Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫, ১৬ জামাদিউল আউয়াল ১৪৪০ হিজরী

১৭৬ হজ এজেন্সিকে সতর্কবার্তা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:২৬ পিএম

গেল বছরে হজের সময় হারিয়ে যাওয়া হাজীদের যথাসময়ে না নেয়ায় ১৭৬টি হজ এজেন্সিকে সতর্ক করে চিঠি পাঠিয়েছে সরকার। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) ধর্মবিষয়ক মন্ত্রণালয় থেকে এজেন্সিগুলোকে সতর্ক করে চিঠি পাঠানো হয়েছে। গত বছর হজে অনিয়মের জন্য এর আগে ২২ ফেব্রুয়ারি তিনটি, ২৫ ফেব্রুয়ারি ১০টি এজেন্সিকে সতর্ক করা হয়েছে।

২০১৭ সালের হজ মৌসুমে বিভিন্ন হজ এজেন্সির বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ তদন্তের জন্য তিনটি কমিটি গঠন করে ধর্মবিষয়ক মন্ত্রণালয়। তদন্ত কমিটিগুলো সংশ্লিষ্ট সব হজ এজেন্সির বক্তব্য/লিখিত বক্তব্য, অভিযোগ ও অভিযোগকারীর বক্তব্য এবং সৌদি আরবে গঠিত তদন্ত টিমের দাখিল করা তদন্ত রিপোর্ট যাচাই-বাছাই করে প্রতিবেদন দাখিল করেছে।

এ প্রতিবেদনের ওপর ভিত্তি করে এজেন্সিগুলোকে সতর্ক করা ও অব্যাহতি দেয়া হয়েছে বলে জানিয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা। গত ২২ ফেব্রুয়ারি অভিযুক্ত এজেন্সিগুলোর মধ্যে ২১টিকে অব্যাহতি দিয়ে আদেশ জারি করেছিল ধর্ম মন্ত্রণালয়।

২১৩ জন হারিয়ে যাওয়া হাজীকে ১২-১৮ ঘণ্টা দেরিতে গ্রহণ করার কারণে ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৮ হিজরি (২০১৭ খ্রি.)’ অনুযায়ী মঙ্গলবার ১৩৯টি হজ এজেন্সিকে সতর্ক করা হয়েছে। অন্যদিকে ৪৩ জন হারিয়ে যাওয়া হাজীকে ১৮ ঘণ্টার বেশি দেরিতে গ্রহণের কারণে ৩৭টি হজ এজেন্সিকে সতর্ক করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ