Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হেরেও শেষ ষোলয় আর্সেনাল

দর্শক সংঘর্ষে পুলিশ অফিসার নিহত

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রতিপক্ষের মাঠে ২-০ গোলে ম্যাচ জিতে মাঠ ছাড়ছে নাপোলি, অথচ মুখে কোন হাসি নেই। পাশেই হেরেও বিজয়উল্লোস করছে আর বি লাইপজিগ। আসলে ঘরের মাঠে প্রথম লেগে ৩-১ ব্যবধানে হারটাই কাল হয়ে দাঁড়ায় ইতালিয়ান দলটির জন্যে। দুই লেগ মিলে ফলাফল ৩-৩। অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে ইউরোপা লিগের শেষ ষোলয় উঠে যায় জার্মান দল লাইপজিগ।
সেরি আ লিডার নাপোলি শেষ ৩২ থেকে বিদায় নিলেও ঘুরে দাঁড়িয়ে পরের রাউন্ড নিশ্চিত করেছে আর্সেনাল ও বরুশিয়া ডর্টমুন্ড। অ্যাটলেটিকো মাদ্রিদ ও এসি মিলান উৎরে গেছে আধিপত্য দেখিয়েই।
ঘরোয়া লিগের চাপ মাথায় থাকা সত্তে¡ও মার্ক হামসিক, ড্রিস মার্টেন্স ও লরেঞ্জ ইনসিগনিদের নিয়ে শক্তিশালী দলই মাঠে নামিয়েছিল নাপোলি। প্রথমার্ধে পিয়তর জিলিনাস্কি ও শেষ দিকে ইনসিগনির গোলে জয়ও পায় তারা। কিন্তু পরের রাউন্ডের জন্য তা যথেষ্ঠ ছিল না। চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্বের দলটিকে তাই বিদায় নিতে হলো আগেভাগেই।
তবে রাতের সবচেয়ে বড় অঘটনটা ঘটেছে এমিরেটস স্টেডিয়ামে। সেখানে লাইপজিগের মত হেরেও একই ভাগ্যে শেষ হাসি হাসে আর্সেনাল। সুইডশ মিনোজ অস্তারসান্ডস এফকের কাছে ২-১ গোলে হেরে বসে আর্সেনাল। মাত্র ১ মিনিটের ব্যবধানে (২২ ও ২৩তম মিনিটে) কিছু বুঝে উঠার আগেই দুই গোল খেয়ে বসে গানাররা। দ্বিতীয়ার্ধে এক গোল শোধ দিলেও হার এড়ানো যায়নি। ভাগ্য ভালো, এক সপ্তাহ আগে সুইডেন থেকে ৩-০ ব্যবধানের জয় নিয়ে ফিরেছিল আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা। দুই লেগ মিলে (৪-২) তাই পরের রাউন্ডের টিকিক ওঠে তাদেরই হাতে। তবে শেষ ষোলয় কঠিন পরীক্ষা অপেক্ষা করছে ওয়েঙ্গারের জন্যে। যেখানে তাদের বাধা সেরি আ’র দল এসি মিলান।
ওদিকে আটলান্টার মাঠে হোঁচট খেতে বসেছিল বরুশিয়া ডর্টমুন্ড। কিন্তু নির্ধারিত সময়ের ৭ মিনিট আগে স্কোরলাইনে সমতা (১-১) এনে (দুই লেগ মিলে ৪-৩) পরের রাউন্ড নিশ্চিত করে জার্মান দলটি। ঘরের মাঠে প্রথম লেগে ৩-২ গোলে জিতেছিল ডর্টমুন্ড।
ড্যানিশ ক্লাব কোপেনহেগেনের মাঠ থেকে ৪-১ ব্যবধানের জয় নিয়ে ফেরা অ্যাটলেটিকোকে এদিন ঘরের মাঠে জয় পেতে রিতীমত সংগ্রাম করতে হয়েছে। শেষ পর্যন্ত গামেইরোর একমাত্র গোলে জয় নিয়েই পরের রাউন্ডে যায় ডিয়েগো সিমিওনের দল। রাশিয়ান ক্লাব ও চ্যাম্পিয়ন্স লিগের গ্রæপ পর্ব থেকে ইউরোপা লিগে আসা স্পার্তাক মস্কোকে হারিয়ে শেষ ষোল নিশ্চিত করে স্পেনের আরেক দশ অ্যাথলেটিক বিলবাও। এদিন ঘরের মাঠে ১-২ গোলে হেরেও দুই লেগ মিলে ৪-৩ ব্যবধানে জিতে শেষ হাসি হাসে বিলবাও। তবে ম্যাচের আগে ঘটে যায় অনাঙ্খিত এক ঘটনা।
দুই দল তখনও মাঠে নামেনি। তার আগেই স্পেনের বাস্ক অঞ্চলের শহরে অবস্থিত সান মামেস স্টেডিয়ামের বাইরে শুরু হয়ে যায় সংঘর্ষ। তা ঠেকাতে প্রাণ হারাণ এক পুলিশ কর্মকর্তা। স্পার্টাক মস্কোর ‘আল্ট্রাস’রা এমনিতেই কুখ্যাত। যে কারণে ম্যাচের আগেই স্বতর্কবার্তা জারি করা হয়েছিল। কিন্তু তা সত্তে¡ও দুই দলের সমর্থকদের লড়াইয়ে নিহত হন এক পুলিশ অফিসার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ