Inqilab Logo

মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

ধর্মমন্ত্রণালয় ও হাবকে উপেক্ষা করে হাজীদের বিমান ভাড়া বৃদ্ধির প্রস্তাব

জাতীয় হজ ও ওমরাহ নীতি মন্ত্রিসভায় উঠছে কাল

| প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

প্রধানমন্ত্রী’র হস্তক্ষেপ কামনা হাবের
শামসুল ইসলাম : ধর্ম মন্ত্রণালয় ও হাবকে উপেক্ষা করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া জনপ্রতি ১৫শ’ ৭৫ মার্কিন ডলার নির্ধারণের প্রস্তাব করেছে (ট্যাক্স ছাড়া)। যা’ আগামীকাল সোমবার মন্ত্রিসভায় অনুমোদনের জন্য উত্থাপন করা হবে। বিমানের একতরফাভাবে প্রস্তাবিত বিমান ভাড়া অনুমোদিত হলে ট্যাক্সসহ হজযাত্রীদের বিমান ভাড়া দাঁড়াবে জনপ্রতি প্রায় ১ লাখ ৩৭ হাজার টাকা। গত বছর হজযাত্রীদের বিমান ভাড়া ছিল ১ লাখ ২৪ হাজার ৪শ’ ২১ টাকা। বিমান ভাড়া উচ্চ হারে আদায়ের প্রবণতা দেখা দেয়ায় হজযাত্রীগণ চরমভাবে ক্ষুদ্ধ। একাধিক হজ এজেন্সি’র স্বত্বাধিকারী এ অভিমত ব্যক্ত করেছেন। হজযাত্রীদের বিমান ভাড়া পার্শ্ববর্তী দেশ ভারতের সাথে সামঞ্জস্য রেখে নির্ধারণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাবে মহাসচিব মো: শাহাদাত হোসাইন তসলিম। হাব মহাসচিব তসলিম গতকাল শনিবার রাতে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাজীবান্ধব। অযৌক্তিক বিমান ভাড়া বাড়িয়ে প্রধানমন্ত্রী হাজীদের দুর্ভোগ বাড়াবেন না বলেও হাব মহাসচিব আশাবাদ ব্যক্ত করেন। চলতি বছর বিমান ৬৪ হাজার হজযাত্রী পরিবহন করবে এবং সাউদিয়া এয়ারলাইন্সও সমপরিমাণ হজযাত্রী পরিবহন করবে। হাব মহাসচিব তসলিম বলেন, ধর্ম মন্ত্রণালয় ও হাবকে পাশ কাটিয়ে বিমান হজযাত্রীদের উচ্চ হারে বিমান ভাড়ার প্রস্তাব করেছে। অতিরিক্ত বিমান ভাড়া হজযাত্রীরা কোনো ভাবেই মেনে নিবে না বলেও হাব মহাসচিব উল্লেখ করেন।
সম্প্রতি ধর্ম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান ও ভারপ্রাপ্ত ধর্ম সচিব মো: আনিছুর রহমানও বিমানের প্রস্তাবিত হজযাত্রীদের বিমান ভাড়ার তীব্র বিরোধিতা করেছেন। তারা হজযাত্রীদের যৌক্তিক বিমান ভাড়া নির্ধারণের পরামর্শ দেন। পরে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী শাহজাহান কামাল বিমান ভাড়া নির্ধারণী সংক্রান্ত সভায় ভাড়া নির্ধারণে একটি কমিটি গঠন করে দেন। সম্প্রতি বলাকা ভবনে ঐ কমিটি’ আহুত সভায় কমিটি’র সদস্য হাব মহাসচিব শাহাদাত হোসাইন তসলিম বিমান ভাড়া এক লাখ টাকায় কমিয়ে আনার জোরালো দাবী জানান। হাব মহাসচিবের মতামতকে তুচ্ছ্য-তাচ্ছিল্যের দৃষ্টিতে দেখায় হাব মহাসচিব তসলিম ভাড়া নির্ধারণী সভা থেকে ওয়াক আউট করেন। আগামী কাল সোমবার মন্ত্রিসভায় অনুমোদনের জন্য জাতীয় হজ ও ওমরাহ নীতি (হজ প্যাকেজসহ) উঠছে। হাবের মহাসচিব মো: শাহাতাদ হোসাইন তসলিম রাতে ইনকিলাবকে বলেন, বিমান গঠিত কমিটি’র সদস্য হিসেবে হাবের সদস্যের কোনো মতামত না নিয়েই একতরফাভাবে হজযাত্রীদের অযৌক্তিক বিমান ভাড়া নির্ধারণের প্রস্তাব করেছে। হাব মহাসচিব ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্তমানে বিমান সউদী আরবে কর্মীদের আসা-যাওয়া ভাড়া ৩৬ হাজার টাকা থেকে ৪০ হাজার টাকায় যাত্রী পরিবহন করছে। আর ওমরাযাত্রীদের ভাড়া আসা-যাওয়ায় ৫০ হাজার টাকায় টানছে। সেক্ষেত্রে হজযাত্রীদের ভাড়া জনপ্রতি ১ লাখ টাকা হবার কথা। গত বছর হজযাত্রীদের বিমান ভাড়া জনপ্রতি ১৪ শ’ ৭৫ মার্নিক ডলার ছিল। আল্লাহর মেহমান হজযাত্রীদের বিমান ভাড়া সহনীয় পর্যায়ে কমিয়ে আনার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেছেন হাব মহাসচিব তসলিম। সরকার ঘোষিত সর্বনিন্ম হজ প্যাকেজের পুরো টাকা জমা দিয়েই হজযাত্রীদের চূড়ান্ত নিবন্ধন কার্যক্রম সর্ম্পন্ন করতে হবে চলতি বছর। ধর্ম মন্ত্রণালয়ে যুগ্ন-সচিব (হজ) মো: হাফিজ উদ্দিন সম্প্রতি এ বিষয়টি নিশ্চিত করেছেন। যুগ্ন সচিব হাফিজ উদ্দিন বলেছেন, মধ্যসত্বভোগী দালাল চক্রের দৌরাত্ব রোধ এবং হজ ব্যবস্থাপনায় সুশৃঙ্খল ফিরিয়ে আনার লক্ষ্যেই প্রস্তাবিত জাতীয় হজ নীতিতে সর্বনিন্ম হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়েই হজযাত্রীদের (১৪৩৯ হিজরী) হজের নিবন্ধন সম্পন্ন করার প্রস্তাব পেশ করা হয়েছে। হাবের ইসি কমি’িটর সভাসহ বেসরকারী হজ এজেন্সি’র মালিকদের একাধিক সভায়ও দালালদের প্রতারণা রোধ এবং সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে হজ প্যাকেজের পুরো টাকা একসাথে জমা নিয়েই প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার উপর সিদ্ধান্ত গৃহীত হয়। হাব কর্র্তৃপক্ষ এ বিষয়টি মন্ত্রিসভার হজ প্যাকেজে অনুমোদনের জন্য ধর্ম মন্ত্রণালয়ের প্রস্তাব জানিয়েছিল।
সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তি অনুযায়ী চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১শ’ ৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সউদী আরবে যাবেন। এর মধ্যে সরকারী ব্যস্থাপনায় হজে যাবেন ৭ হাজার ১শ’ ৯৮ জন। সউদী ক্যালেন্ডার অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২০ আগষ্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবার কথা। প্রস্তাবিত জাতীয় হজ প্যাকেজের এ-ক্যাটাগরি হজ প্যাকেজের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৯৬ হাজার টাকা আর বি-ক্যাটাগরি প্যাকেজের মূল্য (আইটি’র সার্ভিস চার্জ দু’হাজার টাকাসহ) নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩ লাখ ৩১ হাজার টাকা। যা’ মন্ত্রিসভায় অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ধর্ম মন্ত্রণালয়ের একটি নির্ভরযোগ্য সূত্র এতথ্য জানিয়েছে। গত ১১ ফেব্রæয়ারী বাংলাদেশ হজযাত্রী ও হাজী কল্যাণ পরিষদের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া প্রায় তিনগুণ প্রস্তাব করায় বিমানের এমডি মোসাদ্দেককে অবিলম্বে পদত্যাগের দাবী জানানো হয়েছে। ঐ সংবাদ সম্মেলনে সংগঠনের সভাপতি আলহাজ ড. আব্দুল্লাহ আল-নাসের বলেছেন, সাধারন মৌসুমে অর্থাৎ এখন ঢাকা-জেদ্দা, ঢাকা-মদিনা, জেদ্দা-ঢাকা, মদিনা-ঢাকা রুটে মধ্যপ্রাচ্য ভিত্তিক এয়ারলাইন্স সমূহ সকল করসহ ৩৮ হাজার থেকে ৪২ হাজার টাকায়, সউদিয়া এয়ারলাইন্স ৪৮ হাজার টাকায়, বাংলাদেশ বিমান ৫২ হাজার টাকা দিয়ে ওমরাহ পালনকারীদের জন্য টিকেট সরবরাহ করছে। তিনি বলেন কেবলমাত্র হজের সময় এ ভাড়া স¤পূর্ণ অযৌক্তিকভাবে আড়াই গুণ পরিমাণ অর্থ আদায় করা হয়, যা অনৈতিক, জুলুম ও হজযাত্রীদের কাছ থেকে বাধ্য করে আদায় করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ