Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামনে নির্বাচন তাই তিস্তা ইস্যু সমাধান করুন

ভারতের প্রতি ওবায়দুল কাদেরের আহবান

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দেয়ার জন্য ভারত সরকারের প্রতি আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিস্তার পানি বন্টন চুক্তি প্রসঙ্গে তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার আমলেই তিস্তা সমস্যার সমাধান হবে। আমি স্মরণ করিয়ে দিতে চাই আমাদের সরকারের শেষ সময় চলে আসছি। আর হয়তো ৯/১০ মাস সময় আছে। আমাদের জনগণের কাছে যেতে হবে। তাই তিস্তা ইস্যু সমাধান করুন।
গতকাল বিকালে হোটেল রেডিসন বøুতে তিনদিন ব্যাপী বাংলাদেশ-ভারত মিডিয়া ডায়লগ-২০১৮ এর সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন ওবায়দুল কাদের। ইউজিসির চেয়ারম্যান প্রফেসর আব্দুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, ভারতীয় হাই কমিশনের ডেপুটি হাই কমিশনার ড. আদ্রেশ সৈকত প্রমুখ।
ওবায়দুল কাদের বলেন, মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গাদের নিয়ে আমরা বেশ ক্রাইসিসে আছি। ভারত আমাদের ক্রাইসিস মুহুর্তে (মুক্তিযুদ্ধে) সহযোগিতা করেছিল, আশা করি এবারের ক্রাইসিস মুহুর্তেও সহযোগিতা করবে।
ভারত থেকে আসা গণমাধ্যম প্রতিনিধি ও দেশটির সরকারের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, আমরা জানি মিয়ানমারের সঙ্গে আপনাদের দ্বিপাক্ষিক সম্পর্ক রয়েছে। আপনারা আমাদের দীর্ঘ দিনের বন্ধু। আপনাদের সম্পর্ক অব্যাহত রেখে মিয়ানমারকে চাপ দিন। তিনি বলেন, আমাদের অপ্রত্যাশিত এ বোঝা সইবার না। আপনারা মুক্তিযুদ্ধের সময় সহযোগিতা করেছিলেন, এই ক্রাইসিস মুহুর্তেও আপনাদের সহযোগিতা চাই। ভারতের গণমাধ্যম প্রতিনিধিদের উদ্দেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আপনারা পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জিকে বলুন, তিনি যেন দিল্লী সরকারকে তিস্তা ইস্যুর সমাধানে সহযোগিতা করেন।
বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি
বিশ্বের প্রায় ৩০ কোটি মানুষের ভাষা বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেয়ার দাবি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একুশ এবং একাত্তর একই চেতনার ওপর প্রতিষ্ঠিত মন্তব্য করে তিনি বলেন, ২১ এবং ৭১ এর চেতনায় আমরা অসা¤প্রদায়িক চেতনায় বাংলাদেশকে গড়ে তুলবো।
গতকাল বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে দলের নেতাকর্মীদের সঙ্গে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে তিনি একথা বলেন। আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এ সময় ওবায়দুল কাদেরের পাশে ছিলেন।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জাতিসংঘের কাছে আজকে আমাদের একটাই দাবি বিশ্বের প্রায় ৩০ কোটি ভাষাভাষী বাঙালি জাতির ভাষা বাংলাভাষাকে জাতিসংঘ দাপ্তরিক মর্যাদা প্রদান করবে, এটাই আমাদের প্রত্যাশা, বাঙালি জাতির পক্ষ থেকে। তিনি বলেন, বাংলা ভাষা আজকে সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। বাংলা ভাষা বিশ্বস্বীকৃত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং একুশে ফেব্রæয়ারির মর্যাদা প্রাপ্তির মধ্য দিয়ে শহীদদের আত্মবলিদান সার্থক হয়েছে।
ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দেয় আওয়ামী লীগ। এর আগে ভোর সাড়ে ৬টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয় ও বঙ্গবন্ধু ভবনসহ সারা দেশে সংগঠনের সব শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন করা হয়।
দিবসটি উপলক্ষে ২৪ ফেব্রæয়ারি শনিবার বিকাল ৩টায় ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটশন মিলতনায়নে আলোচনা সভায় উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ