Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কাকে জবাবদিহিতায় বাধ্য করতে আরো পথ খুঁজছেন জেইদ

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শ্রীলংকায় জবাবদিহিতা দ্রততর করতে অন্যান্য উপায় খুঁজে দেখার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মানিবাধিকার বিষয়ক হাই কমিশনার জেইদ রাদ আল হুসেইন।
আগামী ২৬ ফেব্রুয়ারি থেকে ২৩ মার্চ পর্যন্ত জেনেভায় অনুষ্ঠিতব্য মানবাধিকার কাউন্সিলের ৩৭তম অধিবেশনে পেশের জন্য শ্রীলংকার ওপর এক রিপোর্টে তিনি এই আহ্বান জানান। তবে মানবাধিকার হাইকমিশন ও জাতিসংঘের মানবাধিকার ব্যবস্থার সঙ্গে শ্রীলংকা সরকারের গঠনমূলক অংশগ্রহণের প্রশংসা করেন।২০১৫ সালের জানুয়ারি থেকে জাতিসংঘের ওই ব্যবস্থাটি কার্যকর রয়েছে।
তবে, হুসেইন জানান যে তিনি ২০১৭ সালের মার্চে যেমনটি বলেছেন তেমনিভাবে গুরুত্বপূর্ণ সুপারিশগুলো বাস্তবায়নের ক্ষেত্রেই তিনি গঠনমূলক সহযোগিতা করবেন।
জেইদ জানান যে মানবাধিকার কাউন্সিলের ৩০/১ নং প্রস্তাবে উল্লেখিত অন্তবর্তীকালিন ন্যায়বিচারের প্রতিশ্রুতি বাস্তবায়ন এক বছরের বেশি সময় ধরে আটকে আছে। কিছু আস্থা-বৃদ্ধিমূলক ব্যবস্থা নেয়া হলেও তা অপর্যাপ্ত ও অন্তর্ভূক্তমূলক নয় এবং বাস্তবায়নগুলো সমন্বয় করতে যে কাঠামো তৈরি করা হয়েছে তা যথেষ্ঠ সুসংহত নয় অথবা বিষয়গুলোকে সামনের দিকে এগিয়ে নিতে তা পর্যাপ্ত রাজনৈকি সমর্থন পায়নি।
২০১৫ সাল থেকে প্রকাশিত বিবৃতি ও রিপোর্টে হাই কমিশনার শ্রীলংকায় জবাবদিহিতা ও সংস্কারের অগ্রগতিতে ঘাটতি নিয়ে উদ্বেগ প্রকাশের পাশাপাশি সাধারণ মানবাধিকার পরিস্থিতির ইতিবাচক উন্নতির ব্যাপারে উৎসাহিত করা হয়।
তবে, ২০১৭ সালে বেশ কয়েকটি স¤প্রদায়িক উত্তেজনা ও সংখ্যালঘুদের ওপর হামলার ঘটনা ঘটে।
যদিও সরকার এ ধরনের উদ্বেগজনক অনেক ঘটনা ইতিবাচক দিকে নিয়ে যেতে সক্ষম হলেও যেদেশটি মোটামুটি প্রতি ১০ বছর অন্তর বড় ধরনের সহিংসতার মুখোমুখি হওয়ায় এ ধরনের সহিংসতা গভীর উদ্বেগজনক।
হাই কমিশনারের শ্রীলংকা বিষয়ক রিপোর্টে বলা হয়, অব্যাহত নির্যাতন ও নজরদারির অভিযোগ এবং ভূমি ছেড়ে দেয়া, সন্ত্রাসদমন আইন বাতিল ও এই আইনে দায়ের করা মামলাগুলো নিস্পত্তির মতো গুরুত্বপূর্ণ আস্থা বৃদ্ধিমূলক ব্যবস্থা বাস্তবায়নের ক্ষেত্রে যথেষ্ঠ অগ্রগতি না হওয়ায় গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে জনগণের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ