Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

মুসলিম লীগে নওয়াজের স্থলাভিষিক্ত হলেন ভাই শাহবাজ শরিফ

| প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
পাকিস্তানের ক্ষমতাসীন মুসলিম-নওয়াজ বা পিএমএল-এনের সভাপতি হিসেবে নওয়াজ শরিফের স্থলাভিষিক্ত হলেন তার ভাই শাহবাজ শরিফ। গতকাল মঙ্গলবার লাহোরে দলের কেন্দ্রীয় ওয়ার্কিং কমিটির নেতারা তাকে দলের অন্তর্বর্তীকালীন সভাপতি ঘোষণা করেন। এ পদে আর কোনও প্রার্থী ছিল না।
শাহবাজ শরিফ বর্তমানে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। মঙ্গলবারের বৈঠকে নাওয়াজ শরিফকে পাকিস্তান মুসলিম লিগের ‘আজীবন নেতা’ ঘোষণা করা হয়। টুইটারে দেওয়া এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন নওয়াজকন্যা মারিয়াম নওয়াজ শরিফ।
উল্লেখ্য, স¤প্রতি পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দলীয় প্রধানের পদে অযোগ্য ঘোষণা করেছে। এর ফলে এ পদে থাকা তার পক্ষে আর সম্ভব ছিল না। এর আগে গত বছর দুর্নীতির অভিযোগে নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। সাবেক এই প্রধানমন্ত্রী এখন পর্যন্ত তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন। পাকিস্তানের সর্বোচ্চ আদালত সা¤প্রতিক রায়ে বলেছে, প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারণের ওই ঘটনার বাস্তবতা নওয়াজকে পাকিস্তান মুসলিম লিগের সভাপতির পদেও অযোগ্য করে দিয়েছে। এ কারণে দলীয় সভাপতি হিসেবে তিনি এতদিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তা বাতিল বলে গণ্য হবে।
সুপ্রিম কোর্টের তিন সদস্যের বেঞ্চ থেকে প্রধান বিচারপতি সাকিব নাসির বলেন, সব সরকারি কাগজপত্র থেকে পিএমএল-এন এর প্রেসিডেন্ট হিসাবে নওয়াজ শরিফের নাম মুছে ফেলতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলে নওয়াজ শরিফ যেসব পদক্ষেপ নিয়েছেন বা যেসব আদেশে অনুমোদন দিয়েছেন সেগুলো আর প্রযোজ্য নয় বলে ধরে নেওয়া হবে। নওয়াজ শরিফ শুরু থেকে দাবি করে এসেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।
পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষে পিএমএল-এনের সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে। আগামী মাসের গোড়ার দিকে অনুষ্ঠেয় উচ্চকক্ষের নির্বাচনেও দলটি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র : ডন, পার্স টুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ