Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

অমর একুশে বইমেলা : পা রাখা দায়

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : কথায় আছে সময় এবং ¯্রােত কারো জন্য অপেক্ষা করেনা। সেরকমই দেখতে দেখতে প্রায় অন্তিম সময়ে এসে পৌছেছে অমর একুশে গ্রন্থমেলা ২০১৮। বইপ্রেমীরা হয়তোবা নতুন রঙে নুতন ঢঙে সূর্যকে প্রতিদিন আবিষ্কার করতে পারে কিন্তু তারাতো আর সূর্যকে আটকে রাখতে পারেনা। ক্যালেন্ডারের পাতা উল্টে গতকাল ছিল অমর একুশে বইমেলার শেষ শুক্রবার। সরকারী চাকুরিজীবিদের আরো একদিন সাপ্তাহিক বন্ধ থাকলেও বেশিরভাগ বেসরকারী চাকুরিজীবীদের বন্ধ সপ্তাহে এই একদিনই থাকে। তাই গতকাল বইমেলা প্রাঙ্গনে ছিল সকল বয়সের বইপ্রেমীদের উপচে পড়া ভীড়। বন্ধের দিনের নিয়মানুযায়ী বইমেলা গতকাল শুরু হয় সকাল ১১টা থেকে। তাই সকাল থেকেই সবাই পরিবার পরিজন নিয়ে ভীড় করতে থাকেন মেলা চত্বরে। বাদ ছিলনা শিশুরাও। শিশু চত্বরে শিশুদের ভীড় দেখে মনে হচ্ছিল যেন আকাশ থেকে অনেকগুলো নিষ্পাপ ফুল এসে রাঙ্গিয়ে তুলছে মেলার এই ছোট্ট অংশ।
বিদায় বেলায় যেন আরো রঙ ছড়াতে শুরু করেছে অমর একুশের স্মরণে এই মেলা। গতকালের এমন ভীড়ে যেন পা রাখাই দায় হয়ে উঠছিল অনেকের কাছে। স্টলের সামনে জায়গা পেতে অপেক্ষা করতে হয়েছে বেশকিছুক্ষণ। অনেক স্টলে পছন্দের বই শেষ হয়ে যাওয়ার কারনে মণক্ষুণœও হতে দেখা গেছে অনেক পাঠককে। তবুও যেন কারো চোখে মুখে কোন ক্লান্তি বা বিরক্তি নেই। সকলেই প্রবল উৎসাহ নিয়ে ঘুড়ে দেখছেন বইমেলার প্রতিটি স্টল।
ফিরতি পথে প্রত্যেকের হাতেই দেখা গেছে ব্যাগ ভর্তি বই। অনেক বইপ্রেমীরাতো ব্যাগের ওজন নিতে হিমশিমই খাচ্ছিলেন রীতিমতো। অনেকে আবার ব্যাগ ভর্তি বই কিনবেন বলে সাথে নিয়ে এসেছেন বন্ধুদের।
কথা হচ্ছিল ঢাকা বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল হাকিমের সাথে। তিনি বলেন, সময় সুযোগের দরুণ এতদিন বইমেলায় আসা হয়নি। গত কয়েকদিন আসছি নিয়মিত। আজ একেবারে অনেকগুলো বই কিনে নিলাম কারণ মেলা তো শেষ প্রায়। ভীড় আরো বাড়বে। মেলায় এমনি ভীড়ে কেমন লাগছে জানতে চাইলে তিনি বলেন, আসলে মেলায় এমন ভীড়ই আমার কাম্য। এমন ভীড় আমাদের বইয়ের প্রতি ভালোবাসা প্রকাশ করে।
রাজধানীর উত্তরা থেকে আসা একটি বেসরকারী ব্যাংকের কর্মকর্তা মাসুদ আলম বলেন, আজ তো ছুটির দিন তার উপর মেলার শেষ শুক্রবার তাই আজ সময় করে অনেকগুলো বই কেনার জন্যই আসা। সকাল থেকে মেলা শুরু হওয়াতে তাড়াতাড়ি এসেছি যাতে সময় নিয়ে দেখে শুনে পছন্দের বইগুলো কিনতে পারি।
বইমেলায় গতকাল প্রকাশিত হয়েছে জনপ্রিয় কথাসাহিত্যিক রফিক মুহাম্মদের শিশুতোষ বই ‘ভূতের রাজ্যে ধর্মঘট’। বইটি পাওয়া যাচ্ছে শিশু চত্বরে সপ্তডিঙ্গা’র ৫৩২ নং স্টলে। আরো এসেছে আলামিন মোহাম্মদের কিশোর উপন্যাস ‘গান্ধী স্যার’। বাংলার প্রকাশন থেকে প্রকাশিত বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের ৬৮১ নং স্টল ও বাংলা একাডেমির লিটলম্যাগ চত্বরের ৬৮ নং স্টলে।
মেলা ঘুরে দেখা যায় ঐতিহ্য প্রকাশনী থেকে প্রকাশিত বুলবুল সরওয়ারের বই ‘মহাভারতের পথে ১ ও ২’ এবং ‘মারিয়ার বøাউজ’, রফিক হারিরির ‘ওমর’, বঙ্গবন্ধুর ভাষণ সঙ্কলন ‘ওঙ্কারসমগ্র’। গার্ডিয়ান পাবিøকেশন্স থেকে প্রকাশিত হাফিজুর রহমানের বই ‘এরদোয়ান দ্যা চেঞ্জ মেকার’। বিশ^ সাহিত্যকেন্দ্র থেকে প্রকাশিত ‘সৈয়দ মুজতবা আলী রচনাবলী’। মুক্তচিন্তা প্রকাশনী থেকে প্রকাশিত ড. আনিস আহমেদের সায়েন্স ফিকশন ‘কিসিকিসি’। নালন্দা প্রকাশনী থেকে প্রকাশিত মেজর মো. দোলোয়ার হোসেন সম্পাদিক ও মনিকা রহমান মন অনুদিত ড্যান ব্রাউনের ‘অরিজিন’ এবং ড. মুহাম্মদ জাফর ইকবালের প্রকাশিত সায়েন্স ফিকশনগুলোর বেচাকেনা চলছে খুব ভালো। সেই সাথে হুমায়ুন আহমেদের বিভিন্ন রচনাবলী বরাবরের মতোই রয়েছে পাঠকপ্রিয়তার তুঙ্গে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ