Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

শহীদ মিনারের স্রোত মিশেছে গ্রন্থমেলায়

অমর একুশে বইমেলা

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আজ শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন
এহসান আব্দুল্লাহ : অমর একুশের প্রথম প্রহর থেকেই প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের সাথে সাথে শুরু হয় ভাষা শহীদ দের স্মরণ করার জন্য শহীদ মিনার অভিমুখি গণমানুষের ঢল। রাত থেকে শুরু হয়ে সেই ঢল গড়ায় বেলা পর্যন্ত। বেলা বাড়ার সাথে সাথে ভীড় বাড়তে থাকে শহীদ মিনার প্রাঙ্গনে। তরুণ তরুণী, মধ্যবয়সী ও বৃদ্ধরাও বাদ যাননা শ্রদ্ধা নিবেদন থেকে। গতকাল অমর একুশে উপলক্ষ্যে শহীদ মিনারে হাজারো মানুষের শ্রদ্ধা নিবেদন শেষে সেই ঢল গিয়ে মিশে অমর একুশের বইমেলায়। সাদা কালো পাঞ্জাবী আর শাড়িতে সেজে সকলে আসতে থাকেন মেলা প্রাঙ্গনে। শিশুদের হাতে ও মুখে ছিল বর্ণমালা আর শহীদ মিনারের আল্পনা। যেন মনে হচ্ছিল প্রভাতফেরীর স্রোত মিশছে বইমেলাতে এসে। সকলের চোখে মুখে ছিল বিজয়ের উচ্ছাস। মায়ের ভাষার অধিকার আদায়ের আনন্দ। বর্ণমালার সাজে সেজে মাথায় টায়রা লাগিয়ে তরুণীরা যেন একুশের চিত্রই ধারণ করছিলেন নিজেদের অঙ্গে। তরুণরাও বর্ণমালা খচিত পাঞ্জাবীতে রাঙ্গিয়েছেন নিজেদের। তাদের এই উচ্ছাস আর আনন্দের চিত্র যেন জানান দিচ্ছিল একুশ আমাদের। এটি আমাদের আত্ম পরিচয়ের দিন। আমাদের গর্বের দিন। স্টলগুলোর বিক্রয় কর্মীরাও সেজেছিলেন একুশের সাজে। সরাসরি একুশের বইমেলার অংশ হতে পেরে তারা প্রকাশ করছিলেন তাদের আনন্দ আর গর্বের কথা। ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী ও একটি স্টলের বিক্রয়কর্মী সায়েম আশরাফ ও সুমি উর্মি তারাও সেজে এসেছিলেন একুশের সাজে। তাদের পড়নে ছিল বর্ণমালা খচিত সাদা পাঞ্জাবী ও কালো পাড়ের সাদা শাড়ি। তারা বলেন, আসলে একুশ ব্যাপারটা মনের মাঝে একটি অন্যরকম দোলা দেয়। এই দিন এলে মনে হয় আমরা বিশে^র বুকে একটি আত্মমর্যাদা সম্পন্ন জাতি। যে জাতি তার মায়ের ভাষার প্রতি বিন্দুমাত্র কোন আপোষ করেনি। তারসাথে এই একুশের বইমেলার অংশ হতে পেরে নিজেকে অনেক গর্বিত মনে হচ্ছে। মনে হচ্ছে যেন আমিই একুশ।
শহীদ মিনারে ফুল দিয়ে বইমেলা প্রাঙ্গনে আসা ঢাকা বিশ^বিদ্যালয়ের আরেক শিক্ষার্থী ইমতিয়াজ রেজা বলেন, একুশের চেতনা টা আসলে শুধু এই ফেব্রæয়ারী মাস, শহীদ মিনার আর বইমেলায় সীমাবদ্ধ থাকা উচিত নয়। একুশ ধারণ করতে হবে আমাদের প্রতিটি মুহূর্তে, আমাদের দৈনন্দিন কথায়। সেক্ষেত্রে ভাষার ব্যবহার করার ক্ষেত্রে বিদেশী শব্দের ব্যবহার বর্জন করতে হবে সবার আগে। যেই শব্দগুলোর বাংলা পরিভাষা আছে সেই শব্দগুলো যাতে সর্বত্র বাংলাতেই ব্যবহার করা হয় সেই দিকে নজর দিতে হবে সবার।
মেলায় গতকাল নতুন বই এসেছে ৩৯০টি।
গতবছর বইমেলায় ‘প্যারাডক্সিক্যাল সাজিদ’ হয়ে এসেছিলেন উদীয়মান আলোচিত লেখক ‘আরিফ আজাদ’। ধর্মীয় মূল্যবোধ সংবলিত এই বইটি সকল শ্রেণীর পাঠকের কাছে ব্যাপক সাড়া ফেলেছিল। কিস্তু এবারে আরিফ আজাদ এসেছেন আরজ আলীর সাথে। বইয়ের নাম দিয়েছেন ‘আরজ আলী সমীপে’। বই মেলার ২০তম দিন থেকে ‘চর্চা গ্রন্থ প্রকাশ’র ৪১১ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি।
চ্যানেল টোয়েন্টিফোরের ক্রাইম অ্যান্ড ইনভেস্টিগেশন সেলের প্রধান জি এম ফয়সাল আলমের সাংবাদিকতা বিষয়ক বই ‘টেলিভিশনে অনুসন্ধানী সাংবাদিকতা’ প্রকাশিত হয়েছে একুশে বইমেলায়। শিক্ষা জীবন শেষে অনুসন্ধানী সাংবাদিকতায় ক্যারিয়ার গড়তে আগ্রহী নবীনদের জন্য বইটি প্রকাশ করেছে ভাষাচিত্র। প্রচ্ছদ করেছেন খাইরুল সাঈদ। বইটি পাওয়া যাচ্ছে বইমেলায় ভাষাচিত্রের ৫৮৫-৮৭ নম্বর স্টলে।
বইমেলায় পাওয়া যাচ্ছে সাংবাদিক সাখাওয়াত হোসেন সুজনের দ্বিতীয় গল্পগ্রন্থ ‘তূর্য’। বইটি প্রকাশ করেছে ‘পূর্বা’ প্রকাশনী। বইটি মেলার প্রথম দিন থেকেই পূর্বা প্রকাশনীর ১১৮ নম্বর স্টলে ও লিটল ম্যাগ চত্বরের ৭৯ নম্বর স্টল রোদ্দুরে পাওয়া যাচ্ছে। একই স্টলে পাওয়া যাবে লেখকের প্রথম গল্পগ্রন্থ ‘যদি কখনো ভালোবাসো’। পাঠকরা রকমারিতেও অনলাইনে অর্ডার করতে পারবেন।
অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে স্যামুয়েল-এর প্রথম গ্রন্থ ‘প্রণয়’। সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘জি সিরিজ প্রকাশ’ থেকে বেরিয়েছে গ্রন্থটি। এর দৃষ্টিমুখর প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন খাদেমুল জাহান। মোরসালিন আলিফ জিয়নের বর্ণবিন্যাসে একশ তেত্রিশ পৃষ্ঠার নান্দনিক এ বইটির বিনিময় মূল্য ধরা হয়েছে তিনশত টাকা।
ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপন উপলক্ষে বাংলা একাডেমি বিস্তারিত কর্মসূচি গ্রহণ করে। রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খানের নেতৃত্বে বাংলা একাডেমির পক্ষ থেকে ভাষা আন্দোলনের অমর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। গ্রন্থমেলার মূলমঞ্চে গতকাল সকাল সাড়ে ৭টায় শুরু হয় স্বরচিত কবিতা পাঠের আসর। এতে শতাধিক নবীন-প্রবীণ কবি কবিতা-আবৃত্তি করেন। সভাপতিত্ব করেন কবি কামাল চৌধুরী। অপরদিকে বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয়- অমর একুশে বক্তৃতা। ‘একুশে ফেব্রæয়ারির লক্ষ্য কী, অর্জনের পথ কোন দিকে’ শীর্ষক বক্তৃতা প্রদান করেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। অনুষ্ঠানে স্বাগত ভাষণ প্রদান করেন অধ্যাপক শামসুজ্জামান খান। সভাপতিত্ব করেন একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। স্বাগত ভাষণে অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, একুশে শহিদের শোককে বাঙালি শক্তিতে পরিণত করেছে। ভাষা আন্দোলনের অমর চেতনার পথ ধরে আমরা এগিয়েছি স্বাধীনতার দিকে। অমর একুশে বক্তৃতায় ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, পাকিস্তান রাষ্ট্রের ধর্মভিত্তিক জাতীয়তাবাদকে প্রত্যাখান করে বাংলাদেশের বাঙালি ভাষাভিত্তিক জাতীয়তাবাদকে গ্রহণ করেছে। এর ফলেই সর্বাত্মক ভাষাসংগ্রাম এবং পরিণতিতে বাংলা পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি লাভ করে। কিন্তু একুশের পথ বেয়ে একাত্তরে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র হিসেবে পৃথিবীর বুকে আত্মপ্রকাশ করলেও বাংলাকে আমরা জীবনের সর্বক্ষেত্র প্রতিষ্ঠা করতে পারিনি। তাই উচ্চআদালতে রায় প্রদানের ক্ষেত্রে এখনও বাংলাকে প্রধান মাধ্যম ভাবা হয় না, তিন ধারার শিক্ষাব্যাবস্থায় একটি শ্রেণির কাছে ভাষা হিসেবে বাংলা থাকে উপেক্ষিত।
সভাপতির বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ পর্যন্ত পথপরিক্রমায় আমাদের রাজনীতি বিভাজিত ছিল নানা ধারা-উপধারায়। মুক্তিযুদ্ধের সময় সেটি আরও স্পষ্ট হয়। অবশ্য মুক্তিযুদ্ধকালে বামপন্থীদের একটি অংশ স্বাধীনতার বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। অমর একুশে উদ্যাপনের অংশ হিসেবে বাংলা একাডেমির উদ্যোগে আজ থেকে শুরু হচ্ছে দু’দিনব্যাপী (২২-২৩ ফেব্রæয়ারি) ‘দক্ষিণ এশিয়ার সাম্প্রতিক সাহিত্য’ শীর্ষক আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন।
সকাল ১০টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. ফকরুল আলম। আলোচক হিসেবে থাকবেন ভারতের অনুবাদক ও গবেষক রাধা চক্রবর্তী। সভাপতিত্ব করবেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম। সম্মেলনের দ্বিতীয় পর্বে বেলা ১২টা থেকে পৌনে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য বিষয়ে ভারতের লেখক অরুণা চক্রবর্তী এবং বাংলাদেশের ড. ফিরদৌস আজিমের আলাপচারিতা। বেলা আড়াইটা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ‘দক্ষিণ এশিয়ার কথাসাহিত্য’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রিফাত মুনিম। আলোচনায় অংশ নেবেন সৈয়দ মনজুরুল ইসলাম, শ্রীলঙ্কার সাহিত্যিক ও ইমেরিটাস অধ্যাপক জি বি দিশানায়েক, কলম্বিয়ার কথাসাহিত্যিক আন্দ্রেজ মাউরিসিয়ো মুনজ এবং খালিকুজ্জামান ইলিয়াস। বিকেল সোয়া ৪টা থেকে পৌনে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হবে দক্ষিণ এশিয়ান থিয়েটার বিষয়ক আলোচনাপর্ব। এতে মূল বক্তব্য উপস্থান করবেন রামেন্দু মজুমদার। আলোচনায় অংশ নেবেন শফি আহমেদ, নাসিরউদ্দিন ইউসুফ এবং ভারতের নাট্যজন অংশুমান ভৌমিক। আজ সন্ধ্যা ৬টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে বাংলা একাডেমি পরিচালিত সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার ২০১৭ আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে। পুরস্কার পেয়েছেন কানাডা-প্রবাসী কবি মাসুদ খান এবং যুক্তরাজ্য-প্রবাসী কবি মুজিব ইরম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ