Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৯টি উপ-স্বাস্থ্যকেন্দ্রে নেই কোনো ডাক্তার

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

উজিরপুর (বরিশাল) জেলা সংবাদদাতা : উজিরপুর উপজেলায় ৯টি ইউনিয়ন, লোক সংখ্যা ২,৩৪,৯৫৯  জন। এই ৯টি ইউনিয়নে রয়েছে ৯টি উপ-স্বাস্থ্য ও পরিবার কেন্দ্র। এই কেন্দ্র গুলোর প্রত্যেকটি কেন্দ্রে স্বাস্থ্য বিভাগ থেকে এক জন করে মেডিকেল অফিসার মঞ্জুরকৃত থাকলেও দীর্ঘ দিন ধরে এই হাসপাতাল গুলোতে কোন চিকিৎসক না থাকায় শীত ও পানি বাহি রোগে আক্রন্ত হয়ে সহ¯্রাধিক শিশু ও বয়স্করা রোগ শয্যায় দিনাতিপাত করছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালটি উপজেলার পূর্ব শেষ প্রান্তে হওয়ায় অন্যান্য ৮ ইউনিয়ন থেকে এই হাসপাতালটিতে চিকিৎসা নিতে আসতে যোগাযোগ ভাল না থাকায় রুগীদের ভোগান্তির শেষ থাকেনা।       
এই উপ-স্বাস্থ্য কেন্দ্র গুলোর মধ্যে (১)সাতলা উপ-স্বাস্থ্য কেন্দ্র, ৪টি পদের মধ্যে (মেডিকেল অফিসার, র্ফামাসিষ্ট ও অফিস সহায়ক)৩টি পদ শুন্য,চিকিৎসাওতায় লোক সংখ্যা-২৭,০৭৩ জন।(২)হারতা উপ-স্বাস্থ্য কেন্দ্র, ২টি পদের মধ্যে (মেডিকেল অফিসার ও এস.এ.সি.এম.ও) ২টি পদই শুন্য,চিকিৎসাওতায় লোক সংখ্যা-২২,৯৯৭ জন। (৩)জল্লা উপ-স্বাস্থ্য কেন্দ্র, ২টি পদের মধ্যে (মেডিকেল অফিসার ও এস.এ.সি.এম.ও) ২টি পদই শুন্য, চিকিৎসাওতায় লোক সংখ্যা-২৪,৪৪২ জন। (৪)মশাং উপ-স্বাস্থ্য কেন্দ্র, ৪টি পদের মধ্যে (মেডিকেল অফিসার ও ফার্মাসিষ্ট) ২টি পদ শুন্য, চিকিৎসাওতায় লোক সংখ্যা- ২৫,০৭১ জন। (৫)আটিপাড়া উপ-স্বাস্থ্য কেন্দ্র, ৪টি   পদের মধ্যে (মেডিকেল  অফিসার ‘সংযুক্তি ঢাকা মেডিকেল’, এস.এ.সি.এম.ও, ফার্মাসিষ্ট) ৩টি পদই শুন্য, চিকিৎসাওতায় লোক সংখ্যা- ২৭,৬০৮ জন। (৬)চথলবাড়ী  উপ-স্বাস্থ্য কেন্দ্রে, ৪টি পদের মধ্যে (মেডিকেল অফিসার,র্ফামাসিষ্ট ও অফিস সহায়ক)৩টি পদ শুন্য,চিকিৎসাওতায় লোক সংখ্যা-২৬,১৩৬ জন। (৭)শিকারপুর  উপ-স্বাস্থ্য কেন্দ্র, ৪টি পদের মধ্যে (মেডিকেল অফিসার,র্ফামাসিষ্ট ও অফিস সহায়ক) ৩টি পদ শুন্য, চিকিৎসাওতায় লোক  সংখ্যা- ২৮,৯৭২ জন। (৮)শোলক উপ-স্বাস্থ্য কেন্দ্র, ২টি পদের মধ্যে (মেডিকেল অফিসার ও এস.এ.সি.এম.ও) ২টি পদই শুন্য, চিকিৎসাওতায় লোক সংখ্যা- ২৭,৭৮৯ জন। (৯)গুঠিয়া উপ-স্বাস্থ্য কেন্দ্র,  ২টি পদের মধ্যে (মেডিকেল অফিসার- সংযুক্তি শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজ হাসপাতাল) ১টি পদ শুন্য, চিকিৎসাওতায় লোক সংখ্যা-২৪,৮৭১ জন। এ প্রসঙ্গে উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা মোঃ শামছউদ্দিন আহমেদ এই প্রতিবেদক কে বলেন এই উপজেলায় ৯টি ইউনিয়নে ৯টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ৯ জন মেডিকেল অফিসারের পদ রয়েছে। সেখানে ২টি উপ-স্বাস্থ্য কেন্দ্রে ডাঃ সানজিদা খান ও ডাঃ শ্রাবন্তী মালা নিয়োগ থাকলেও  তারা চিকিৎসা করেন ঢাকায়, এক প্রশ্নের জবাবে তিনি বলেন যাদের ক্ষমতা আছে তাদের পক্ষে সকল কিছুই করা সম্ভব। তারা এখান থেকে বেতন ও সকল সুযোগ সুবিধা নিচ্ছে আর চিকিৎসা করছে পছন্দ মত স্থানে। এই চিকিৎসকদের সেবা থেকে বঞ্চিত হচ্ছে গরীব অসহায় শত-শত রোগীরা। মোবাইল ফোনে ডাঃ  সানজিদা খানকে অনেক চেষ্টা করেও পাওয়া যায় নাই। ডাঃ শ্রাবন্তী মালার সাথে ফোনালাপে বলেন সরকার আমাকে প্রশিক্ষনের জন্য সংযুক্তি ঢাকায় বদলি  করেছেন। এবিষয় স্বাস্থ্য সেবা মান উন্নয়ন কমিটির সহ সভাপতি উপজেলা চেয়ারম্যান মোঃ হাফিজুর রহমান ইকবাল বলেন ৯জন চিকিৎসকের জায়গায় ২জন চিকিৎসক নিয়োগ আছে তারা নিজ কর্মস্থানে চিকিৎসা না দিয়ে অতিরিক্ত আয়ের জন্য কার অনুমতিতে তারা অন্যথায় চিকিৎসা দিচ্ছে সেবিষয় ও শুন্য পদগুলো পুরন করে চিকিৎসা সেবা বঞ্চিত প্রায় ৩ লক্ষ মানুষ যাতে সেবা পেতে পারে এ বিষয় স্বাস্থ্যমন্ত্রীসহ উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী সুদৃষ্টি কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যকেন্দ্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ