Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেষ বেলার প্রেম

| প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : বেলা প্রায় শেষ হতে চললো। পশ্চিমের আকাশে হেলে পড়তে শুরু করেছে মেলার সূর্য। শেষ বিকেলের প্রেমের মতো এই সময়টাতে যেন মধুর সময় পার করছেন মেলায় আসা পাঠকরা। আরেকটু থেকে যাই, দেখে যাই, নতুন কি বই আসলো আর? এরকম জল্পনা কল্পনা নিয়েই ঘুরে দেখছেন মেলার প্রতিটি কোন।
গতকাল ছিল মেলার পঁচিশতম দিন। মেলা চলবে আজ নিয়ে আর তিন দিন। আর এমন শেষ বেলায় এসে সবাই যেন উতলা হয়ে উঠেছে বই কেনার জন্য। হাতের কড়িতে তো মাত্র কয়েক দিন, পাঠকের কাছে কয়েক মিনিটের মতো।
গতকালের মেলা ঘুরে দেখা যায় অযথা ঘুরাঘুরির থেকে সকলেই ব্যস্ত সময় পার করছেন বই কিনতে। এদের অধিকাংশই বইয়ের তালিকা প্রস্তুত করে নিয়ে এসেছেন আগ থেকেই। অনেকে আবার প্রতিটি স্টল ঢু মেরে বেছে বেছে নিচ্ছেন পছন্দের বই। তাদের অধিকাংশই ফিরছেন ব্যাগ ভর্তি বই নিয়ে। ভারি ব্যাগের বোঝা নিয়ে নেই কোন বিরক্তি বা ক্লান্তি, মনে হচ্ছে বোঝাটা আরো ভারী হলেই যেন খুশি তারা।
শিশুরাও বাদ পড়েনি এমন মধুর ব্যস্ততা থেকে। বাবা মা অথবা মামার হাত ধরে তাদের ভীড়ও লক্ষ্য করা গেছে শিশু চত্বরে। ব্যাগ ভর্তি কার্টুন কমিক্স বা ছড়ার বই নিয়ে তারাও ফিরছে হাসিমুখে।
অন্যদিকে পাঠকদের এমন চাহিদা স্বস্তিতে রাখছে প্রকাশক ও বিক্রেতাদের। বেশকয়েকটি প্রকাশনীর বিক্রয়কর্মীদের সাথে কথা বলে জানা যায় প্রতিবারই মেলার শেষ সপ্তাহে প্রচুর বেচাকেনা হয়। বিক্রেতারাও মুখিয়ে থাকেন এই সময়টি আসার জন্য। বিক্রেতারা বলেন শেষ সময়ে এসে পাঠকরা তাদের প্রিয় বইটি হাতছাড়া হবার আশঙ্কা থেকেই কেনার তাগিদ বাড়িয়ে দেয়।
রাজধানীর মাইলস্টোন স্কুলের দ্বিতীয় শ্রেনীর শিক্ষার্থী নাঈম আরাফাত মেলায় এসেছিল তার বড় মামার সাথে। সে বলে, বাবা ব্যস্ত খুব তাই আসতে পারেনা। এজন্য মামার সাথে এসেছি। কি কি বই কিনেছে জিজ্ঞেস করতেই বললো, অনেকগুলো কমিক্স কিনেছি ঐ যে রবোকপ ঢিশুম ঢিশুম করে মারে ঐগুলা।
মেলায় আসা এনজিও কর্মী সাদাত আরেফিন এসেছিলেন ব্যাগ ভর্তি বই কেনার জন্য, কিনেছেনও তাই। তিনি বলেন, সময় সুযোগ করে আসা হয়ে উঠছিলনা, তাই শেষ সময়ে সময় বের করে নিতে হলো। এখন না এলে তো এবারে আফসোস থেকে যেত মেলায় না আসতে পারার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রেম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ