Inqilab Logo

ঢাকা, শনিবার, ৩০ মে ২০২০, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৬ শাওয়াল ১৪৪১ হিজরী

বাংলাদেশে গুম-খুনের মতো ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে : অ্যামনেস্টি

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি বলছে, বাংলাদেশে বিরোধীদের দমন, শান্তিপূর্ণ গণতান্ত্রিক কর্মসূচিতে বাধা এবং গুম-খুনের মতো ঘটনায় লঙ্ঘিত হচ্ছে মানবাধিকার। সংস্থাটির বার্ষিক প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।
প্রায় ৪’শ পৃষ্ঠার ওই বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশসহ ১৫৯ দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে পর্যালোচনা করে সংস্থাটি। আর এটাতে বাংলাদেশ সর্ম্পকে দাবি করা হয়, হুঁমকির মুখে বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতা। বাংলাদেশে ডিজিটাল আইন প্রণয়নেরও সমালোচনা করেছে সংস্থাটি। মিয়ানমারে সংখ্যালঘুদের প্রতি ঘৃণা-ভয়ের কারণে দেশটিতে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর গণহারে নির্যাতন করা হয়েছে বলে মন্তব্য করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটির মতে, সামাজিক সুবিচারের জন্যে নতুন বা পুরনো কর্মীদের নিরলস প্রচেষ্টা নির্যাতিতদের মনে আশা সৃষ্টি করে।
অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব সলিল শেঠী বলেন, যুক্তরাষ্ট্র সরকার কয়েকটি মুসলিম-প্রধান দেশের নাগরিকদের আমেরিকায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ফলে নেতারা যে ঘৃণার রাজনীতি শুরু করেছেন তা আজ এক বিপদজনক অবস্থায় এসে দাঁড়িয়েছে।



 

Show all comments
  • গনতন্ত্র ২৩ ফেব্রুয়ারি, ২০১৮, ১:৪৭ এএম says : 0
    জনগন বলছেন, ঘুমের মানুষকে জাগানো যায় কিন্তু ......................কে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যামনেস্টি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ