Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

শ্রীলঙ্কায় বৌদ্ধ-মুসলিম সংঘর্ষ

মসজিদ, দোকানপাট ভাঙচুর

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : শ্রীলঙ্কার সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ এবং সংখ্যালঘু মুসলিমদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে আহত হয়েছেন কমপক্ষে পাঁচ জন। ভাঙচুর করা হয়েছে মসজিদ ও কিছু দোকান-পাট। খবরে বলা হয়, গতকাল মঙ্গলবার দেশটির পুলিশ এ তথ্য জানিয়েছে। তবে, সংঘর্ষের ঘটনা গত সোমবারের। দেশটির পূর্বাঞ্চলের শহর আমপারাতে এ ঘটনা ঘটে।
উল্লেখ্য, গত বছর থেকেই মুসলিম এবং বৌদ্ধ স¤প্রদায়ের মধ্যে ক্রমাগত উত্তেজনা বাড়ছে। ‘মুসলিমরা জোরপূর্বক অন্যদের ধর্মান্তরিন্ত করছে এবং বৌদ্ধদের প্রত্মতাত্ত্বিক নিদর্শনগুলো ভাঙচুর করছে’ কট্টরপন্থী বৌদ্ধ গ্রুপগুলোর এমন অভিযোগ থেকে দ্ব›েদ্বর সূত্রপাত।
পুলিশের মুখপাত্র রাওয়ান গুনাসেকারা জানান, গত সোমবার সিংহলিরা হামলা চালিয়ে একটি মসজিদ, চারটি দোকান এবং কিছু যানবাহন ভাঙচুর করে। এই ঘটনায় পাঁচ জন আহত হয়।
সোমবারের ওই সংঘর্ষের পর আমপারা শহরে পুলিশ মোতায়েন করা হয়েছে। কূটনীতিকরা গত বছর মুসলিমদের উপর সহিংসতার নিন্দা জানিয়েছিলেন এবং সংখ্যালঘুদের অধিকার ও ধর্মপালনের স্বাধীনত সমুন্নত রাখতে সরকারের প্রতি আহবান জানিয়েছিলেন।
দেশটির প্রেসিডেন্ট মৈত্রীপালা সিরিসেনা এবং প্রধানমন্ত্রী রাণিল বিক্রমাসিংঘে সংখ্যালঘুদের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করার প্রতিশ্রুতি দিলেও মুসলিমদের ওপর হামলা প্রায়ই ঘটছে।
প্রসঙ্গত, শ্রীলঙ্কার মোট জনসংখ্যার মধ্যে ৯ শতাংশ মুসলিম, ৭০ শতাংশ বৌদ্ধ এবং ১৩ শতাংশ হিন্দু। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ