেবে আইডিবি

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশে পল্লী ও উপ-শহর এলাকায় গৃহ নির্মাণ প্রকল্পের জন্য নয় কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরোর ঋণ অনুমোদন করেছে ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)। সম্প্রতি আইডিবির বোর্ড সভায় ওই ঋণ অনুমোদন করা হয় বলে ইআরডি সূত্রে জানা গেছে। ইআরডির অতিরিক্ত সচিব শামসুল আলম বলেন, এ ঋণের জন্য আইডিবির সঙ্গে চূড়ান্ত চুক্তি করতে প্রধানমন্ত্রীর অনুমোদন চাওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে শিগগিরই চুক্তি করতে পারব।
আগামী ১ থেকে ৫ এপ্রিল তিউনিশিয়ায় অনুষ্ঠেয় আইডিবির বার্ষিক সভায় ওই ঋণ চুক্তি হতে পারে বলে ইংগিত দেন তিনি। এর আগে গত ৭ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে চিঠি দিয়ে দুই প্রকল্পের ১৭ কোটি ৫৫ লাখ ডলারের ঋণ প্রত্যাহার করে নিয়েছিল আইডিবি।
এর মধ্যে ‘প্রি পেমেন্ট মিটারিং সিস্টেম প্রজেক্ট’ থেকে ১৫ কোটি ৫৫ লাখ ডলার এবং ‘সাসটেইনেবল হাউজিং ফর লো-ইনকাম আরবান কমিউনিটি প্রজেক্ট’ থেকে দুই কোটি ডলারের ঋণ প্রত্যাহার করা হয়।
অর্থমন্ত্রীকে পাঠানো চিঠিতে বলা হয়, প্রকল্প বাস্তবায়নে দেরি হওয়ায় আইডিবির ‘এএএ’ ক্রেডিট রেটিং বজায় রাখার স্বার্থে ওই পদক্ষেপ নেয় সংস্থাটি। ঋণ প্রত্যাহারের চিঠি পাঠানোর পর আইডিবির প্রথম বোর্ড সভাতেই বাংলাদেশের জন্য নতুন প্রকল্পে ঋণ অনুমোদন দেওয়া হয় বলে ইআরডি কর্মকর্তারা জানান।
নতুন অনুমোদন পাওয়া ‘রুরাল অ্যান্ড প্যারা-আরবান হাউজিং ফাইন্যান্স’ শীর্ষক প্রকল্পের নয় কোটি ৪৭ লাখ ৫০ হাজার ইউরো (১ ইউরো=১০৩ টাকা) ঋণের মধ্যে আট কোটি ৫১ লাখ ইউরো দুই বছরের রেয়াতকালের সঙ্গে ১৮ বছরের মধ্যে প্রায় দুই শতাংশ সুদসহ পরিশোধ করতে হবে। বাকি ৯৩ লাখ ৩০ হাজার ইউরো সাত বছরের রেয়াতকালসহ ২৫ বছরের মধ্যে পরিশোধ করতে হবে ১.৩৫ শতাংশ সুদসহ। ইআরডির এক কর্মকর্তা জানান, শহর, উপ-শহর ও গ্রামীণ এলাকায় জীবন মানের উন্নয়ন এবং নিম্নবিত্তের মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করতে এ প্রকল্প বাস্তবায়ন করবে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন