Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবুজ চায়ের উপকারিতা

প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম | আপডেট : ৩:৫৫ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০১৮

চা পছন্দ করেন না এমন মানুষ পৃথিবীতে খুব কমই আছে। আমাদের দেশও চা খুব জনপ্রিয়। শীতকালে পাড়ার মোড়ে গরম এক কাপ চা না খেলে অনেকের যেন দিনই কাটতে চায়না। প্রায় ৪০০০ বছর আগেও চা এর ব্যবহার ছিল। তবে তখন মাথাব্যথার চিকিৎসা হিসেবে এটি ব্যবহৃত হতো। চা খেলে ভাল লাগে বা উপকার হয় এ তথ্য অনেক আগে থেকেই জানা ছিল। কিন্তু বর্তমানে সবুজ চা নিয়ে অনেক আলোচনা হচ্ছে।
চা পাতাকে বিশেষ প্রক্রিয়াজাত করেই অবশ্য সবুজ চা তৈরি করা হয়।
সবুজ চা বিভিন্ন উপকার করে। নিয়মিত এটি খেলে কোলেস্টেরল কমে যায়। কোলেস্টেরল কমে গেলে হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকিও অনেক কমে যায়। নিয়মিত সবুজ চা খেলে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেক কমে যায়। সবুজ চা ক্যান্সার প্রতিরোধ করে। ক্যান্সার বর্তমানে মহমারী আকার ধারণ করেছে। প্রতিবছর দেশে ও বিদেশে অনেক মানুষ ক্যান্সারে মৃত্যুবরণ করে। তাই নিয়মিত সবুজ চা প্রত্যেকরই খাওয়া উচিত। তাহলে ক্যান্সারের ঝুঁকি অনেক কমে যাবে।
বয়স যত বাড়ে স্মৃতিশক্তি ততো কমতে থাকে। সবুজ চা এলঝেইমার’স এবং পারকিনসন ডিজিজ এর ঝুঁকি কমায়। স্মৃতি কমার অন্যতম প্রধান কারণ এই দুটি অসুখ। সবুজ চা ইনফেকশন প্রতিরোধ করে। বিশেষ করে কিডনী, মূত্রনালী এবং মূত্রথলির ইনফেকশনে সবুজ চা বেশ উপকার করে। ডায়াবেটিসেও সবুজ চা বেশ উপকারী।
সবুজ চা কিভাবে আমাদের উপকার করে তার সবকিছু বিজ্ঞানীরা এখনও বের করতে পারেননি। তবে সবুজ চায়ে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট থাকে। ধারণা করা হয় এই উপাদানই বিভিন্ন উপকার করে।
সবুজ চা আমাদের দেশেও ধীরে ধীরে জনপ্রিয় হতে শুরু করেছে। আশা করা যায় অদূর ভবিষ্যতে এটি আরও জনপ্রিয় হবে।

-ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবুজ চা

২৩ ফেব্রুয়ারি, ২০১৮
আরও পড়ুন