Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফের বিতর্কিত নির্বাচন হলে পরিস্থিতি হবে ভয়াবহ -সুজন সম্পাদক বদিউল আলম

| প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : সমঝোতার বদলে আবারও বিতর্কিত নির্বাচন হলে ভয়াবহ পরিস্থিতির আশঙ্কা প্রকাশ করে সুশাসনের জন্য নাগরিক-সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন রাজনীতিতে এই অনিশ্চিয়তা এখনই দূর করতে হবে। আর না হলে যে পরিস্থিতি হবে তা কারো পক্ষেই সামাল দেওয়া সম্ভব হবে না। তিনি গতকাল (শুক্রবার) চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিকদের সাথে আলাপকালে এ আশঙ্কার কথা জানান। এ সময় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) ভিসি ড. মুহাম্মদ সিকান্দার খান, প্রকৌশলী সুভাষ বড়ুয়া, অ্যাডভোকেট আখতার কবির চৌধুরী প্রমুখ উপস্থিত ছিলেন। সুজনের বিভাগীয় পরিকল্পনা সভায় অংশ নিতে চট্টগ্রাম আসেন তিনি। সুজনকে নির্দলীয় সংগঠন দাবি করে বদিউল আলম মজুমদার বলেন, নির্বাচনই একমাত্র শান্তিপূর্ণভাবে নিয়মতান্ত্রিকভাবে ক্ষমতা বদলের পথ। অনিয়মতান্ত্রিক পথে ক্ষমতার রদবদল কারও কাম্য নয়। এটা আমাদের কাছে গ্রহণযোগ্য নয়। এটা কেউ আশাও করছি না।
তিনি বলেন, জাতীয় নির্বাচন নিয়ে অচলাবস্থা বিরাজ করছে। এর মূল কারণ হলো আমাদের নির্বাচনকালীন সরকার কী রকম হবে, সংসদ জীবিত বা কার্যকর থাকবে কিনা এ নিয়ে বিতর্ক রয়েছে। এক দল বলছে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে, আরেক দল বলছে সাংবিধানিক কাঠামো সুষ্ঠু নির্বাচনের অনুকূল নয়। এ বিতর্ক আজকের নয়, ১৯৯৬ সাল থেকে চলে আসছে। তখন খালেদা জিয়া যখন প্রধানমন্ত্রী ছিলেন তখন আওয়ামী লীগের নেতৃত্বে তত্ত¡াবধায়ক সরকারের আন্দোলন হয়েছিল। তখন খালেদা জিয়ার বক্তব্য ছিল, সংবিধানে তত্ত¡াবধায়ক সরকার ব্যবস্থা নেই, অতএব সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। একতরফা ও বিতর্কিত নির্বাচন হয়েছিল ১৯৯৬ সালে। ২০০৭ সালে এক-এগারো আসল। ২০১৪ সালে আরেকটা বিতর্কিত নির্বাচন হলো। ৯৬ সালে ঐকমত্য ছিল না। ২০০৬-৭ সালে ছিল না। ২০১৩ সালে ছিল না, এখনো নেই। এ অস্থিতিশীল পরিস্থিতির পরিণতি ছিল অস্বাভাবিক, অনাকাঙ্খিত।
ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে উল্লেখ করে তিনি বলেন, অস্থিতিশীলতার পরিণতি অস্বাভাবিক। এর পরিণতি স্বাভাবিক আশা করাটা বোধ হয় দুরাশা। নাগরিক অবস্থান থেকে করণীয় হচ্ছে যাতে আবারও অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি না হয় সে লক্ষ্যে কাজ করা। অস্বাভাবিক পরিস্থিতি দিন দিন ভয়াবহ হচ্ছে। অতীতে এ রকম সহিংসতা হয়নি। ২০১৪ সালের পর যে সহিংসতা-নৃশংসতা হয়েছে, উগ্রবাদের উত্থান ঘটেছে, হেফাজতের পৃষ্ঠপোষকতা সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ