Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে শোকসভায় ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ ভাঙচুর

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : নগরীর লালদীঘির ময়দানে গতকাল (সোমবার) বিকেলে মহানগর আওয়ামী লীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরীর স্মরণ সভায় ছাত্রলীগের দুই গ্রুপের দফাফ দফায় সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছে। ভাঙচুর হয়েছে শোকসভার চেয়ার-টেবিল। এই স্মরণ সভার আয়োজন করে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ। শুরু থেকেই বিভিন্ন গ্রুপের পক্ষে স্লোগান পাল্টা স্লোগানে স্মরণ সভাজুড়ে উত্তেজনা শুরু হয়। বিকেল পৌনে ৫টায় মঞ্চের বামপাশে সিটি কলেজ, ডান পাশে চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজ শাখা ছাত্রলীগের কর্মীরা পাল্টাপাল্টি স্লোগান দেয়। মাঝে বসা ওমর গণি এমইএস কলেজের ছাত্রলীগের কর্মীরাও স্লোগান দিচ্ছিল সমান তালে।
এই স্লোগানের মধ্যে সাবেক ছাত্রলীগ নেতা আরশাদুল আলম বাচ্চু বক্তব্য রাখার পরপরই ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে হট্টগোল থেকে সংঘর্ষ শুরু হয়। এসময় একপক্ষ আরেকপক্ষের উপর চেয়ার ছুড়তে থাকে। পুরো মাঠজুড়ে ছাত্রলীগ কর্মীরা দৌড়াদৌড়ি শুরু করলে সভাস্থলে বিশৃঙ্খলা দেখা দেয়। অনেকে মাটিতে আচড়ে চেয়ার ভাঙতে থাকে। ভয়ে অনেকে লালদীঘি ময়দান ছেড়ে দূরে চলে যায়। চেয়ারের আঘাতে কয়েকজনকে রক্তাক্ত আহত হতে দেখা যায়। মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নুরুল আজিম রণি চেষ্টা চালিয়েও দুই পক্ষকে থামাতে ব্যর্থ হন। এক পর্যায়ে সভামঞ্চে উপস্থিত যুবলীগ ও ছাত্রলীগের প্রায় সব নেতা নেমে আসেন নিচে মারামারি থামাতে। এরপর পরিস্থিতি কিছুটা শান্ত হলে স্মরণসভার কাজ শুরু হয়।
স্মরণ সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এনামুল হক শামীম, মহিবুল হাসান চৌধুরী নওফেল, চট্টগ্রাম মহানগরের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও তারা কেউ ওই সময় ছিলেন না। অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক অনুপম সেন বিকাল সোয়া ৫টায় অনুষ্ঠানস্থলে উপস্থিত হন। এরপর মহিউদ্দিন চৌধুরীর পুত্র নওফেল আসেন সভাস্থলে। এরপর সভা শুরু হলেও মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি এম আর আজিমের বক্তব্যের সময়ও পুনরায় ছাত্রলীগের দুইপক্ষ চেয়ার মারামারি, হাতাহাতিতে জড়ায়। লালদীঘি এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন থাকলেও তারা সংঘর্ষ থামাতে উদ্যোগী হয়নি। উল্লেখ্য, এরআগে মহানগর আওয়ামী লীগ, যুবলীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে আয়োজিত মহিউদ্দিন চৌধুরীর শোকসভায় পাল্টাপাল্টি স্লোগান দিয়ে চরম বিশৃঙ্খলা করে। তাদের থামাতে কেন্দ্রীয় নেতাদেরও হিমশিম খেতে হয়। এবার ছাত্রলীগের স্মরণ সভাতে সংঘর্ষে জড়ায় দুই গ্রুপ। সংঘর্ষে লিপ্ত হওয়া একপক্ষ সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীনের অনুসারী এবং অন্যপক্ষ মরহুম এবিএম মহিউদ্দিন চৌধুরীর অনুসারী বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রলীগ

২০ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ