Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী
শিরোনাম

ফেয়ার ইলেকশন করা ইসির সাংবিধানিক দায়িত্ব -হাফিজ উদ্দিন খান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০১৮, ৪:৩২ পিএম

একদল নির্বাচনী কার্যক্রম চালাবে অন্য দল ঘরে বন্দি থাকবে এটা হতে পারে না বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম. হাফিজ উদ্দিন খান। তিনি বলেন, ‘ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশনের জন্য যে বেসিক পদক্ষেপ নেওয়া দরকার তা নেওয়া হয়নি। ইলেকশন কমিশনের সে ধরনের তৎপরতা আমরা দেখতে পাচ্ছি না। আমরা নির্বাচন কমিশনকে অনেক কিছু বুঝিয়ে এসেছি কিন্তু কোনো লাভ দেখতে পাচ্ছি না। ইলেকশন কমিশনের সাংবিধানিক দায়িত্ব ফেয়ার ইলেকশন করা। এর জন্য যদি সরকারের কোনো আইন চেঞ্জ করতে হয় কমিশন সরকারকে তা পরামর্শ দেবে। এটা আমরা তাদের কাছে চাই।

শনিবার (২৪ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘দ্যা ঢাকা ফোরাম’ আয়োজিত অংশগ্রহণমূলক নির্বাচন ও বাংলাদেশের গণতন্ত্র শীর্ষক গোলটেবিল আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন তিনি।

একই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্ণর সালেহউদ্দিন আহমেদ বলেন, দেশে যদি গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠা করা না যায়, তাহলে জনগণকে এর ভুক্তভোগী হতে হবে। একই সঙ্গে দেশে ব্যাংকের ঋণ কেলেঙ্কারী ও প্রশ্ন ফাঁসকারীদের বিচারে সরকারের সদিচ্ছার অভাব রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন বলেন, আমাদের বড় ব্যর্থতা আমাদের দেশে সরকার আছে কিন্তু জনগণ ভোট দিতে পারছে না। আমরা এমন এক পদ্ধতি চাচ্ছি, যার দ্বারা জনগণের পার্লামেন্ট গঠিত হবে। কিন্তু এখন যে পার্লামেন্ট আছে তা জনগণের ভোটে নির্বাচিত না।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফর উল্লাহ চৌধুরী বলেন, আমাদের প্রথম অন্তরায় ভারত ও দ্বিতীয় অন্তরায় দেশের শিক্ষা ব্যবস্থা। দেশে যে ক’টি নির্বাচন নিরপেক্ষ সরকারের অধীনে হয়েছে, ততবার বিরোধী দল নির্বাচনে জয়লাভ করেছে। আমি ভারতের কথা এজন্য বলছি কারণ, আমাদের দেশে সুষ্ঠু গণতন্ত্রের চর্চা হোক, ভারত নিজের স্বার্থে তা চায় না।

গোলটেবিল বৈঠকে জাহাঙ্গিরনগর বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক দিলারা চৌধুরী, প্রাক্তন পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরী, আলী ইমাম মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ