Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭, ০৭ সফর ১৪৪২ হিজরী

আত্মরক্ষায় কারাতে

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

মো: আলতাফ হোসেন : শৃঙ্খলাবোধ, সময়ানুবর্তিতা, শিষ্টাচার ও দায়িত্ববোধ জাগ্রত করতে হলে আতœরক্ষামূলক কলা-কৌশলগুলো রপ্ত করার জন্য মার্শাল আর্ট তথা কারাতে খেলা প্রশিক্ষণ নেয়া জরুরী। তাই আমরা চেষ্টা করছি লেখনীর মাধ্যমে এই খেলার বিভিন্ন কৌশল প্রশিক্ষণার্থীদের জানাতে। প্রিয় পাঠক/পাঠিকা ‘আত্মরক্ষায় কারাতে’ ধারাবাহিক প্রতিবেদনের ৪৬তম পর্বে আজ আমরা আলোচনা করবো ‘কাতা বা ফং-১১ (কে)’ ইভেন্ট নিয়ে।
কাতা বা ফং-১১ (কে)...
কিছুক্ষণ ওয়ার্মআপের পর ‘কাতা বা ফং-১১ (কে)’ ইভেন্ট প্রশিক্ষণ শুরু করতে হবে। শুরুতে কিবাডাসী পজিশনে থেকে মাংকি স্টাইলে পাঞ্চ মারতে হবে। এরপর দু’হাত দু’পাশে ঘুরিয়ে নিচ থেকে উপরের দিকে ও দু’পাশে মাংকি স্টাইলে মারতে হবে। পরে দু’হাত মাথার ডান দিক থেকে বাম দিকে ঘুরিয়ে সামনের দিকে সজোরে মাংকি স্টাইলে মারবে প্রশিক্ষণার্থী। মারার সময় কিবাডাসী থেকে ডান পা সামনে যাবে হাটু ভাঙ্গা অবস্থায়, এসময় বাম পা থাকবে ডান পায়ের পেছনে। ডান হাত থাকবে উপরে। আঙ্গুলগুলো থাকবে সামনের দিকে মাংকি স্টাইলে আর বাম হাত থাকবে ডান হাতের নিচে এবং আঙ্গুলগুলো থাকবে উপরের দিকে। ঠিক একই কায়দায় এবার বাম পা যাবে সামনের দিকে এবং বাম দিক দিয়ে মাথার উপরে দু’হাত ঘুরিয়ে ডান দিক হয়ে সামনের দিকে সজোরে মারতে হবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে বাম পায়ের পেছনে। বাম হাতের আঙ্গুলগুলো থাকবে মাংকি স্টাইলে সামনের দিকে আর ডান হাতের আঙ্গুলগুলো থাকবে বাম হাতের নিচে মাংকি স্টাইলে। এবার বাম পায়ের ভেতর ডান পা ঢুকে যাবে। একই সঙ্গে দু’হাত দিয়ে দু’পাশ ঘুরিয়ে নিচ থেকে উপরের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। পরে উপর দিক দিয়ে ঘুরিয়ে দু’হাতে মাংকি স্টাইলে মারতে হবে। আবার সামনের দিকে দু’হাতে মাংকি স্টাইলে হাত বদল করে তিনবার মারবে শিক্ষার্থী। এবার বাম দিকে দু’হাত মাথার উপর দিয়ে ঘুরিয়ে সামনের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। মারার সময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। আবার হাত দু’টি মাথার উপর দিয়ে ঘুরিয়ে ডানে সামনের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। এসময় বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার ডান দিকে ঘুরে হাত দু’টি পেছনে যাবে মাংকি স্টাইলে। ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর বাম পা থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। পরে বাম পা ডান পায়ের ভেতর ঢুকে যাবে সেই সঙ্গে মাংকি স্টাইলে হাত দু’টি নিচ থেকে উপরের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। এরপর বাম পা যাবে সামনে আর হাত দু’টি দিয়ে সামনের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। বাম পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় আর ডান পা থাকবে হাটু ভাঙ্গা বাম পা বরাবর পেছনে। এবার ডান পা’টি সামনে যাবে আর হাত দু’টি মাংকি স্টাইলে ডান ও বাঁম দিকে মাথার উপর দিয়ে ঘুরিয়ে সামনের দিকে মাংকি স্টাইলে মারতে হবে। এসময় ডান পা থাকবে হাটু ভাঙ্গা অবস্থায় বাম পা’টি থাকবে হাটু ভাঙ্গা ডান পা বরাবর পেছনে। এবার হাত দু’টি ক্রস করে কিবাডাসী পজিশনে চলে যাবে। অর্থাৎ যেখান থেকে শুরু করা হয়েছিল ‘কাতা বা ফং-১১ (কে)’ অনুশীলন সেখানেই এসে শেষ করতে হবে।
লেখক : সাবেক জাতীয় ক্রীড়াবিদ, কারাতে কোচ ও চেয়ারম্যান গ্রীন ক্লাব, মানিকগঞ্জ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন