Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উন্নত হচ্ছে বিদ্যুৎ সরবরাহ একনেকে ৮ প্রকল্প অনুমোদিত

প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঢাকা বিদ্যুৎ সরবরাহ কোম্পানি এলাকায় উন্নত প্রযুক্তির মাধ্যমে আরো উন্নত সরবরাহ নিশ্চিত করবে সরকার। এ লক্ষ্যে একটি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।
মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেকের সভায় প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মোট ৮টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ৯৫৩ কোটি ৫২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ২৫ কোটি ৪ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৪৬৩ কোটি ৮৫ লাখ টাকা ব্যয় করা হবে। একনেকের সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিস্তারিত জানান।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, স্ক্যাডা একটি অত্যাধুনিক সিস্টেম যার মাধ্যমে দূর নিয়ন্ত্রণ কক্ষ হতে বিদ্যুৎ সরবরাহ নিয়ন্ত্রণ করাসহ দ্রুততম সময়ের মধ্যে বিদ্যুতের সকল প্যারামিটার, যেমনÑভোল্টেজ, কারেন্ট, ফ্রিকোয়েন্সি, পাওয়ার ফ্যাক্টরসহ কিলোওয়াট ও কিলোভার পর্যবেক্ষণ করা যায়। উপকেন্দ্র হতে রিপোর্ট টার্মিনাল ইউনিট বা গেটওয়ের মাধ্যমে তথ্যাদি সংগ্রহপূর্বক স্ক্যাডা নিয়ন্ত্রণ কক্ষের সার্ভারে সংরক্ষিত হয়। এ সকল তথ্যাদির পর্যবেক্ষণ, পর্যালোচনা ও বিশ্লেষণের মাধ্যমে নিরাপদ, নির্ভরযোগ্য ও মানসম্মত বিদ্যুৎ গ্রাহক আঙ্গিনায় পৌঁছানো যায়।
জানা গেছে, ডেসকো এলাকায় সুপারভাইজরি কন্ট্রোল ও ডাটা অ্যাকুইজিশন (স্ক্যাডা) সিস্টেম স্থাপন শীর্ষক প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১৫২ কোটি ২০ লাখ টাকা।
পরিকল্পনা মন্ত্রী জানান, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ প্রকল্প অনুমোদন দিতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুশাসন দিয়েছেন যে, বর্জ্য ব্যবস্থাপনা ও জলাশয়ের ব্যবস্থা অবশ্যই থাকতে হবে। এছাড়া ২০২১ সালের মধ্যে আউটসোর্সিংয়ের মাধ্যমে অন্তত ২ হাজার মিলিয়ন ডলার আয় করতে চাই বলে মন্ত্রী জানান।
একনেকের সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হচ্ছে, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ২য় ক্যাম্পাস স্থাপন এটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ২৩৮ কোটি ৮৭ লাখ টাকা। ২৩৯ কোটি টাকা ব্যয়ে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভৌত ও একডেমিক সুবিধা বৃদ্ধিকরণ প্রকল্প, ৪৮ কোটি টাকা ব্যয়ে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান সুবিধাদিও আধুনিকীকরণ প্রকল্প, ১৪০ কোটি ব্যয়ে বিসিক মুদ্রণ শিল্প নগরী প্রকল্প, ৩৯৪ কোটি টাকা ব্যয়ে কালিয়াকৈর হাইটেক পার্কের উন্নয়ন প্রকল্প,১৪১ কোটি ব্যয়ে সিলেট-সুনামগঞ্জ সড়ক উন্নয়ন প্রকল্প এবং ৯০ কোটি টাকা ব্যয়ে রুমা-বগালেক-কেওক্রাডং সড়ক উন্নয়ন ১ম পর্যায় নির্মাণ প্রকল্প।
সংবাদ সম্মেলনে পরিকল্পনা কমিশনের সচিব তারিক উল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা এনডিসি আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নত হচ্ছে বিদ্যুৎ সরবরাহ একনেকে ৮ প্রকল্প অনুমোদিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ