Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

চীন ও পাকিস্তানের মধ্যে দ্ব›দ্ব বাড়াতে ভুয়া খবর প্রচার করছে ভারতীয় মিডিয়া

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:১৮ এএম

পাকিস্তান ম্যান্ডারিনকে সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেবে বলে যে খবর প্রকাশিত হয়েছে তা দেশটির সিনেট মঙ্গলবার অস্বীকার করে বলেছে, তারা চীনের সাথে সহযোগিতার লক্ষ্যে ভাষাটি শেখার ব্যাপারে কেবল উৎসাহিত করেছে।
পাকিস্তান সিনেট মঙ্গলবার টুইটে জানায়, সিপিইসির আওতায় পাকিস্তান ও চীনের মধ্যে ক্রমবর্ধমান সম্পৃক্ততা, সহযোগিতার কারণে যেকোনো মূল্যে যোগাযোগ প্রতিবন্ধকতা অবসানের লক্ষ্যে ‘স্ট্যান্ডার্ড চায়নিজ’ হিসেবে পরিচিত সরকারি চীনা ভাষার কোর্স সহজলভ্য করার কথা বলা হয়েছে।
সোমবার পাকিস্তানের একটি টিভি চ্যানেলে খবর প্রকাশিত হয়, ম্যান্ডারিনকে সরকারি ভাষা ঘোষণা করে আনা একটি প্রস্তাব অনুমোদন করেছে পাকিস্তান সিনেট। খবরটি এরপর ইন্ডিয়া টুডে, এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল, ডেইলি নিউজ অ্যান্ড অ্যানালাইসিসসহ বিভিন্ন ভারতীয় প্রচার মাধ্যমে ব্যাপকভাবে প্রচার করা হয়।
ইন্ডিয়া টুডেতে বলা হয়, ভারতের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য বেইজিং ও ইসলামাবাদের মধ্যকার সম্পর্ক ঘনিষ্ঠ করার জন্য এ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল রিলেশন্স অব দি সাংহাই একাডেমি অব সোস্যাল সায়েন্সেস-এর রিসার্চ ফেলো হু ঝিইয়ং বুধবার গেøাবাল টাইমসকে বলেন, চীন ও পাকিস্তানের মধ্যে দূরত্ব সৃষ্টির লক্ষ্যে কয়েকটি ভারতীয় মিডিয়া খবরটি প্রচার করেছে।
তিনি বলেন, পাকিস্তানের সিনেট খবরটি প্রত্যাখ্যান করার আগে কয়েকটি সামাজিক বিশেষজ্ঞ এমনও বলে, পাকিস্তানকে ‘নিয়ন্ত্রণে নিয়ে নিচ্ছে’ চীন। তারা স্থানীয় ভাষাগুলো অগ্রাহ্য করার জন্যও পাকিস্তানের সমালোচনা করে।
পাকিস্তান সিনেটের পক্ষ থেকে আরেকটি টুইটে বলা হয়, সিনেট চেয়ারম্যানের সভাপতিত্বে ২০ ফেব্রæয়ারি এক সভায় সোমবার চীনা ভাষা নিয়ে পার্লামেন্টের উচ্চকক্ষে পাস হওয়া প্রস্তাবটির ব্যাখ্যা দিয়েছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • Tanvir Ahmed ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৪২ এএম says : 2
    ate kono lav hobe na.
    Total Reply(0) Reply
  • রাসেল আহাম্মেদ ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৪২ এএম says : 2
    ভারত আর মার্কিনীদের সময় শেষ হয়ে আসছে.....
    Total Reply(0) Reply
  • Milonmia ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৭:৪২ এএম says : 0
    চাইনিজ , ওরে বাপরে বাপ! আমি এক বাংলাভাষি হিন্দি উরদু ভাল বাসি ইংলিশ জানি লিটল হাফ চাইনিজ, ওরে বাপরে বাপ। ব্রম্মপূত্রে বাড়ছে জল ড্রাগন ভায়া করছে ছল অগ্নিমূখে তূলছে ফনা গিলতে ভূমি সাগর লোনা। হাতি দাদা বাশের ফাটায় চিকেন নেকে বিধছে কাটায় বুনো ছাগলের পথটি ভুলো নাকের বদল নিচ্ছে মূলো। যদি গায়ে ঢাকাত পরে মিলে মিশে সব্বে লড়ে ড্রাগন টাকে রুখতে চাও SAARC কে আবার জিয়াও।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ