Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরাকের আদালতে তুরস্কের ১৫ নারী জঙ্গির মৃত্যুদন্ড

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে জড়িত থাকার দায়ে অন্তত ১৫ জন তুর্কি নারীকে মৃত্যুদন্ড দিয়েছে ইরাকের একটি আদালত। তাদেরকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ড কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের পক্ষ থেকে বলা হয়, এরা সবাই আইএসের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। অভিযুক্তদের মধ্যে অন্তত একজন সরাসরি পুরুষের পাশাপাশি যুদ্ধ করার স্বীকারোক্তি দিয়েছে।
ইরাকের ‘হাই জুডিশিয়াল কাউন্সিলের’ মুখপাত্র আব্দুল সাত্তার আল-বিরাকদার বলেছেন, ‘বিচারে মৃত্যুর সাজা পাওয়া এসব নারীরা আইএস সদস্যকে বিয়ে করা থেকে শুরু করে কৌশলগত সাহায্য করা, এমন কি সরাসরি হামলায় অংশগ্রহণের মতো দোষ স্বীকার করেছে।’
গত শনিবার রায় জানতে এসব নারীরা আদালতে উপস্থিত হয়েছিলেন। তাদের ব্য়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। এদের চারজনের শিশু সন্তান রয়েছে। একজন ইরাকি কর্মকর্তা বিবিসিকে জানিয়েছেন, অভিযুক্তদের মধ্যে একজন নারী আইএসয়ের পুরুষ সদস্যদের পাশাপাশি সরাসরি ইরাকি সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার কথা স্বীকার করেছে। অভিযুক্তদের আইনজীবী তার যুক্তিতে বলেছেন, ‘এসব নারীদের ফাঁদে ফেলে আইএস নিয়ন্ত্রণাধীন এলাকায় নিয়ে যাওয়া হয়েছিল।’ এই নারীরা তাদের ঘোষিত শাস্তির বিরুদ্ধে আপিল করার জন্য একমাস সময় পাবেন।
এ মাসের শুরুর দিকেও একজন তুর্কি নারী সদস্যকে মৃত্যুদন্ড এবং ১০ জনের আমৃত্যু কারাদন্ড দেওয়া হয়েছিল, জানিয়েছে বিবিসি।



 

Show all comments
  • Mohammed aslam ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৫:৫১ এএম says : 0
    those judge who announce death penalty he have something wrong in his head, because he should know when women join ISIS , after join they know what will be happen, after joined women can not leave ISIS, IS those people are very bad , judge he don't know he don't think about that,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যুদন্ড

১৮ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ