Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ালশের ক্লাসে ১৪ পেসার

| প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : শ্রীলঙ্কায় আসন্ন ত্রিদেশীয় নিদাহাস টি-২০ সিরিজকে সামনে রেখে ২৪ ফেব্রæয়ারি থেকে শুরু হওয়ার কথা ছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রস্তুতি ক্যাম্প। কিন্তু ঘরের মাঠে সদ্য শেষ হওয়া ত্রিদেশীয় ও শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ও টি-২০ সিরিজে বাজে পারফর্ম্যান্সের কারণে বাড়তি প্রস্তুতির কথা মাথায় রেখে একটু আগভাগেই ক্যাম্প শুরু করার ঘোষণা দিয়েছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। সেই হিসাবে প্রস্তুতি ক্যাম্প শুরু হওয়ার কথা ছিল গতকাল। কিন্তু আসলে তা শুরু হচ্ছে আজ থেকে।
বোলিং কোচ কোর্টনি ওয়ালশের তত্ত¡বধনে বিসিবি জাতীয় ক্রিকেট একাডেমির মাঠে নয় দিন ব্যাপি বিশেষ এই প্রস্তুতি ক্যাম্প চলবে ৩ মার্চ পর্যন্ত। আজ থেকে শুরু হয়ে আগামী বৃহস্পতিবার পর্যন্ত টানা সাতদিন চলবে অনুশীলন। এরপর একদিন বিরতি দিয়ে লঙ্কার উদ্দেশ্যে ঢাকা ত্যাগের আগে শেষবারের মত গা গরম করবে সাকিব আল হাসান বাহীনি।
অনুশীলনে বিশেষ নজর রাখা হবে পেস বোলারদের উপর। আরো স্পষ্ট ভাবে বললে পেসার নিয়েই মূলত এই ক্যাম্প। তবে ব্যাটসম্যান হিসেবে ইমরুল কায়েস, সৌম্য সরকার, আরিফুল হক, জাকির হাসান ও সাব্বির আহমেদও একই সঙ্গে অনুশীলন করবেন। পেস বোলারদের মধ্যে ওয়ালশের ক্লাসে তাসকিন আহমেদ, রুবেল হোসেন ও মোহাম্মাদ সাউফউদ্দিনদের সঙ্গে থাকছেন আবু জায়েদ রাহি, এবাদত হোসেন, হাসান মাহমুদ, আবুল হাসান রাজু, মোহাম্মাদ রবিউল, আবু হায়দার রনি, খালেদ আহমেদ, কাজি অনিক, কামরুল হাসান রাব্বি ও হোসাইন আলীদের মত প্রতিশ্রæতিশীল পেসাররা।
তবে স্পিনাররা থাকছেন না এই অনুশীলন ক্যাম্পে। নেই সাকিব, মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিম বা তামিম ইকবালের নামও। যদিও এই সময় পাকিস্তান ক্রিকেট লিগ খেলতে সংযুক্ত আরব আমিরাতে থাকবেন মাহমুদউল্লাহ-তামিমরা। একই কারণে ক্যাম্পে পাওয়া যাবে না মুস্তাফিজুর রহমান ও সাব্বির রহমানকে। চোটের কারণে পিসিএল মিস করা সাকিব নেই প্রস্তুতি ক্যাম্পে। অবশ্য দলে স্পিনার হিসেবে জায়গা পাওয়া মিরাজ-নাজমুলরা প্রস্তুতি ক্যাম্পে না থাকলেও তাদের প্রস্তুতি থেমে নেই। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তারা।
লঙ্কা সফরে স্বগতিকদের ছাড়াও শক্তিশালী ভারতকে মোকামেলা করতে হবে বাংলাদেশকে। একদিকে হাথুরুসিংহের পরশে বদলে যাওয়া শ্রীলঙ্কা আরেকদিকে শক্তিশালী ভারত। সফরটা নিশ্চিতভাবেই কঠিন হবে বাংলাদেশের জন্যে। সেটা জেনেই বিসিবি সভাপতি সম্প্রতি বলেন, ‘ওখানে ভারতের সঙ্গে খেলতে হবে। ভারত দারুণ ফর্মে আছে। এমন শক্তিশালী দলের বিপক্ষে খেলতে যচ্ছি, তাই এমন গা ছাড়া ভাব হলে হবে না। আমাদের ঘুরে দাঁড়ানোর চেষ্টা করতে হবে। সেজন্য আমি কোর্টনি ওয়ালশকে ইতোমধ্যেই বলে দিয়েছি ১৪ জন পেসারকে নিয়ে (গতকাল থেকে) অনুশীলণ শুরু করতে।’
তবে গতকাল নয়, আজ থেকে শুরু হচ্ছে সেই ক্যাম্প। প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের ভালোর কথা চিন্তা করে যেদিন যে খেলোয়াড়ের খেলা থাকবে তাদেরকে ক্যাম্প থেকে ছেড়ে দেয়ার বিষয়টিও ভেবে দেখার কথা জানিয়েছিলেন পাপন। উল্লেখ্য আগামী ৬ মাচ শুরু হবে ত্রিদেশীয় টি-২০ সিরিজ। সফরে শ্রীলঙ্কা ও ভারতের বিপক্ষে দুটি করে ম্যাচ খেলবে বাংলাদেশ। টাইগার ও লঙ্কান ভক্তদের জন্য সুখবর হিসেবে আসতে পারে বিরাট কোহলি নামটি। আসন্ন সফরে বিশ্রামে থাকতে পারেন ভারত অধিনায়ক। একই সঙ্গে জজপ্রিত বুমরাহ ও ভুবনেশ্বর কুমারকেও দেয়া হতে পারে বিশ্রাম। অবশ্য এখনো এ বিষয়ে নিশ্চিতভাবে কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ালশ

২৮ ফেব্রুয়ারি, ২০১৮
২৩ ফেব্রুয়ারি, ২০১৮
১৬ সেপ্টেম্বর, ২০১৬
৭ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ