Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্র: আমি বিবাহিতা বয়স ১৭। আমার কপালে ও গালে অনেক কালো দাগ পড়েছে। অনেক মলম মাখার পরও দাগ কমেনি। এতে আমি বিব্রত । তাই আপনার কাছে সঠিক পরামর্শ চাই।
আসমা, ইডেন কলেজ। ঢাকা।
উ: আপনার মুখের দাগগুলো সম্ভবত: মেছতা। যা চোখে না দেখে সঠিকভাবে বলা সম্ভব হচ্ছে না। চোখে দেখে ও কিছু পরীক্ষা নিরিক্ষা করে রোগটি সঠিকভাবে শনাক্ত করা প্রয়োজন। বর্তমানে কেমিক্যালপিলিং-এর সু² ছোঁয়ায় দাগ নির্মূল করা সম্ভব।
প্র: আমি বিবাহিত। বয়স ৩৯। এক সন্তানের বাবা বর্তমানে সহবাসে আমার লিঙ্গের উত্থান হয় না। আর মাঝে মাঝে হলেও দ্রæত বীর্য স্খলন হয়ে যায়। এ থেকে স্থায়ীভাবে সুস্থ হওয়া কি সম্ভব?
রফিক। রামপুরা। ঢাকা।
উ: আপনার সমস্যাটি সম্ভবতঃ পুরুষত্বহীনতা। আপনার রক্তে সেক্স-হরমোনের ভারসাম্য পরীক্ষা করে সমস্যাটি কোন পার্শ্বক্রিয়া ছাড়াই স্থায়ীভাবে নির্মূল করা সম্ভব।
প্র: আমি অবিবাহিতা। বয়স ১৯। আমার হাত ও পায়ে বেগুনী রং-এর ছোট ছোট দানা অসহ্য চুলকানিসহ দেখা দিয়েছে। চুলকানির ওষুধ খেয়েছি। চুলকানি কমছে না। আমি দ্রæত এ থেকে মুক্তি চাই।
কল্পনা, ইডেন কলেজ। ঢাকা।
উ: আপনার রোগটি সম্ভবত, লাইকেন প্লানাস। এটি একটি কষ্টকর ত্বক সমস্যা। বর্তমানে আধুনিক চিকিৎসার মাধ্যমে রোগটি নিয়ন্ত্রণ করা সম্ভব।
প্র: আমি অবিবাহিত। বয়স ৩০। ইতিমধ্যে আমার মাথার প্রায় ৫০% চুল পড়ে গিয়েছে। এতে আমি হতাশ। অনেক চিকিৎসা নিয়েছি। নতুন চুল গজায়না। আমার মাথায় কি নতুন চুল গজানো সম্ভব নয়?
আবেদ, নরসিংদী।
উ: মাথার চুল পড়ে যাওয়া অর্থাৎ টাক্্ বর্তমানে কোন সমস্যাই নয়। টাক্ চিকিৎসার সর্বশেষ সংস্করণ ‘স্টেম-সেল থেরাপী’ মাত্র ০১ (এক) সেশন চিকিৎসায় কোন পার্শ্বক্রিয়া ছাড়াই টাক্্ মাথায় নতুন চুল গজাতে সক্ষম।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন।
সিনিয়র কনসালটেন্ট
বঙ্গবন্ধু মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা।
ফোন : ০১৬৭৮৫৯২০৭১।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন