Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যমুনার প্রান্তর এখন ধু-ধু বালুচর

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

কাজিপুর (সিরাজগঞ্জ) থেকে টি এম কামাল: শুষ্ক মৌসুমে যমুনায় এখন আর পাল তোলা নৌকা অথবা যান্ত্রিক নৌকা চলাচল করে না। যমুনার প্রান্তর যেন এখন মরুভ‚মি। ধু-ধু বালুচর। পালতোলা নৌকার বদলে এখন যমুনার বুকে চলাচল করে গরুর গাড়ি, ঘোড়ার গাড়ি। যান্ত্রিক নৌকার বদলে চলে লছিমন, করিমন ও ভটভটি। এসবই হলো বিশ্বের উন্নত দেশগুলো থেকে মাত্রাতিরিক্ত কার্বন নিঃসরণের ফল। অতিরিক্ত কার্বন নিঃসরণের ফলে বাংলাদেশর ঋতুবৈচিত্র্যের পরিবর্তন ঘটেছে। বর্ষা মৌসুমে বৃষ্টির দেখা পাওয়া যাচ্ছে না। গ্রীষ্মে অস্বাভাবিক গরমে তপ্ত হয়ে উঠেছে বাংলাদেশের মাটি। এরপরও গ্রিন হাউজ গ্যাস বৃদ্ধি পাওয়ায় দেশের উত্তরাঞ্চলে এখন মরুপ্রক্রিয়া শুরু হয়েছে। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, গ্রিন হাউজের প্রতিক্রিয়ায় গ্যাস বৃদ্ধি পাওয়ায় যমুনায় শুষ্ক মৌসুমে পানি থাকছে না।
প্রতি বছর যমুনা নদীর মধ্যে দিয়ে প্রায় এক বিলিয়ন মেট্রিক টন পানি প্রবাহিত হয়। আর এর ৩০ শতাংশ যমুনার ২২০ কিলোমিটারের মধ্য থেকে যায়। কোনো দিনই যমুনা ড্রেজিং না হওয়ায় পলির স্তর বাড়তে বাড়তে এমন এক পর্যায়ে গিয়ে পৌঁছেছে যে, ভ‚-খÐের কাছাকাছি চলে এসেছে যমুনার তলদেশ। রিভার বেড বা নদীর তলদেশ উঁচু হয়ে গেছে। নদী নাব্য হারিয়ে ফেলায় সামান্য বৃষ্টিতে নদীর দুই ক‚ল ছাপিয়ে বিস্তীর্ণ এলাকা প্লাবিত করছে। এদিকে যমুনার নাব্য ফিরিয়ে এনে পানি প্রবাহ সচল রাখা এবং শুষ্ক মৌসুমে নদীতে পানি ধরে রাখার জন্য বঙ্গবন্ধু সেতুর উজানে ড্রেজিংয়ের একটি পাইলট স্কিম হাতে নেয়া হয়েছে বলেও জানান পাউবোর নির্বাহী প্রকৌশলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যমুনা

৯ মে, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ