Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ফেরি সঙ্কটে পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজট

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

আরিচা থেকে জাহাঙ্গীর ভূইয়া : ফেরির যান্ত্রিক ত্রুটির কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে চলাচলরত ফেরির স্বল্পতা দেখা দিয়েছে। এতে স্বাভাবিক যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। ফলে উভয়ঘাটে অপেক্ষমান যানবাহনের সংখ্যা বৃদ্ধি পেয়ে যানজটের সৃষ্টি হয়েছে।
বিআইডব্লিউটিসির আরিচা অফিস সূত্রে জানা যায়, এ রুটে ফেরি বহরের মোট ১৬টি ফেরির মধ্যে কার্যত ১২টি ফেরি সচল রয়েছে। একটি রো রো ফেরি যান্ত্রিক ত্রুটির কারণে সম্পূর্ণ অচল রয়েছে। আরেকটি রো রো ফেরি যান্ত্রিক ত্রুটি নিয়েই চলাচল করছে। অন্যান্য কয়েকটি ফেরি মাঝেমধ্যে যান্ত্রিক ত্রুটির জন্যে স্থানীয় ভাসমান কারখানায় সাময়িক মেরামতে থাকছে। এতে এ রুটে সচল ফেরির সঙ্কট দেখা দিয়েছে। বিআইডব্লিউটিসির এজিএম জিল্লুর রহমান জানান, ফেরি সঙ্কটের কারণে যানবাহন পারাপারে হিমশিম খেতে হচ্ছে। পাটুরিয়া প্রান্তে গতকাল মঙ্গলবার দুপুরে তিন শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক শফিকুল ইসালাম জানান, একই কারণে দৌলতদিয়া প্রান্তে অনুরূপ তিন শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় ছিল। সব মিলিয়ে উভয় প্রান্তে ছয় শতাধিক যানবাহন ফেরি পারের অপেক্ষায় রয়েছে। স্থানীয় ভাসমান কারখানা মধুমতির নির্বাহী প্রকৌশলী এনামুল হক অপু জানান, শাহ কেরামত আলী রো রো ফেরি বড় ধরনের যান্ত্রিক ত্রুটি দেয়ায় সম্পূর্ণভাবে বন্ধ রয়েছে। এটি মেরামতের (রি-ইঞ্জিনিয়ারিং) জন্য ডকইয়ার্ডে পাঠানো হবে। রো রো ফেরি আমানত শাহ বড় ধরনের যান্ত্রিক ত্রুটি নিয়েই চলাচল করছে। এটি অনুরূপ মেরামত করা লাগতে পারে। এ ছাড়া ছোট-বড় কয়েকটি ফেরি যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় মাঝেমধ্যে স্থানীয় কারখানায় মেরামত করতে হচ্ছে। ঘাটে কর্মরত বাস-ট্রাক শ্রমিকরা জানান, ফেরির সঙ্কটের কথা বলে সময়মত গাড়ির বুকিং দেয়া হচ্ছে না। ফলে ঘন্টার পর ঘণ্টা ফেরি পারের অপেক্ষায় থাকতে হচ্ছে। এদিকে, ঘাটের যানজট পরিস্থিতি মোকাবেলায় ঘাটমুখী ট্রাকগুলোকে আটকিয়ে পাঁচ-ছয় কিলোমিটার আগে থেকেই মহাসড়কে দাঁড় করিয়ে রাখছে স্থানীয় পুলিশ প্রশাসন।



 

Show all comments
  • মোঃ লুৎফুল্লাহ আনসারি ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ৯:৫৪ এএম says : 0
    ফেরি সংকট এর পাশা পাশি পুলিশে দুর্নীতি ,টাকার বিনিময়ে পিছের গাড়ি আগে পার করা, ইচ্ছা করে জ্যাম লাগিয়ে হোটেল ব্যবসা রমরমা করা অন্যতম কারন। এর অসহ যন্ত্রনা থেকে দেশবাশি মুক্তি চাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১১ জানুয়ারি, ২০২২
৯ জানুয়ারি, ২০২২
১৫ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ